ঢাকা, রবিবার, ১৩ শ্রাবণ ১৪৩১, ২৮ জুলাই ২০২৪, ২১ মহররম ১৪৪৬

শিক্ষা

পরীক্ষা ‘পদ্ধতি’ পরিবর্তন চান নাহিদ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫৯ ঘণ্টা, অক্টোবর ২, ২০১৫
পরীক্ষা ‘পদ্ধতি’ পরিবর্তন চান নাহিদ শিক্ষা মন্ত্রী নুরুল ইসলাম নাহিদ

ঢাকা: দেশের বিভিন্ন পাবলিক পরীক্ষার ‘পদ্ধতি’ পরিবর্তনের পক্ষে মত দিয়েছেন শিক্ষা মন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

শুক্রবার (০২ অক্টোবর) বিকেলে ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) সাগর-রুনী মিলনায়তনে মাধ্যমিক, উচ্চ মাধ্যমিক এবং ও লেভেলে কৃতী শিক্ষার্থীদের সংবর্ধনা ও বৃত্তি প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ মত প্রকাশ করেন।



প্রশ্নপত্র ফাঁসসহ শিক্ষার নানা সমস্যা নিয়ে কথা বলতে গিয়ে শিক্ষামন্ত্রী বলেন, দেড় থেকে দুই মাস পর্যন্ত সময় লাগছে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষা শেষ হতে। এতে অতিরিক্ত সময় লাগছে, অন্যদিকে শিক্ষার্থীরা বঞ্চিত হচ্ছে পাঠ গ্রহণ থেকে। তাই এমন এক পদ্ধতি বের করতে হবে যে পদ্ধতিতে শিক্ষার্থীরা দ্রুত সময়ে পরীক্ষা দিতে পারে।

তিনি বলেন, এই দ্রুত পরীক্ষা সম্পাদন করা সম্ভব হলে প্রশ্নপত্র ফাঁস রোধ আরও সহজ হবে। তাই আমি মনে করি শিক্ষার্থীদের পরীক্ষা পদ্ধতি পরিবর্তন করা দরকার। এছাড়া প্রশ্নপত্র ফাঁসে সুপার টেকনোলজিও ব্যবহার করা হচ্ছে। ফলে এদের সঙ্গে পাল্লা দিয়ে চলতে হলে আমাদেরও এ বিষয়ে আরও দক্ষ হতে হবে।

কৃতী শিক্ষার্থীদের এ সবংর্ধনা ও বৃত্তি প্রদান অনুষ্ঠানের শুরুতে দৈনিক মানবজমিনের সিনিয়র রিপোর্টার (বিনোদন) আওলাদ হোসেনের আত্মার মাগফেরাত কামনা করে এক মিনিট নিরবতা পালন করা হয়।

নুরুল ইসলাম নাহিদ জানান, এক সময়ে ছেলে-মেয়ে শিক্ষার্থীদের যে অসমতা ছিল তা আজ নেই। মেয়েরা অনেক এগিয়েছে। এই সফলতা কিন্তু একদিনে আসেনি। তাই ধৈর্যধারণ করতে হবে।

তিনি অভিযোগ করে বলেন, অনেক শিক্ষক শ্রেণিকক্ষে ভালোভাবে পাঠদান করছেন না, প্রাইভেট পড়ানোর দিকে তারা বেশি করে ঝুঁকছেন। এছাড়া সৃজনশীল পড়াশোনাতেও বেশ অনাগ্রহ রয়েছে শিক্ষকদের। এ চর্চা থেকে বেরিয়ে আসতে হবে।

পাশের হার বিষয়ক সমালোচনাকে উড়িয়ে দিয়ে শিক্ষা মন্ত্রী বলেন, এ হার বেশি হওয়ায় অনেকে সমালোচনা করে থাকেন। কিন্তু এটি কেন হচ্ছে তা অনেকেই জানেন না। এক সময় পরীক্ষায় অকৃতকার্যের সংখ্যা বেশি ছিল। এরপর আমরা পদক্ষেপ নিয়েছি অতিরিক্ত পাঠদানের। এরই সফলতা পাশের হার বৃদ্ধি।

অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে ডিআরইউ’র সভাপতি সাখাওয়াত হোসেন বাদশা এ সংগঠনের বিভিন্ন পদক্ষেপের কথা তুলে ধরেন। এ সময় তিনি সংবাদকর্মী ও তাদের পরিবারের জন্য বিমাসহ বিভিন্ন ফান্ডের তথ্য জানান।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা টাইমস২৪ ডটকম’র সম্পাদক আরিফুর রহমান। এছাড়া উপস্থিত ছিলেন ডিআরইউ’র সাধারণ সম্পাদক ইলিয়াস খান, সহ-সভাপতি রফিকুল ইসলাম আজাদ, যুগ্ম সম্পাদক ফেরদৌস মোবারক প্রমুখ। অনুষ্ঠানে মাধ্যমিকে ১৭ জন, ওভেলে দুইজন ও উচ্চ মাধ্যমিকে ১২ জন শিক্ষার্থীদের সবংর্ধনা ও বৃত্তি প্রদান করা হয়।

বাংলাদেশ সময়: ১৭০০ ঘণ্টা, অক্টোবর ০২, ২০১৫, আপডেট ১৯১০
একে/আইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।