ঢাকা, রবিবার, ১৩ শ্রাবণ ১৪৩১, ২৮ জুলাই ২০২৪, ২১ মহররম ১৪৪৬

শিক্ষা

সম্প্রীতির ‘রোল মডেল’ বাংলাদেশ

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২৭ ঘণ্টা, অক্টোবর ৩, ২০১৫
সম্প্রীতির ‘রোল মডেল’ বাংলাদেশ ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি): বাংলাদেশে সব ধর্মের লোক শান্তিপূর্ণভাবে বসবাস করছে উল্লেখ করে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক বলেছেন, বাংলাদেশ আন্তঃসাংস্কৃতিক ও আন্তঃধর্মীয় সম্প্রীতির ‘রোল মডেল’।

শনিবার (০৩ অক্টোবর) বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে আয়োজিত এক আন্তর্জাতিক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।



‘মেকিং প্লুরালিজম পসিবল: দ্য প্রমিজ অ্যান্ড চ্যালেঞ্জ অব রিলিজিয়াস পিস-বিল্ডিং ইন সাউথ এশিয়া’ শীর্ষক দিনব্যাপী সেমিনারের যৌথ আয়োজক ঢাকা বিশ্ববিদ্যালয় আন্তঃধর্মীয় ও  আন্তঃসাংস্কৃতিক সংলাপ কেন্দ্র, যুক্তরাষ্ট্রের জর্জটাউন ইউনিভার্সিটির বার্কলি সেন্টার ফর রিলিজিয়সহ কয়েকটি সংগঠন।

ঢাবি উপাচার্য বলেন, অসাম্প্রদায়িক রাষ্ট্রনীতি অনুসরণের মাধ্যমে আমরা এগিয়ে যাচ্ছি। আমাদের সংবিধান সব ধর্ম, বর্ণ ও গোত্রের সমঅধিকার নিশ্চিত করেছে।
 
আন্তঃধর্মীয়-আধ্যাত্মিক সম্পর্ক গড়ে তোলার লক্ষ্যে সব ধর্মের অনুসারীর মধ্যে সংলাপের সংস্কৃতি লালন করার ওপর গুরুত্বারোপ করেন তিনি।

ড. আ আ ম স আরেফিন সিদ্দিক বলেন, অন্য ধর্মের প্রতি বিদ্বেষপূর্ণ মনোভাব পরিত্যাগ করতে হবে।

বাংলাদেশ তথা বিশ্ব সম্প্রদায়কে ঐক্যবদ্ধ এবং সাম্প্রদায়িক সম্প্রীতি প্রতিষ্ঠার লক্ষ্যে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অবদানের কথাও তুলে ধরেন তিনি।

উপাচার্য বলেন, বর্তমান বিশ্ব সন্ত্রাস, মানবাধিকার ও সামাজিক ন্যায়বিচার লংঘন, সাম্প্রদায়িক ও ধর্মীয় বৈষম্য এবং আন্তঃধর্মীয় সংঘাতসহ নানাবিধ সমস্যায় জর্জরিত।

তাই বিশ্বশান্তি ও ধর্মীয় সম্প্রীতি প্রতিষ্ঠায় দিক-নির্দেশনা দিতে  সেমিনারের আলোচকদের প্রতি আহ্বান জানান তিনি।

সেমিনারে বাংলাদেশ ছাড়াও যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ভারত, ইন্দোনেশিয়া ও মায়ানমারের বিশেষজ্ঞরা অংশ নেন।

ঢাকা বিশ্ববিদ্যালয় আন্তঃধর্মীয় ও আন্তঃসাংস্কৃতিক সংলাপ কেন্দ্রের পরিচালক ড. ফাজরিন হুদার সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য দেন-যুক্তরাষ্ট্রের জর্জটাউন ইউনিভার্সিটির অধ্যাপক ক্যাথেরিন মার্শাল এবং ব্র্যাক ইউনিভার্সিটি ইকোনমিকস অ্যান্ড সোশ্যাল সায়েন্সেস বিভাগের চেয়ারপারসন ড. মাহাবুব হোসেন প্রমুখ।
 
বাংলাদেশ সময়: ১৫২২ ঘণ্টা, অক্টোবর ৩,২০১৫
এসএ/ এমএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।