ঢাকা, রবিবার, ১৩ শ্রাবণ ১৪৩১, ২৮ জুলাই ২০২৪, ২১ মহররম ১৪৪৬

শিক্ষা

মেডিকেল ভর্তিচ্ছুদের অবরোধ প্রত্যাহার, নতুন কর্মসূচি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯১৯ ঘণ্টা, অক্টোবর ৪, ২০১৫
মেডিকেল ভর্তিচ্ছুদের অবরোধ প্রত্যাহার, নতুন কর্মসূচি ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: পুনরায় মেডিকেল ও ডেন্টাল কলেজে ভর্তি পরীক্ষা নেওয়ার দাবিতে অবরোধ কর্মসূচি প্রত্যাহার করেছেন আন্দোলনরত শিক্ষার্থীরা।  

তবে কেন্দ্রীয় শহীদ মিনারে অবস্থান ও বিভিন্ন মেডিকেল কলেজ হাসপাতালে ইন্টার্ন চিকিৎসকদের কর্মবিরতির আহ্বান জানিয়েছেন তারা।



রোববার (০৪ অক্টোবর) বিকেলে রাজধানীর শাহবাগে অবরোধ ও অবস্থান কর্মসূচিতে এক সংবাদ সম্মেলনে এ ঘোষণা দেওয়া হয়।

এদিকে শিক্ষার্থীদের দাবির সমর্থনে পৃথক কর্মসূচি  ঘোষনা করেছে  প্রগতিশীল ছাত্রজোট ও সাম্রাজ্যবাদ বিরোধী ছাত্র ঐক্য।

আন্দোলনরত শিক্ষার্থীদের পক্ষে আসিফ বিন ত্বাকী এবং বাম ছাত্রজোটের পক্ষে সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্টের সাধারণ সম্পাদক ইমরান হাবীব রোমন এ ঘোষণা দেন।

আসিফ বিন ত্বাকী বলেন, রোববারের প্রধান কর্মসূচি ছিল প্রধানমন্ত্রীর কাছে স্মারকলিপি দেওয়া এবং শাহবাগে অবরোধ কর্মসূচি পালন করা।

তবে জনভোগান্তির কথা চিন্তা করে শাহবাগে অবরোধ-অবস্থান কর্মসূচি প্রত্যাহার করা হয়েছে। তবে সোমবার (০৫ অক্টোবর) সকাল ৯টায় কেন্দ্রীয় শহীদ মিনারে অবস্থান কর্মসূচি শুরু হবে।  

একই সঙ্গে দেশের বিভিন্ন মেডিকেল কলেজের শিক্ষার্থী ও ইন্টার্ন চিকি‍ৎসকদের একঘণ্টা কর্মবিরতি পালনের আহ্বান জানিয়েছেন তিনি।

এদিকে বাম ছাত্র সংগঠনের দুটির পক্ষ থেকে ৫ অক্টোবর সারাদেশের শিক্ষাপ্রতিষ্ঠানে বিক্ষোভ মিছিল এবং ৬ অক্টোবর সন্ধ্যায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি থেকে মশাল মিছিলের কর্মসূচি ঘোষণা করা হয়েছে।

একইসাথে ছয় অক্টোবরের মধ্যে ভর্তি পরিক্ষার  নতুন তারিখ ঘোষনা ও শিক্ষার্থীদের উপর হামলায় জড়িতদের বিচার না হলে সাত অক্টোবর সারাদেশে ছাত্র ধর্মঘট পালনের আল্টিমেটাম দিয়েছে এ জোট দুটি।

সংবাদ সম্মেলনে ইমরান হাবীব বলেন, প্রাথমিক সমাপনী থেকে শুরু করে জেএসসি, এসএসসিসহ বিভিন্ন প্রতিযোগিতামূলক পরীক্ষার প্রশ্ন ফাঁস হচ্ছে। কিন্তু সরকারের পক্ষ থেকে এসব ঘটনা রোধে কোনো ব্যবস্থা নেওয়া হচ্ছে না।

তিনি বলেন, আগামী ৬ অক্টোবরের মধ্যে পুনরায় মেডিকেল ভর্তি পরীক্ষার তারিখ ঘোষণা ও হামলাকারী পুলিশ সদস্যদের বিচারের আওতায় আনতে হবে।

অন্যথায় ৭ অক্টোবর থেকে সারাদেশে সর্বাত্মক ছাত্র ধর্মঘট পালন করা হবে।

বাংলাদেশ সময়: ১৯১৯ ঘণ্টা, অক্টোবর ০৪, ২০১৫
এইচআর/এমএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।