ঢাকা, রবিবার, ১৩ শ্রাবণ ১৪৩১, ২৮ জুলাই ২০২৪, ২১ মহররম ১৪৪৬

শিক্ষা

শিক্ষক নিয়োগে কমিশন, খর্ব হচ্ছে কমিটির ক্ষমতা

ইসমাইল হোসেন, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৩০ ঘণ্টা, অক্টোবর ৫, ২০১৫
শিক্ষক নিয়োগে কমিশন, খর্ব হচ্ছে কমিটির ক্ষমতা

ঢাকা: বেসরকারি স্কুল-কলেজে শিক্ষক নিয়োগের জন্য পৃথক ও পূর্ণাঙ্গ নিয়োগ কমিশন গঠন করছে সরকার। বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষকে (এনটিআরসিএ) পুনর্গঠিত করে এ কমিশন গঠন করা হচ্ছে।


 
এই কমিশন প্রার্থীদের আবেদন প্রক্রিয়ার পর এমসিকিউ, লিখিত ও মৌখিক পরীক্ষা নিয়ে চূড়ান্তভাবে প্রার্থী সিলেকশন করে দেবে। এরপর চাহিদা সাপেক্ষে শূন্য পদ পূরণ হবে। এতে শিক্ষক নিয়োগে বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের পরিচালনা পর্ষদ এর একচ্ছত্র আধিপত্য থাকবে না।
 
শিক্ষা মন্ত্রণালয়ের শীর্ষ পর্যায়ের এক বৈঠকে এ বিষয়ে নীতিগত সিদ্ধান্ত হয়েছে বলে জানিয়েছেন মন্ত্রণালয় এবং সংশ্লিষ্ট কর্মকর্তারা।
 
কমিশন গঠন করার বিষয়টি নিশ্চিত করেছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।
 
বাংলানিউজকে তিনি বলেন, শিক্ষার মানোন্নয়নে যোগ্য শিক্ষকের ভূমিকা অনস্বীকার্য। যোগ্যতা, স্বচ্ছতা ও নিয়মনীতির ভিত্তিতে শিক্ষক নিয়োগ নিশ্চিত করা হবে। খুব শিগগিরই এ বিষয়ে আনুষ্ঠানিকভাবে জানতে পারবেন।
 
শিক্ষা মন্ত্রণালয়ের কয়েকজন শীর্ষ পর্যায়ের কর্মকর্তা বাংলানিউজকে বলেন, চলতি মাসের মাঝামাঝি শিক্ষামন্ত্রী আনুষ্ঠানিকভাবে কমিশন গঠনের ঘোষণা দেবেন।
 
এমপিওভ‍ুক্ত বেসরকারি স্কুল-কলেজে শিক্ষক নিয়োগের জন্য বর্তমানে এনটিআরসিএ পরীক্ষা নিয়ে থাকে। লিখিত ও মৌখিক পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষকদের সনদ দেয় এনটিআরসিএ। এরপর শিক্ষাপ্রতিষ্ঠানগুলো নিবন্ধিত প্রার্থীদের নিয়োগ দেয়।
 
স্কুল-কলেজের পরিচালনা পর্ষদ মোটা অঙ্কের অর্থ নিয়ে প্রার্থী নিয়োগ দেয় বলে অভিযোগ রয়েছে।
 
সরকারি কর্ম কমিশনের (পিএসসি) আদলে বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষক নিয়োগের জন্য এই কমিশন গঠিত হলে পরিচালনা পর্ষদের ক্ষমতা খর্বের পাশাপাশি প্রার্থীদেরও ভোগান্তি কমবে বলে জানিয়েছেন শিক্ষা মন্ত্রণালয়ের কর্মকর্তারা।
 
তারা জানান, শিক্ষক নিয়োগ স্বচ্ছ ও যোগ্যতার ভিত্তিতে হতে হবে। নিয়োগের ক্ষেত্রে বাচনদক্ষতা, অঙ্গভঙ্গি, বিষয় জ্ঞানের পরিমিতি মৌখিক পরীক্ষার মাধ্যমে যাচাই করা হবে।
 
এনটিআরসিএ’র নাম পরিবর্তন হয়ে ‘বেসরকারি শিক্ষক নির্বাচন কমিশন (এনটিএসসি)’ হতে পারে বলে প্রাথমিকভাবে সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এনটিএসসি সরকারি কর্ম কমিশনের আদলে বেসরকারি শিক্ষক নির্বাচন ও নিয়োগের সুপারিশ করবে। এ লক্ষ্যে আইন ও বিধিমালার প্রয়োজনীয় পরিবর্তন আনা হচ্ছে।
 
জাতীয় শিক্ষানীতি ও খসড়া শিক্ষা আইনের নির্দেশনা বাস্তবায়নের লক্ষ্যে এ উদ্যোগ নেয়া হয়েছে বলে জানায় শিক্ষা মন্ত্রণালয়।
 
বাংলাদেশ সময়: ১০২৬ ঘণ্টা, অক্টোবর ৫, ২০১৫
এমআইএইচ/জেডএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।