ঢাকা, রবিবার, ১৩ শ্রাবণ ১৪৩১, ২৮ জুলাই ২০২৪, ২১ মহররম ১৪৪৬

শিক্ষা

রাবিতে ৬ জার্মান নাগরিকের সফর বাতিল

রাবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫০ ঘণ্টা, অক্টোবর ৬, ২০১৫
রাবিতে ৬ জার্মান নাগরিকের সফর বাতিল

রাবি: রাজশাহী বিশ্ববিদ্যালয়ে পূর্বনির্ধারিত সফর বাতিল করেছেন জার্মানির দুই বিজ্ঞানী ও চার গবেষকের একটি প্রতিনিধি দল।

ওই দলটি ২২ দিনের সফরে বুধবার বাংলাদেশে আসার কথা ছিল।

নিরাপত্তা ঝুঁকির কারণ দেখিয়ে তারা সফরে আসছেন না বলে জানা গেছে।

বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগ সূত্রে জানা গেছে, দুই দেশের শিক্ষা বিনিময় কর্মসূচির অংশ হিসেবে বুধবার জার্মানি থেকে দু’জন বিজ্ঞানী ও চার গবেষকের বাংলাদেশে আসার কথা ছিল।

ওই বিজ্ঞানীরা হলেন, জার্মানির ন্যাচারাল হিস্ট্রি মিউজিয়ামের বিজ্ঞানী মার্কো ফিসার ও সিবাস্তান বার্নডিট। আর ওই চার গবেষক জার্মানির অ্যানহ্যাল্ট ইউনির্ভার্সিটি অব অ্যাপ্লাইড সায়েন্সের শিক্ষার্থী।

পূর্বনির্ধারিত সূচি অনুযায়ী শুক্রবার রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ওই দুই বিজ্ঞানীর একটি সিম্পোজিয়ামে অংশগ্রহণ করার কথা ছিল। কিন্তু ঢাকায় গত ২৮ সেপ্টেম্বর ইতালি নাগরিক হত্যার পর এ সফর বাতিল করেন গবেষক দলটি।

২২ দিনের সফরে সিম্পোজিয়ামে অংশগ্রহণ ছাড়াও গবেষণা কাজের অংশ হিসেবে দেশের খুলনা, সাতক্ষীরা অঞ্চলে সুন্দরবন ভ্রমণের কথা ছিল তাদের।

প্রাণিবিদ্যা বিভাগের অধ্যাপক ও সফরের সমন্বয়কারী বিধান চন্দ্র দাস বলেন, ‘ঢাকায় ইতালিয় নাগরিক খুন হওয়ার পরে ওই দলের পক্ষ থেকে জানানো হয় বাংলাদেশের সার্বিক নিরাপত্তা পরিস্থিতি বিবেচনা করে বিজ্ঞানী ও গবেষকরা
সফরে যেতে অনাগ্রহ প্রকাশ করেছে। ’

বিশ্ববিদ্যালয়ের উপ উপাচার্য অধ্যাপক চৌধুরী সারওয়ার জাহান বলেন, ‘বিচ্ছিন্ন দু-একটি ঘটনার জন্য সারাদেশেই বিদেশি নাগরিক তাদের নিরাপত্তা নিয়ে উদ্বিগ্ন। দ্রুত এই পরিস্থিতির উত্তরণ হলে তারা আবারও সফরে আসবেন।

বাংলাদেশ সময়: ১৯৫০ ঘণ্টা, অক্টোবর ০৬, ২০১৫
এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।