ঢাকা, রবিবার, ১৩ শ্রাবণ ১৪৩১, ২৮ জুলাই ২০২৪, ২১ মহররম ১৪৪৬

শিক্ষা

শিক্ষামন্ত্রীর কাছে বিশ্ববিদ্যালয় শিক্ষকদের ৫ দফা প্রস্তাবনা

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০৫০ ঘণ্টা, অক্টোবর ৭, ২০১৫
শিক্ষামন্ত্রীর কাছে বিশ্ববিদ্যালয় শিক্ষকদের ৫ দফা প্রস্তাবনা

ঢাকা: বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের জন্য স্বতন্ত্র বেতন স্কেল প্রবর্তনের লক্ষ্যে অনতিবিলম্বে একটি বেতন কমিশন গঠন করাসহ শিক্ষামন্ত্রীকে পাঁচ দফা প্রস্তাবনা দিয়েছেন বিশ্ববিদ্যালয় শিক্ষকেরা।

মঙ্গলবার (০৬ অক্টোবর) দুপুরে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদের সঙ্গে সচিবালয়ে বৈঠককালে এ প্রস্তাবনা দেওয়া হয় বলে রাতে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশনের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়।



এতে স্বাক্ষর করেন ফেডারেশনের সভাপতি অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ ও মহাসচিব অধ্যাপক ড. এএসএম মাকসুদ কামাল।

দ্বিতীয় প্রস্তাবনায় বলা হয়, স্বতন্ত্র বেতন স্কেল বাস্তবায়ন না হওয়া পর্যন্ত ঘোষিত অষ্টম বেতন কাঠামো পুননির্ধারণ করে সিনিয়র অধ্যাপকদের বেতন-ভাতা গ্রেড-১, অধ্যাপকদের গ্রেড-২, সহযোগী অধ্যাপক গ্রেড-৩, সহকারী অধ্যাপক গ্রেড-৫ ও প্রভাষকদের বেতন কাঠামো সপ্তম গ্রেড-এ নির্ধারণ করতে হবে।

মেধাবীদের শিক্ষকতা পেশায় আকৃষ্ট করা ও উন্নত মানবসম্পদ সৃষ্টির লক্ষ্যেই আমাদের এ প্রস্তাবনা বলে উল্লেখ করা হয়।

এছাড়া অন্য প্রস্তাবনাগুলো হচ্ছে প্রস্তাবিত গ্রেড-১ প্রাপ্ত সিনিয়র অধ্যাপক হতে শতকরা ২৫ ভাগ শিক্ষককে সুপার গ্রেড-এর দুই নম্বর ধাপে বেতন-ভাতা দেওয়া,    রাষ্ট্রীয় ওয়ারেন্ট অব প্রিসিডেন্সে শিক্ষকদের প্রত্যাশিত বেতন কাঠামো অনুযায়ী পদমর্যাদাগত অবস্থান নিশ্চিত করা, প্রযোজ্য ক্ষেত্রে সরকারি কর্মকর্তাদের অনুরূপ সুযোগ-সুবিধা শিক্ষকদের ক্ষেত্রেও নিশ্চিত করা।

প্রধানমন্ত্রীর উপর শিক্ষকরা সম্পূর্ণ আস্থাশীল উল্লেখ করে প্রস্তাবনায় আরও বলা হয়, আলাপ-আলোচনার ভিত্তিতে উদ্ভুত সমস্যা সমাধানে শিক্ষকরা সব সহযোগিতা দিতে প্রস্তুত।

বাংলাদেশ সময়: ০০৫০ ঘণ্টা, অক্টোবর ০৭, ২০১৫
এসএ/এসএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।