ঢাকা, রবিবার, ১৩ শ্রাবণ ১৪৩১, ২৮ জুলাই ২০২৪, ২১ মহররম ১৪৪৬

শিক্ষা

শিক্ষকদের আন্দোলন প্রত্যাহার

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৫২ ঘণ্টা, অক্টোবর ৮, ২০১৫
শিক্ষকদের আন্দোলন প্রত্যাহার প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী মোস্তাফিজুর রহমান

ঢাকা: শাস্তিমূলক ব্যবস্থা নেওয়ার নির্দেশের পর আন্দোলন থেকে সরে এসেছেন সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষকেরা।

বৃহস্পতিবার (৮ অক্টোবর) সকালে রাজধানীর মিন্টো রোডে প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী মোস্তাফিজুর রহমানের বাসায় তার সঙ্গে বৈঠকের পর তারা আন্দোলন প্রত্যাহ‍ারের ঘোষণা দেন।

মন্ত্রী শিক্ষকদের দাবির বিষয়টি বেতন-বৈষম্য নিরসন সংক্রান্ত পুনর্গঠিত মন্ত্রিসভা কমিটিতে উত্থাপন করার আশ্বাস দিলে শিক্ষকেরা এ সিদ্ধান্ত নেন।

ছয় দফা দাবিতে বেশ কিছু দিন ধরে কর্মবিরতি, ক্লাস বর্জনসহ নানা কর্মসূচি পালন করে আসছেন প্রাথমিকের সহকারী শিক্ষকেরা।
 
সকাল সাড়ে ৯টা থেকে প্রায় এক ঘণ্টার বৈঠক শেষে বাংলাদেশ প্রাথমিক শিক্ষক সমাজের সভাপতি শাহিনুর আল আমিন বাংলানিউজকে বলেন, প্রধান শিক্ষকদের সঙ্গে যে বেতনের বৈষম্য, তা দূর করার জন্য ব্যবস্থা নেওয়ার আশ্বাস দিয়েছেন মন্ত্রী।
 
বাংলাদেশ প্রাথমিক বিদ্যালয় সহকারী শিক্ষক সমিতির সভাপতি নাসরীন সুলতানা বলেন, শিক্ষকদের ছয় দফা দাবির বিষয়টি বেতন-বৈষম্য নিরসন সংক্রান্ত জাতীয় কমিটিতে উত্থাপনের আশ্বাস দিয়েছেন মন্ত্রী। এখন আমরা ক্লাসে ফিরে যাবো, আন্দোলন প্রত্যাহার করে নিয়েছি।
 
এ বিষয়ে মন্ত্রী মোস্তাফিজুর রহমান বাংলানিউজকে বলেন, শিক্ষকদের দাবির বিষয়টি সরকার বিবেচনা করবে। বেতন বৈষম্য নিরসন সংক্রান্ত পুনর্গঠিত জাতীয় কমিটির কাছে বিষয়টি উত্থাপন করা হবে।
 
আন্দোলনের নামে শিক্ষা ক্ষেত্রে অস্থিতিশীল পরিবেশের উদ্ভব ঘটিয়ে সরকারকে বিব্রত করার চেষ্টার অভিযোগে সংশ্লিষ্ট শিক্ষকদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়ার জন্য বুধবার (৭ অক্টোবর) ‘বিশেষ নির্দেশনা’ দেয় মন্ত্রণালয়। এরপরই রাতে প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক মো. আলমগীরের সঙ্গে বৈঠক করে কর্মসূচি স্থগিত করেন শিক্ষকেরা। মন্ত্রীর সঙ্গে বৈঠক করে সব কর্মসূচি প্রত্যাহারের ঘোষণা দেন তারা।
 
সহকারী শিক্ষক ফোরামের সভাপতি জসিম উদ্দিন সরকার ও বাংলাদেশ সরকারি প্রাথমিক বিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি জাহিদুর রহমান বিশ্বাসের নেতৃত্বে শিক্ষকেরা মন্ত্রীর সঙ্গে বৈঠক করেন।
 
এর আগে, টাইম স্কেলসহ বিভিন্ন দাবিতে ৬ অক্টোবর আন্দোলন প্রত্যাহার করে নেন প্রাথমিকের প্রধান শিক্ষকেরা।

বাংলাদেশ সময়: ১৩৪৬ ঘণ্টা, অক্টোবর ১০, ২০১৫/আপডেট ১৮২৫ ঘণ্টা
এমআইএইচ/বিএস/এইচএ

** প্রাথমিক শিক্ষক নেতাদের সঙ্গে বৈঠকে গণশিক্ষা মন্ত্রী
** প্রাথমিক শিক্ষকদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থার নির্দেশ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।