ঢাকা, রবিবার, ১৩ শ্রাবণ ১৪৩১, ২৮ জুলাই ২০২৪, ২১ মহররম ১৪৪৬

শিক্ষা

ঢাবি খ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১০৭ ঘণ্টা, অক্টোবর ৯, ২০১৫
ঢাবি খ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত ফাইল ফটো

ঢাকা: ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২০১৫-১৬ শিক্ষাবর্ষের ‘খ’ ইউনিটের ভর্তি পরীক্ষা শুক্রবার (০৯ অক্টোবর) অনুষ্ঠিত হয়েছে।

এদিন সকাল ১০টা থেকে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসসহ নগরীর ৬৫টি কেন্দ্রে একযোগে পরীক্ষায় বসেছেন প্রাচ্যের অক্সফোর্ড খ্যাত ঢাবিতে ভর্তিচ্ছুরা।



১২০ নম্বরের এক ঘণ্টাব্যাপী পরীক্ষা শেষ হয় ১১টায়। ২০১৫ সালে উচ্চ মাধ্যমিক (এইচএসসি) পাস করা শিক্ষার্থীরাই কেবল চলতি শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) শ্রেণির ভর্তি পরীক্ষায় অংশ নিচ্ছেন।

বিশ্ববিদ্যালয় সূত্র জানায়, চলতি শিক্ষাবর্ষে ‘খ’ ইউনিটে ২ হাজার ২৯৬টি আসনের বিপরীতে ভর্তি পরীক্ষায় অংশ নেন ৩১ হাজার ১৬৩ শিক্ষার্থী। এই হিসেবে প্রতি আসনের জন্য লড়ছেন ১৪ শিক্ষার্থী।

বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রক্টর এএম আমজাদ আলী বাংলানিউজকে বলেন, ‘ক্যাম্পাসে ও বাইরের কেন্দ্রগুলোতে সুষ্ঠুভাবেই পরীখ্ষা হয়েছে। কোথাও কোনো জালিয়াতি কিংবা অপ্রীতিকর ঘটনার খবর পাওয়া যায়নি। ’

বিশ্ববিদ্যালয় প্রশাসন জানায়, এবার পরীক্ষার হলে ক্যালকুলেটর, মোবাইল ফোন, কিংবা টেলিযোগাযোগ করা যায় এরূপ কোনো ডিভাইস/যন্ত্র সম্পূর্ণ নিষিদ্ধ ছিল।

ভর্তি পরীক্ষা সংক্রান্ত বিস্তারিত বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট admission.eis.du.ac.bd থেকে জানা যাবে।

সূত্র জানায়, ২০১৫-১৬ শিক্ষাবর্ষে বাণিজ্য অনুষদের অধীন গ- ইউনিটের ভর্তি পরীক্ষা ১৬ অক্টোবর, ১০ অক্টোবর চারুকলা অনুষদের অধীন চ- ইউনিটের লিখিত এবং ১৭ অক্টোবর একই ইউনিটের অংকন, ৩০ অক্টোবর বিজ্ঞান অনুষদের অধীন ক- ইউনিট এবং ৬ নভেম্বর বিভাগ পরিবর্তনকারী ঘ- ইউনিটের (সামাজিক বিজ্ঞান অনুষদ) ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

বাংলাদেশ সময়: ১১০৭ ঘণ্টা, অক্টোবর ০৯, ২০১৫
এসএ/এমএ/

** জালিয়াত চক্রের টার্গেট প্রথম দশ মিনিট

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।