ঢাকা, রবিবার, ১৩ শ্রাবণ ১৪৩১, ২৮ জুলাই ২০২৪, ২১ মহররম ১৪৪৬

শিক্ষা

বুয়েটে হল্টপ্রাইজ প্রতিযোগিতার প্রস্তুতিমূলক ওয়ার্কশপ

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪২১ ঘণ্টা, অক্টোবর ১০, ২০১৫
বুয়েটে হল্টপ্রাইজ প্রতিযোগিতার প্রস্তুতিমূলক ওয়ার্কশপ ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: হবু প্রকৌশলীদের তাজা স্বপ্নের বীজকে অঙ্কুরে পরিণত করতে বুয়েটে হল্টপ্রাইজ প্রতিযোগিতা-২০১৬ এর প্রস্তুতিমূলক ওয়ার্কশপ অনুষ্ঠিত হয়েছে।

৮ অক্টোবর (বৃহস্পতিবার) বুয়েট অডিটোরিয়াম কমপ্লেক্সে এ কর্মশালা অনুষ্ঠিত হয়।


 
বরাবরের মতো এবারও প্রেসিডেন্ট বিল ক্লিনটন ও তার প্রতিষ্ঠান ক্লিনটন গ্লোবাল ইনিশিয়েটিভের পার্টনারশিপে হল্টপ্রাইজ ফাউন্ডেশন শুরু করছে এ প্রতিযোগিতা।

আর সামাজিক উদ্যোক্তা খুঁজে নেওয়ার এ বিশাল আয়োজনের কোয়ার্টার ফাইনালের আয়োজক বিশ্বের খ্যাতনামা বিশ্ববিদ্যালয়ের মধ্যে বুয়েট একটি। যেটি ‘হল্টপ্রাইজ অ্যাট বুয়েট’ নামে পরিচিত।

হল্টপ্রাইজ অ্যাট বুয়েট’ এর ক্যাম্পাস পরিচালক নাজমুস সাদাতসহ প্রায় ৮০০ শিক্ষার্থীর উপস্থিতিতে এ কর্মশালার উদ্বোধন করেন বুয়েট ছাত্র কল্যাণ পরিষদের পরিচালক প্রফেসর ড. দেলোয়ার হোসেন।

কর্মশালায় প্রফেসর ড. শামসুল হক বিভিন্ন সামাজিক উন্নয়নে পরিকল্পনাও যোগাযোগ ব্যবস্থার প্রয়োজনীয়তা তুলে ধরে অংশগ্রহণকারীদের এ সম্পর্কে সচেতন থাকতে বলেন।

লাইট ক্যাসেলের ব্যবস্থাপনা পরিচালক ইবদাদ আহমেদ খান মজলিশ সামাজিক এবং ব্যবসায়িক উদ্যোগ নিয়ে আলোচনা করেন।

অনুষ্ঠানের আরেকটি গুরুত্বপূর্ণ সেশন পরিচালনা করেন “ইউনুস সেন্টার” এর কার্যনির্বাহী পরিচালক লামিয়া মোরশেদ, সাধারণ ব্যবস্থাপক এ এফ এম আমির খসরু এবং প্রোগ্রাম অফিসার রিফাত হোসেন।

তারা ভবিষ্যৎ উদ্যোক্তাদের জন্য ইউনুস সেন্টারের বিভিন্ন প্ল্যাটফর্মের বৈশিষ্ট তুলে ধরেন।

কর্মশালার অন্যতম আকর্ষণ ছিল গত বারের রানার্স আপ টিম ‘বায়স্কোপ’ এবং চ্যাম্পিয়নস টিম “হ্যালসিয়ন”। তারা তাদের অভিজ্ঞতা বিনিময় করে কর্মশালায় অংশ নেওয়া শিক্ষার্থীদের উদ্বুদ্ধ করেন হল্টপ্রাইজের মত আন্তর্জাতিক প্রতিযোগিতায় বাংলাদেশকে তুলে ধরার জন্য।

সামাজিক উদ্যোগের মাধ্যমে একটি সমস্যাবিহীন সফল বৈশ্বিক সম্পর্ক গড়ে তোলার প্রত্যাশা নিয়ে শেষ হয় “হল্টপ্রাইজ অ্যাট বুয়েট -২০১৬” এর কর্মশালা।

এছাড়াও এবারের আয়োজনের আরেকটি বিশেষ দিক ছিল “সাসটেইনেবল বাংলাদেশ” কর্তৃক এই ইভেন্টকে “সাসটেইনেবল ইভেন্ট” তথা পরিবেশবান্ধব-টেকসই প্রোগ্রাম-এ রূপ দেওয়া। যার অংশ হিসেবে অতিরিক্ত কাগজ ব্যবহার বর্জন করা, বর্জ্য যথাযথ স্থানে ফেলা নিশ্চিত করা এবং প্লাস্টিক ব্যবহার হ্রাস করা হয়। বুয়েট ক্যারিয়ার ক্লাবের উদ্যোগে এই কর্মসূচি ১২ নভেম্বর পর্যন্ত চলবে।

প্রতিযোগিতার আরও তথ্য পাওয়া যাবে www.hultprizeat.com/buet এ ঠিকানায়।

বাংলাদেশ সময়: ১০৩৮ ঘণ্টা, অক্টোবর ১০, ২০১৫
এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।