ঢাকা, রবিবার, ১৩ শ্রাবণ ১৪৩১, ২৮ জুলাই ২০২৪, ২১ মহররম ১৪৪৬

শিক্ষা

জাবি সিনেটের শিক্ষক প্রতিনিধি নির্বাচন রোববার

জাবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩১ ঘণ্টা, অক্টোবর ১০, ২০১৫
জাবি সিনেটের শিক্ষক প্রতিনিধি নির্বাচন রোববার

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়: জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সিনেটের শিক্ষক প্রতিনিধি নির্বাচন আগামীকাল রোববার( ১১ অক্টোবর) অনুষ্ঠিত হবে। সিনেটে ৩৩টি পদে নির্বাচনের জন্য ৭৪জন প্রার্থীর নাম প্রকাশ করা হয়েছে।



বাংলানিউজকে এ বিষয়টি নিশ্চিত করেছেন নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা ও বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার আবু বকর সিদ্দিক।

তিনি জানান,বঙ্গবন্ধুর আদর্শ ও মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী প্রগতিশীল শিক্ষক সমাজ’ও ‘সম্মিলিত শিক্ষক সমাজ’ নামে দুটি প্যানেল থেকে ৩৩ জন করে মোট ৬৬ জন নির্বাচনে অংশ নেবেন। এছাড়া বিভিন্ন বিভাগের আরও ৮ শিক্ষক নির্বাচনে অংশ নেবেন।

নির্বাচন উপলক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে ‘সম্মিলিত শিক্ষক সমাজ’ ব্যানারে প্রার্থী ইতিহাস বিভাগের অধ্যাপক এ টি এম আতিকুর রহমান বলেন, বর্তমানে বিশ্ববিদ্যালয় ক্রান্তিকাল অতিক্রম করছে। বিশ্ববিদ্যালয়ে প্রাতিষ্ঠানিক শৃঙ্খলা ভেঙে পড়ায় বিঘ্নিত হচ্ছে শিক্ষার পরিবেশ। মনগড়া সিলেকশন কমিটি গঠন করে অস্বচ্ছ নিয়োগ প্রক্রিয়া চালানো হচ্ছে। পাশাপাশি নজিরবিহীনভাবে অ্যাডহক(অস্থায়ী) ভিত্তিক নিয়োগ দেওয়া হচ্ছে।

এ পরিস্থিতির পরিবর্তন আনতে হলে সম্মিলিত প্রতিবাদ ও প্রয়াস প্রয়োজন বলে মনে করেন তারা। তাই বিশ্ববিদ্যালয়ে ইতিবাচক পরিবর্তন আনতে তারা আসন্ন শিক্ষক প্রতিনিধি নির্বাচনে ৩৩জন শিক্ষকের প্যানেল ঘোষণা করেন।

অপরদিকে, ‘বঙ্গবন্ধুর আদর্শ ও মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী প্রগতিশীল শিক্ষক সমাজ’ ব্যানার ৩৩জন শিক্ষকের প্যানেল ঘোষণা করেছে। ব্যানারের সাধারণ সম্পাদক ও সমাজবিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক মো. আমির হোসেন বলেন, বিশ্ববিদ্যালয়ের সামগ্রিক উন্নয়ন ও অগ্রগতির লক্ষে আমাদের ব্যানারে ৩৩জন শিক্ষক নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করবেন।

এদিকে, নির্বাচনকে কেন্দ্র করে জমে উঠেছে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক রাজনীতি। দীর্ঘদিন বিশ্ববিদ্যালয়ের আওয়ামী এবং বিএনপিপন্থি শিক্ষকরা সমঝোতার ভিত্তিতে রাজনীতি করেছেন। সাবেক উপাচার্য অধ্যাপক মো. আনোয়ার হোসেন বিরোধী আন্দোলনেরও তারা জোটবদ্ধ হয়ে করেছেন। সর্বশেষ শিক্ষক সমিতির নির্বাচনেও সভাপতি-সাধারণ সম্পাদকসহ ১৫টি পদ আওয়ামী এবং বিএনপিপন্থি শিক্ষকরা ‘সমঝোতার’ মাধ্যমে ভাগাভাগি করে নিয়েছেন। কিন্তু সিনেট নির্বাচনে তারা অবস্থান নিয়েছেন দুই মেরুতে।

ফলে, আওয়ামীপন্থি শিক্ষকরা ‘বঙ্গবন্ধুর আদর্শ ও মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী প্রগতিশীল শিক্ষক সমাজ’ এবং বিএনপি, আওয়ামীপন্থি গ্রুপের ক্ষুদ্র অংশ ও প্রগতিশীলদের একটি অংশ একত্রে ‘সম্মিলিত শিক্ষক সমাজ’ নামে দুটি পৃথক প্যানেল ঘোষণা করে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছে।

বাংলাদেশ সময়: ১৬২৭ ঘণ্টা, অক্টোবর ১০, ২০১৫
পিসি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।