ঢাকা, রবিবার, ১৩ শ্রাবণ ১৪৩১, ২৮ জুলাই ২০২৪, ২১ মহররম ১৪৪৬

শিক্ষা

শিক্ষার্থীবান্ধব ১৯ দফা দাবি ঢাবি ছাত্রলীগের

ইউনিভার্সিটি করেসপপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১৬ ঘণ্টা, অক্টোবর ১২, ২০১৫
শিক্ষার্থীবান্ধব ১৯ দফা দাবি ঢাবি ছাত্রলীগের ছবি : বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা বিশ্ববিদ্যালয়: ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) সাধারণ শিক্ষার্থীদের স্বার্থ সংশ্লিষ্ট ১৯ দফা দাবিতে বিশ্ববিদ্যালয় প্রসাশনকে স্মারকলিপি দিয়েছে বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগ।

সোমবার (১২ অক্টোবর) দুপুর দেড়টার দিকে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য (ভিসি) অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিকের কার্যালয়ে তাকে এ স্মারকলিপি দেন বিশ্ববিদ্যালয় শাখার শীর্ষ নেতারা।



এর আগে মধুর ক্যান্টিনে সংবাদ সম্মেলন করে দাবিগুলো তুলে ধরা হয়। এ সময় লিখিত বক্তব্যে দাবিগুলো তুলে ধরেন ঢাবি ছাত্রলীগের সভাপতি আবিদ আল হাসান।

তিনি ঢাবির প্রতিটি শিক্ষার্থীর জন্য উন্নত আবাসন, হলগুলোর দ্রুত সংস্কার ও খাবারের মান উন্নত করা, আধুনিক ক্লাসরুম, লাইব্রেরি ও মেডিকেল সেন্টার আধুনিক করা, ইন্টারনেট সুবিধা নিশ্চিতকরণ, পরিবহন ব্যবস্থার উন্নতিকরণ, ইভ টিজিং ও মাদক প্রতিরোধ, গবেষণা কেন্দ্র স্থাপন এবং ক্যাম্পাসের দূরত্ব অনুযায়ী রিকশা ভাড়া নির্ধারণসহ ১৯ দফা দাবি তুলে ধরেন।

দাবিগুলো বাস্তবায়নের জন্য বিশ্ববিদ্যালয় প্রশাসনকে সব ধরনের সহযোগিতা করার অঙ্গীকার ব্যক্ত করে বিভিন্ন বিভাগ ও হলের শিক্ষকদের নিয়ে বিভিন্ন কমিটি উপ-কমিটি গঠনেরও সুপারিশ করেন তিনি। যে কমিটিতে সামাজিক, সাংস্কৃতিক ও রাজনৈতিক ছাত্রসংগঠনগুলো যুক্ত হবে এক কাতারে।

তবে ১৯ দফা দাবির মধ্যে উল্লেখ ছিল না ২৫ বছর ধরে অকার্যকর ঢাবি ছাত্র সংসদ (ডাকসু) কার্যকরের কোনো দাবি। এ নিয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে আবিদ আল হাসান বলেন, ছাত্রলীগ অবশ্যই ডাকসু চায়। তবে সে ব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে হবে বিশ্ববিদ্যালয় প্রশাসনকেই।

‘গেস্টরুমে’ সাধারণ শিক্ষার্থীদের ওপর ছাত্রলীগের কতিপয় নেতাকর্মীর নির্যাতনের অভিযোগের বিষয়ে সাংবাদিকদের অপর এক প্রশ্নের জবাবে তিনি বলেন, এ ধরনের সুনির্দিষ্ট অভিযোগ পেলে আমরা ওই সব নেতাকর্মীর বিরুদ্ধে সাংগঠনিক ব্যবস্থা নেবো।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন ছাত্রলীগের কেন্দ্রীয় সভাপতি সাইফুর রহমান সোহাগ, সাধারণ সম্পাদক জাকির হোসাইন এবং ঢাবি ছাত্রলীগের সাধারণ সম্পাদক মোতাহার হোসেন প্রিন্স।

এ সময় বিশ্ববিদ্যালয়ের স্বার্থ সংশ্লিষ্ট নানা প্রশ্নের জবাব দেন ছাত্রলীগের শীর্ষ নেতারা।

বাংলাদেশ সময়: ১৫১৬ ঘণ্টা, অক্টোবর ১২, ২০১৫
এসএ/আইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।