ঢাকা, রবিবার, ১৩ শ্রাবণ ১৪৩১, ২৮ জুলাই ২০২৪, ২১ মহররম ১৪৪৬

শিক্ষা

রাজশাহীতে কলেজ শিক্ষার্থীদের বিক্ষোভ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১৬ ঘণ্টা, অক্টোবর ১২, ২০১৫
রাজশাহীতে কলেজ শিক্ষার্থীদের বিক্ষোভ ছবি : বাংলানিউজটোয়েন্টিফোর.কম

রাজশাহী: পবার নওহাটা এবং পুঠিয়ার বানেশ্বর রুটে পরিবহন বৃদ্ধির দাবিতে বিক্ষোভ করেছে রাজশাহী কলেজের শিক্ষার্থীরা।

সোমবার (১২ অক্টোবর) দুপুরে রাজশাহী কলেজ একাডেমিক ভবন ঘেরাও করে বিক্ষোভ করেন শিক্ষার্থীরা।



শিক্ষার্থীরা জানান, রাজশাহী কলেজে পর্যাপ্ত পরিবহনের ব্যবস্থা নেই। পরিবহন সংকট থাকায় অনেকটা ঝুঁকির মুখে ঝুলে আসা-যাওয়া করতে হয় তাদের। এর ফলে প্রায়ই ঘটে দুর্ঘটনা। আর অতিরিক্ত শিক্ষার্থীদের চাপ থাকার কারণে প্রাণহানির আশঙ্কাও রয়েছে।

কিন্তু এই বিষয়ে বারবার কলেজ প্রশাসনকে জানানো হলেও প্রতিশ্রুতি ছাড়া আর কিছুই পাওয়া যায়নি।

তারা বলেন, রাজশাহী কলেজে অনার্স, মাস্টার্স অধ্যয়নরত ২৫ হাজার শিক্ষার্থীর অধিকাংশই বিভিন্ন জেলা থেকে এসে পড়াশোনা করেন। এদের মধ্যে কিছুসংখ্যক শিক্ষার্থী বিভিন্ন ছাত্রাবাস কিংবা মেসে থেকে পড়াশোনা করেন।

এদের অধিকাংশই আসে পুঠিয়া, বানেশ্বর, চারঘাট, নওহাটা এবং গোদাগাড়ী থেকে।

আর এসব শিক্ষার্থীদের প্রধান সমস্যা হলো পরিবহন সংকট। দূর-দূরান্ত থেকে আসা এসব শিক্ষার্থীর পরিবহন ব্যবস্থা পর্যাপ্ত না থাকায় ব্যাপক ভোগান্তি পোহাতে হচ্ছে।

এদিকে, কলেজ চলাকালীন কলেজ কার্ড ছাড়া ভিন্ন কলেজের শিক্ষার্থী এবং শিক্ষকদের ভাড়ায় বহন করে বাস চালক এবং হেলপাররা। এমন অভিযোগও করেন রাজশাহী কলেজের শিক্ষার্থীরা।

পরে কলেজের ইসলামের ইতিহাস বিভাগের শিক্ষক মানিক হোসেন এবং অর্থনীতি বিভাগের শিক্ষক আব্দুল খালেক আন্দোলনরত শিক্ষার্থীদের শান্ত করতে এগিয়ে আসেন। তারা আগামী শনিবারের মধ্যে শিক্ষার্থীদের প্রতিনিধি নিয়ে আলোচনার আশ্বাস দিলে পরিস্থিতি শান্ত হয়।

বাংলাদেশ সময়: ১৬১৬ ঘণ্টা, অক্টোবর ১২, ২০১৫
এসএস/পিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।