ঢাকা, রবিবার, ১৩ শ্রাবণ ১৪৩১, ২৮ জুলাই ২০২৪, ২১ মহররম ১৪৪৬

শিক্ষা

ঢাবির ‘খ’ ইউনিটে পাসের হার ১৪.৬৮

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৪৭ ঘণ্টা, অক্টোবর ১৩, ২০১৫
ঢাবির ‘খ’ ইউনিটে পাসের হার ১৪.৬৮

ঢাকা বিশ্ববিদ্যালয়: ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২০১৫-১৬ শিক্ষাবর্ষের কলা অনুষদভুক্ত ‘খ’ ইউনিটের ভর্তি পরীক্ষার ফল প্রকাশ হয়েছে। এতে পাস করেছেন ১৪ দশমিক ৬৮ শতাংশ শিক্ষার্থী।

গত শিক্ষাবর্ষে এ হার ছিলো ৯ দশমিক ৫৫ শতাংশ।

মঙ্গলবার (১৩ অক্টোবর) সকাল ১০টা ৩৪ মিনিটে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ভর্তি অফিসে সংবাদ সম্মেলন করে এ ফল প্রকাশ করেন উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক।

খ ইউনিটের মোট ২ হাজার ২৯৬টি আসনের বিপরীতে আবেদন করেন ৩১ হাজার ১৫২ জন। ভর্তি পরীক্ষায় অংশ নেন ২৯ হাজার ৬৪৫ জন। এর মধ্যে পাস করেছেন ৪ হাজার ৩৫১ জন। বিভিন্ন ভুলত্রুটি থাকায় ৩৭২টি উত্তরপত্র বাতিল হয়ে যায়।

ভর্তি পরীক্ষায় অংশগ্রহণকারীরা তাদের এসএসসি ও এইচসির রোল নম্বর দিয়ে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট admission.eis.du.ac.bd থেকে ফল জানতে পারবেন। এছাড়া মোবাইলেও জানা যাবে ফল। সেক্ষেত্রে যেকোনো মোবাইল অপারেটর থেকে DU KHA <Roll> টাইপ করে 16321 নম্বরে পাঠিয়ে দিলে ফিরতি এসএমএসে ফল জানা যাবে।
 
উত্তীর্ণদের সাক্ষাৎকার শুরু হবে আগামী ৮ নভেম্বর থেকে।

এদিকে প্রকাশিত ফলে যারা সন্তুষ্ট নয় তারা পুনঃনিরীক্ষণের আবেদন করতে পারবেন। এজন্য নির্দিষ্ট ফি দিয়ে কলা অনুষদের ডিন বরাবর ১৪ থেকে ২৬ অক্টোবরের মধ্যে আবেদন করতে হবে।

খ ইউনিটে মোট আসন সংখ্যা ২ হাজার ২৯৬টি। ভর্তি পরীক্ষায় প্রতিটি বিষয়ে আলাদাভাবে (বাংলা/ইলেকটিভ ইংরেজি, ইংরেজি, সাধারণ জ্ঞান) ও মোট নম্বরের ন্যূনতম ৪০ শতাংশ নম্বর পেয়ে পাস করেছেন ৪ হাজার ৩৫১ জন।

তাই উপাচার্যের দাবি, খ ইউনিটের মোট আসন পূরণ করতে শিক্ষার্থীর সংকট হবে না।

এদিকে ভর্তি পরীক্ষা উত্তীর্ণদের আগামী ১৮ থেকে ২৫ অক্টোবরের মধ্যে ওয়েবসাইটে গিয়ে চয়েজ ফরম পূরণ করতে হবে।

যারা বিভিন্ন কোটায় আবেদন করেছেন তাদের ১৪ অক্টোবর থেকে ২৬ অক্টোবরের মধ্যে কলা অনুষদের ডিন অফিস থেকে কোটার ফরম সংগ্রহ করে তা যথাযথভাবে পূরণ করে জমা দিতে হবে।

বাংলাদেশ সময়: ১০৪৭ ঘণ্টা, অক্টোবর ১৩, ২০১৫/আপডেট: ১২২১ ঘণ্টা
এসএ/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।