ঢাকা, রবিবার, ১৩ শ্রাবণ ১৪৩১, ২৮ জুলাই ২০২৪, ২১ মহররম ১৪৪৬

শিক্ষা

ফরিদপুর ডায়াবেটিক মেডিকেল কলেজে ১২ শিক্ষার্থীকে শাস্তি

ষ্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩০৩ ঘণ্টা, অক্টোবর ১৪, ২০১৫
ফরিদপুর ডায়াবেটিক মেডিকেল কলেজে ১২ শিক্ষার্থীকে শাস্তি

ঢাকা: র‌্যাগিংয়ের (অসদাচরণ) অভিযোগে ফরিদপুর ডায়াবেটিক মেডিকেল কলেজের ১২ শিক্ষার্থীর বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হয়েছে।

ষষ্ঠ ব্যাচের পাঁচ শিক্ষার্থীর সঙ্গে অসদাচরণের অভিযোগে পঞ্চম ব্যাচের ওই শিক্ষার্থীদের বিরুদ্ধে এ শাস্তিমূলক ব্যবস্থা বুধবার (১৪ অক্টোবর) থেকে কার্যকর হয়।

ফরিদপুর ডায়াবেটিক সমিতি পরিচালিত এ মেডিকেল কলেজের একাডেমিক কাউন্সিল গত সোমবার (১২ অক্টোবর) শাস্তির কথা ঘোষণা করে।

শাস্তিমূলক ব্যবস্থার মধ্যে রয়েছে, অভিযুক্তদের চার মাসের জন্য সাময়িক বহিষ্কার, ছাত্রীনিবাস থেকে আজীবন বহিষ্কার ও অভিযুক্ত প্রতিজনকে ১০ হাজার টাকা করে জরিমানা।

কলেজ সুত্রে জানা গেছে, গত ২৭ আগষ্ট রাতে নবাগত ষষ্ঠ ব্যাচের শিক্ষার্থীদের জন্য কলেজ ভবনে নবীনবরণ অনুষ্ঠানের আয়োজন করে পঞ্চম ব্যাচ। এ আয়োজনে পরিবেশিত খাবার মানসম্মত না হওয়ায় সামাজিক যোগযোগ মাধ্যম ফেসবুকে ষষ্ঠ ব্যাচের শিক্ষার্থীরা বিভিন্ন মন্তব্য করেন। এতে ক্ষিপ্ত হয়ে গত ৩০ আগষ্ট পঞ্চম ব্যাচের শিক্ষার্থীরা রাত ১১টা থেকে দেড়টা পর্যন্ত ছাত্রীনিবাসের একটি কক্ষে ষষ্ঠ ব্যাচের ওই পাঁচ শিক্ষার্থীকে কান ধরে এক পায়ে দাঁড় করিয়ে রাখাসহ বিভিন্ন শারীরিক ও মানসিক নির্যাতন করেন।

ডায়াবেটিক মেডিক্যাল কলেজের প্রশাসনিক কর্মকর্তা হারুণ অর রশিদ জানান, ৠাগিংয়ের শিকার এক ছাত্রীর বাবা লিখিত অভিযোগ করলে কলেজের একাডেমিক কাউন্সিল সার্জারি বিভাগের অধ্যাপক মো. নাসিরউদ্দিনকে আহ্বায়ক করে পাঁচ সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করে। কমিটি প্রতিবেদনে ১২ শিক্ষার্থীকে দায়ী করে। পরে অভিযুক্তদের কারণ দর্শাতে বলা হয়। কিন্তু তাদের জবাব সন্তোষজনক না হওয়ায় একাডেমিক কাউন্সিল এ শাস্তিমূলক ব্যবস্থা নেয়।

ঘটনার সত্যতা নিশ্চিত করে ফরিদপুর ডায়াবেটিক সমিতির সাধারণ সম্পাদক শেখ আব্দুস সামাদ বলেন, কলেজের শৃঙ্খলা ও শিক্ষার পরিবেশ নিশ্চিত করতে এ শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হয়েছে।

বাংলাদেশ সময়: ১৩০৩ ঘণ্টা, অক্টোবর ১৪, ২০১৫
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।