ঢাকা, রবিবার, ১৩ শ্রাবণ ১৪৩১, ২৮ জুলাই ২০২৪, ২১ মহররম ১৪৪৬

শিক্ষা

রাবিতে ফজলুল করিম পদক পেলেন রমেন্দ্রনাথ

রাবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫৭ ঘণ্টা, অক্টোবর ১৪, ২০১৫
রাবিতে ফজলুল করিম পদক পেলেন রমেন্দ্রনাথ ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

রাবি: রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) প্রয়াত অধ্যাপক ও দার্শনিক ড. রমেন্দ্রনাথ ঘোষকে ‘সরদার ফজলুল করিম দর্শন পদক-২০১৫’তে ভূষিত করা হয়েছে।

দর্শন শাস্ত্রে ‘ভারতীয় দর্শন’ ও ‘রমেন্দ্রনাথ ঘোষ দার্শনিক প্রবন্ধাবলি’র জন্য ‘বাঙলার পাঠশালা’ নামে একটি সংগঠন তাকে এ পদক দেয়।



বুধবার (১৪ অক্টোবর) রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) সিনেট ভবনে আয়োজিত অনুষ্ঠানে ড. রমেন্দ্রনাথ ঘোষকে মরণোত্তর এই দর্শন পদক দেওয়া হয়।

এছাড়া,‍ বাংলাদেশের দর্শনশাস্ত্রে অবদানের জন্য প্রখ্যাত কথাসাহিত্যিক হাসান আজিজুল হককে দর্শন সম্মাননা দেওয়া হয়েছে।

সম্মাননা পদক প্রদান করেন রাবি উপাচার্য প্রফেসর মুহম্মদ মিজানউদ্দিন। রমেন্দ্রনাথ ঘোষের পক্ষে এ সম্মননা গ্রহণ করেন তার স্ত্রী ছন্দা ঘোষ।

এর আগে ২০১৩ সালে প্রথমবার এই পদক পান রাজশাহী সরকারি মহিলা কলেজের দর্শন বিভাগের সদ্যপ্রয়াত অধ্যাপক পারভেজ ইমাম ও ২০১৪ সালে দ্বিতীয়বার এ পদক পান ঢাকা বিশ্ববিদ্যালয়ের দর্শন বিভাগের অধ্যাপক ড. হারুন রশীদ।

‘সরদার ফজলুল করিম দর্শন পদক-২০১৫’ প্রদানে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের প্রফেসর সনৎ কুমার সাহার নেতৃত্বে আট সদস্যদের কমিটি ‘ভারতীয় দর্শন’ ও ‘রামেন্দ্রনাথ ঘোষ দার্শনিক প্রবন্ধাবলি’র জন্য ড. রমেন্দ্রনাথ ঘোষকে এ পদকের জন্য মনোনীত করে। পদকের সম্মানি হিসেবে রমেন্দ্রনাথের স্ত্রীর হাতে ৫০ হাজার টাকা তুলে দেওয়া হয়।

অনুষ্ঠানে প্রফেসর এমিরেটাস অরুণ কুমার বসাক, প্রফেসর সনৎ কুমার সাহা তাদের বক্তব্যে ড. রমেন্দ্রনাথ ঘোষের স্মৃতিচারণ করেন।

অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন-বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য প্রফেসর সারওয়ার জাহান, সুপ্রিম কোর্টের আইনজীবী কাজী জাহিদ ইকবাল, দার্শনিক সরদার ফজলুল হকের ডায়েরি সমন্বয়ক মার্জিয়া লিপি, প্রফেসর সৌমিক রেজা, দর্শন বিভাগের প্রফেসর আকতার আলী, কথাসাহিত্যক মামুন হুসাইন প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৯৫৭ ঘণ্টা, অক্টোবর ১৪, ২০১৫
টিআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।