ঢাকা, রবিবার, ১৩ শ্রাবণ ১৪৩১, ২৮ জুলাই ২০২৪, ২১ মহররম ১৪৪৬

শিক্ষা

ঢাবির শোক দিবস বৃহস্পতিবার

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০৩৫ ঘণ্টা, অক্টোবর ১৫, ২০১৫
ঢাবির শোক দিবস বৃহস্পতিবার

ঢাকা বিশ্ববিদ্যালয়: যথাযথ মর্যাদায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) শোক দিবস পালিত হবে বৃহস্পতিবার (১৫ অক্টোবর)। এ উপলক্ষে এদিন বিশ্ববিদ্যালয়ের সব বিভাগ ও অফিস বন্ধ থাকবে।



দিবসটি পালন উপলক্ষে বিস্তারিত কর্মসূচি ঘোষণা করা হয়েছে। গত ৬ অক্টোবর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিকের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় এ কর্মসূচি ঘোষণা হয়।

শোক দিবস পালনের লক্ষে সভায় গৃহীত কর্মসূচির মধ্যে রয়েছে ১৫ অক্টোবর  সকাল ৬টায় বিশ্ববিদ্যালয়ের সব হল ও প্রধান প্রধান ভবনে কালো পতাকা উত্তোলন, বিশ্ববিদ্যালয়ের পতাকা অর্ধনমিত রাখা ও কালোব্যাজ ধারণ।

সকাল সাড়ে ৭টায় অপরাজেয় বাংলার পাদদেশ থেকে শোক মিছিল নিয়ে ছাত্র-শিক্ষক-কর্মকর্তা-কর্মচারীদের জগন্নাথ হল স্মৃতিসৌধে যাওয়া, পুষ্পস্তবক অর্পণ ও নীরবতা পালন, সকাল ৮টা থেকে ৯টা পর্যন্ত ‘অক্টোবর স্মৃতি’ ভবনস্থ টিভিকক্ষে আলোচনা সভা, ৯টা থেকে ১০টা পর্যন্ত হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টানদের প্রার্থনা সভা, বাদ আছর বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদ মসজিদুল জামিআসহ বিভিন্ন হলের মসজিদে নিহতদের আত্মার মাগফেরাত কামনা করে মোনাজাত।

সকাল ১০টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত জগন্নাথ হল প্রশাসনের ব্যবস্থাপনায় নিহতদের তৈলচিত্র ও তৎসম্পর্কিত দ্রব্যাদি প্রদর্শন এবং সকালে জগন্নাথ হল প্রাঙ্গণে রক্তদান কর্মসূচি।

শোক দিবসের কর্মসূচির অংশ হিসেবে থাকছে সন্ধ্যা সাড়ে ৭টায় জগন্নাথ হল উপাসনালয়ে ভক্তিমূলক গানের অনুষ্ঠান, শোক সংগীত ও কবিতা আবৃত্তি।

এছাড়াও দিবসটি উপলক্ষে ‘অক্টোবর স্মৃতি ফুটবল টুর্নামেন্ট’র আয়োজন করা হয়েছে, যা ৩১ অক্টোবর ২০১৪ তারিখের মধ্যে সম্পন্ন হবে।

সভায় উপস্থিত ছিলেন প্রো-ভাইস চ্যান্সেলর (শিক্ষা) অধ্যাপক ড. নাসরীন আহমাদ, প্রো-ভাইস চ্যান্সেলর (প্রশাসন) অধ্যাপক ড. সহিদ আকতার হুসাইন, কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো. কামাল উদ্দীন ও বিভিন্ন অনুষদের ডিন, বিভিন্ন হলের প্রভোস্ট, ভারপ্রাপ্ত রেজিস্ট্রার সৈয়দ রেজাউর রহমান এবং বিশ্ববিদ্যালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা।

১৯৮৫ সালের ১৫ অক্টোবর রাতে জগন্নাথ হলে সংঘটিত মর্মান্তিক দুর্ঘটনায় যেসব ছাত্র, কর্মচারী ও অতিথি নিহত হন তাদের স্মৃতির প্রতি শ্রদ্ধা নিবেদনের জন্য প্রতি বছর দিবসটি পালন করা হয়।

বাংলাদেশ সময়: ০০৩৪ ঘণ্টা, অক্টোবর ১৫, ২০১৫
এসএ/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।