ঢাকা, রবিবার, ১৩ শ্রাবণ ১৪৩১, ২৮ জুলাই ২০২৪, ২১ মহররম ১৪৪৬

শিক্ষা

ঢাবির গ ইউনিটের ভর্তি পরীক্ষা শুরু

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০০০ ঘণ্টা, অক্টোবর ১৬, ২০১৫
ঢাবির গ ইউনিটের ভর্তি পরীক্ষা শুরু

ঢাকা বিশ্ববিদ্যালয়: ঢাকা বিশ্ববিদ্যালয়ে ২০১৫-২০১৬ শিক্ষাবর্ষে বিজনেস স্টাডিজ অনুষদভুক্ত গ ইউনিটের অধীনে প্রথম বর্ষ সম্মান শ্রেণির ভর্তি পরীক্ষা শুরু হয়েছে।
 
শুক্রবার (১৬ অক্টোবর) সকাল ১০টা থেকে মোট ৫৬টি কেন্দ্রে একযোগে এক ঘণ্টার এ পরীক্ষা শুরু হয়।

এর মধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে ৪৬টি ও ক্যাম্পাসের বাইরের ১০টি কেন্দ্র রয়েছে।

এ বছর এ অনুষদের এক হাজার ১৭০টি আসনের জন্য আবেদনকারীর সংখ্যা ৪৩ হাজার ২৩৪। অর্থাৎ প্রতি আসনের বিপরীতে লড়ছেন প্রায় ৩৭ জন।

এদিকে, পরীক্ষায় সব ধরনের জালিয়াতি ঠেকাতে তৎপর রয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রক্টর অধ্যাপক ড. এ এম আমজাদ বাংলানিউজকে বলেন, প্রশাসনের তৎপরতার কারণে খ ইউনিটের পরীক্ষায় কোনো ধরনের জালিয়াতির সুযোগ ছিল না। গ ইউনিটের পরীক্ষায়ও যে কোনো ধরনের জালিয়াতির চেষ্টা প্রতিহত করা হবে।

এজন্য ভ্রাম্যমাণ আদালত প্রস্তুত থাকবে। কেউ জালিয়াতির চেষ্টা করলে সঙ্গে সঙ্গে বিচার করে জেলে পাঠানো হবে বলেও হুশিয়ারি উচ্চারণ করেন তিনি।

পরীক্ষার হলে ক্যালকুলেটর, মোবাইল ফোন বা টেলিযোগাযোগ করা যায় এমন কোনো ইলেক্ট্রনিক ডিভাইস/যন্ত্র নেওয়া সম্পূর্ণ নিষিদ্ধ করা হয়েছে প্রশাসনের পক্ষ থেকে। পরীক্ষার হলে এ ধরনের কোনো যন্ত্র পাওয়া গেলে কঠোর ব্যবস্থা নেওয়া হবে বলেও সতর্ক করা হয়েছে।
 
গ ইউনিটের পরীক্ষা উপলক্ষে শুক্রবার সকাল থেকেই কেন্দ্রগুলোতে আসতে শুরু করেন পরীক্ষার্থী ও অভিভাবকরা। তাই ছুটির দিন হওয়া সত্ত্বেও শাহবাগ, নীলক্ষেত, পলাশী, দোয়েল চত্বরে যানজটের সৃষ্টি হয়েছে।

বাংলাদেশ সময়: ১০০০ ঘণ্টা, অক্টোবর ১৬, ২০১৫
এসএ/এসআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।