ঢাকা, রবিবার, ১৩ শ্রাবণ ১৪৩১, ২৮ জুলাই ২০২৪, ২১ মহররম ১৪৪৬

শিক্ষা

২৮ ঘণ্টা পরও হ্যাকারদের কবলে জবির ওয়েবসাইট!

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২১৭ ঘণ্টা, অক্টোবর ২০, ২০১৫
২৮ ঘণ্টা পরও হ্যাকারদের কবলে জবির ওয়েবসাইট!

ঢাকা: হ্যাক হওয়ার ২৮ ঘণ্টা পেরিয়ে গেলেও উদ্ধার করা যায়নি জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) ওয়েবসাইট। এ কারণে বিশ্ববিদ্যালয়ের ‍অনলাইন কার্যক্রম চলছে ‘টেম্পোরারি সাইটে’।



সোমবার (১৯ অক্টোবর) বিকেলে বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার ফল প্রকাশের পরই প্রতিষ্ঠানটির ওয়েবসাইট (www.jnu.ac.bd) হ্যাকারদের কবলে পড়ে। তারপর থেকে প্রতিবেদনটি লেখা পর্যন্ত মঙ্গলবার (২০ অক্টোবর) রাত ১০টায়ও ওয়েবসাইটটি হ্যাকারদের দখলে রয়েছে।

অবশ্য, বিশ্ববিদ্যালয়ের ২০১৫-১৬ শিক্ষাবর্ষের অনার্স (সম্মান) প্রথমবর্ষের বাণিজ্য অনুষদভূক্ত ‘সি’ ইউনিটের ভর্তি পরীক্ষার ফল প্রকাশের পর ওয়েবসাইটটি হ্যাক করা হলে শিক্ষার্থীদের ভোগান্তি কমাতে ‘টেম্পোরারি সাইটে’ ফল প্রকাশ ও অন্যান্য কার্যক্রম প্রকাশ করতে দেখা যায়।

তবে, মূল সাইটে ক্লিক করলে মঙ্গলবার রাত সাড়ে ৮টার আগ পর্যন্ত টেম্পোরারি সাইটে পাঠককে নির্দেশ করা হলেও রাত ১০টার দিকে আবারও বিকল সাইটেই নির্দেশ করতে দেখা যায়।

আরওয়ানপিএইচ৪৭ নামে একটি ‘আন্তর্জাতিক’ হ্যাকার গ্রুপ ওয়েবসাইটটি বিকল করার পর একটি বার্তা জুড়ে দেয়। ওই বার্তায় বলা হয়, ‘কেবল তোমাদের নিরাপত্তা পরীক্ষা করলাম। ফল বলছে নিরাপত্তা ব্যবস্থা খুবই দুর্বল। আবার সেরে ওঠো। দুঃখিত। ’

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের নেটওয়ার্ক অ্যান্ড আইটি দপ্তরের পরিচালক ড. উজ্জল কুমার আচার্য্য সোমবারই বাংলানিউজকে বলেন, ওয়েবসাইটটি পুনরুদ্ধারের চেষ্টা চলছে।

বাংলাদেশ সময়: ২২১৯ ঘণ্টা, অক্টোবর ২০, ২০১৫
এইচএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।