ঢাকা, রবিবার, ১৩ শ্রাবণ ১৪৩১, ২৮ জুলাই ২০২৪, ২১ মহররম ১৪৪৬

শিক্ষা

শিক্ষাপ্রতিষ্ঠান অনলাইনে জরিপ শুরু করেছে ব্যানবেইস

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৩৮ ঘণ্টা, অক্টোবর ২৫, ২০১৫
শিক্ষাপ্রতিষ্ঠান অনলাইনে জরিপ শুরু করেছে ব্যানবেইস ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: শিক্ষাখাতে পরিকল্পনা গ্রহণ ও বাস্তবায়নে অনলাইনে বার্ষিক শিক্ষা প্রতিষ্ঠান জরিপ শুরু করেছে বাংলাদেশ শিক্ষাতথ্য ও পরিসংখ্যান ব্যুরো (ব্যানবেইস)।
 
রোববার (২৫ অক্টোবর) দুপুরে রাজধানীর পলাশীতে ব্যানবেইস ভবনে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ সংবাদ সম্মেলনে জানান, আগামী ১০ নভেম্বর পর্যন্ত ৩৭ হাজার ৯৮৬টি শিক্ষাপ্রতিষ্ঠানের তথ্য সংগ্রহ করা হবে।


 
জরিপে শিক্ষাপ্রতিষ্ঠানের সাধারণ তথ্য ছাড়াও প্রতিষ্ঠান সম্পর্কিত ভৌত সুযোগ-সুবিধা, শিক্ষার্থী, শিক্ষক-কর্মচারী, সহশিক্ষা কার্যক্রম সম্পর্কিত তথ্য দিতে হবে।
 
শিক্ষামন্ত্রী বলেন, সঠিক তথ্য না থাকলে সঠিকভাবে পরিকল্পনা নেওয়া যায় না। এটি শিক্ষার্থী, শিক্ষক এবং শিক্ষাপ্রতিষ্ঠানের জন্য পরিকল্পনা গ্রহণে সহায়তা করবে।
 
প্রত্যেক শিক্ষাপ্রতিষ্ঠানের ওয়েবসাইট তৈরির ওপর জোর দিয়ে শিক্ষাসচিব নজরুল ইসলাম খান বলেন, এতে প্রতিষ্ঠানের তথ্য সংগ্রহে গতি আসবে। একই সঙ্গে প্রতিদিনের ক্লাস-উপস্থিতির তথ্য সংগ্রহ করে মনিটরিং করা যাবে।
 
সারাদেশে নিম্ন মাধ্যমিক, মাধ্যমিক, উচ্চ মাধ্যমিক (স্কুল ও কলেজ), কলেজ, মাদ্রাসা, কারিগরি ও ভোকেশনাল, শিক্ষক প্রশিক্ষণ কলেজ, পেশাগত শিক্ষাপ্রতিষ্ঠান, সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়, ইংরেজি মাধ্যমের শিক্ষাপ্রতিষ্ঠানে এ জরিপ কাজ পরিচালনা করা হবে।
শিক্ষাপ্রতিষ্ঠানগুলো গত ১০ অক্টোবর থেকে www.banbeis.gov.bd ওয়েবসাইটে তথ্য প্রেরণ করছে এবং সব উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা এবং জেলা শিক্ষা কর্মকর্তা সমন্বয় ও তত্ত্বাবধানের দায়িত্ব পালন করবেন।
 
মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতরের মহাপরিচালক ফাহিমা খাতুন, ব্যানবেইসের পরিচালক মোহাম্মদ ফসিউল্লাহ সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন।
 
বাংলাদেশ সময়: ১৪৩৮ ঘণ্টা, অক্টোবর ২৫, ২০১৫
এমআইএইচ/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।