ঢাকা, শনিবার, ১৫ আষাঢ় ১৪৩১, ২৯ জুন ২০২৪, ২১ জিলহজ ১৪৪৫

শিক্ষা

জাবির দুই শিক্ষককে অব্যাহতি

জাবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪২ ঘণ্টা, জানুয়ারি ১২, ২০১৬
জাবির দুই শিক্ষককে অব্যাহতি

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি): প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে কটূক্তি করায় ও আইন ভঙ্গ করে বিদেশে অবস্থান করায় জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) দুই শিক্ষককে চাকরি থেকে অব্যাহতি দেওয়া হয়েছে।

মঙ্গলবার (১২ জানুয়ারি) বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার আবু বকর সিদ্দিক বাংলানিউজকে বিষয়টি নিশ্চিত করেন।



বিশ্ববিদ্যালয় সূত্র জানায়, প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে নিয়ে ফেসবুকে কট‍ূক্তি করায় ইনস্টিটিউট অব ইনফরমেশন টেকনোলজির (আইআইটি) প্রভাষক মো. রুহুল আমিন খন্দকার ও বিশ্ববিদ্যালয়ের নিয়ম ভঙ্গ করে দেশের বাইরে অবস্থান করায় সহকারী অধ্যাপক মুফতি মাহমুদকে অব্যাহতি দিয়েছে বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট।

সোমবার রাতে সিন্ডিকেটের নিয়মিত সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয় বলে নিশ্চিত করেছে সূত্র।

২০১১ সালের ১৩ আগস্ট প্রভাষক মো. রুহুল আমিন খন্দকার প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে মৃত্যু কামনা করে ফেসবুকে স্ট্যাটাস দেন।

স্ট্যাটাসে তিনি লিখেন, ‘পরীক্ষা ছাড়া ড্রাইভিং লাইসেন্স দেওয়ার ফল-সবাই মরে, শেখ হাসিনা মরে না কেন?’ এ খবর বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত হলে নানা সমালোচনা সৃষ্টি হয়।

এরপর ২০১১ সালে ২ অক্টোবর তৎকালীন সাভার সার্কেলের সহকারী পুলিশ সুপার মনোয়ার হোসেন বাদী হয়ে তার বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহিতা ও হত্যার হুমকির অভিযোগে আশুলিয়া থানায় একটি মামলা করেন।

পরে ২০১৫ সালের ১২ আগস্ট মো. রুহুল আমিন খন্দকারকে তিন বছরের সশ্রম কারাদণ্ড দেয় আদালত। একই সঙ্গে ১০ হাজার টাকা জরিমানা ও অনাদায়ে অতিরিক্ত ছয় মাসের সশ্রম কারাদণ্ড দেওয়া হয়।

আদালতে শাস্তিপ্রাপ্ত হওয়ায় সোমবার (১১ জানুয়ারি) সিন্ডিকেট সভায় রুহুল আমিনের বিরুদ্ধে এ ব্যবস্থা নেয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

অন্যদিকে একই বিভাগের সহকারী অধ্যাপক মুফতি মাহমুদ বিশ্ববিদ্যালয় থেকে ছুটি নিয়ে বিদেশে যান। কিন্তু ছুটি শেষ হওয়ার তিন বছর পেরিয়ে গেলেও তিনি কর্মস্থলে যোগ দেননি।

বিশ্ববিদ্যালয় থেকে বেশ কয়েকবার নোটিশ দেওয়া সত্ত্বেও কর্মস্থলে যোগ না দেওয়ায় তাকে‍ অব্যাহতি দেওয়া হয়।

বাংলাদেশ সময়: ১৯৪৩ ঘণ্টা, জানুয়ারি ১২, ২০১৫
এমএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।