ঢাকা, শনিবার, ১৫ আষাঢ় ১৪৩১, ২৯ জুন ২০২৪, ২১ জিলহজ ১৪৪৫

শিক্ষা

এক সপ্তাহের আল্টিমেটাম

‘শর্তহীন’ পে-স্কেল চান বেসরকারি শিক্ষকরা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৪২ ঘণ্টা, জানুয়ারি ১৮, ২০১৬
‘শর্তহীন’ পে-স্কেল চান বেসরকারি শিক্ষকরা ছবি: পিয়াস- বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: ‘শর্তহীন’ ৮ম পে-স্কেল বাস্তবায়ন ও শিক্ষা মন্ত্রণালয়ের ‘বিতর্কিত’ প্রজ্ঞাপন প্রত্যাহারে সরকারকে এক সপ্তাহের আল্টিমেটাম দিয়েছেন বেসরকারি শিক্ষক-কর্মচারীরা। এক সপ্তাহের মধ্যে দাবি মেনে না নিলে লাগাতার কর্মবিরতিসহ কঠোর আন্দোলনের হুমকি দেওয়া হয়েছে।


 
সোমবার (১৮ জানুয়ারি) সকালে জাতীয় প্রেসক্লাবের সামনে বাংলাদেশ শিক্ষক সমিতির ব্যানারে মানববন্ধনে সংগঠনের নেতারা এ হুমকি দেন।
 
মানববন্ধন শেষে সংগঠনের পক্ষ থেকে প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি দেওয়া হয়।
 
সংগঠনের সাধারণ সম্পাদক মো. আবুল কাশেম বলেন, শিক্ষক-কর্মচারীরা সবসময় কোনোরকম শর্ত ছাড়াই জাতীয় বেতন স্কেল পেয়ে আসছেন।
 
শিক্ষামন্ত্রী বেসরকারি শিক্ষক-কর্মচারীদের ৮ম বেতন পে-স্কেল দেওয়ার ঘোষণাও দিয়েছেন। ২০ ডিসেম্বর শিক্ষা মন্ত্রণালয় এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপনও জারি করেছে।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, ‘এমপিওভুক্ত শিক্ষা প্রতিষ্ঠানগুলোর কার্যক্রম সার্বিকভাবে পর্যালোচনা করিয়া তাহাদের যোগ্যতাভিত্তিক অনুদান-সহায়তা বৃদ্ধির বিষয়টি শিক্ষা মন্ত্রণালয় ও অর্থ বিভাগ কর্তৃক মূল্যায়নক্রমে প্রাপ্য অনুদান-সহায়তা নতুন বেতন স্কেল ১ জুলাই থেকে বাস্তবায়ন করা সমীচীন’।
 
প্রজ্ঞাপনে অনুদান-সহায়তা উল্লেখ আর শর্ত দিয়ে শিক্ষকদের অসম্মান করা হয়েছে বলে অভিযোগ করেন তিনি।
 
একটি মহল সরকারের শিক্ষাক্ষেত্রে সফলতাকে ম্লান করার জন্য একটি মীমাংসিত বিষয়কে জটিল করে শিক্ষক-কর্মচারীদের অকারণে আন্দোলনের মুখে ঠেলে দিচ্ছে বলেও অভিযোগ করেন তিনি।
 
প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি দেওয়ার পর যদি এক সপ্তাহের মধ্যে শর্তহীন ৮ম পে-স্কেল বাস্তবায়ন ও প্রজ্ঞাপন প্রত্যাহার না করে তাহলে এক সপ্তাহ পর সারাদেশে লাগাতার কর্মবিরতিতে যাওয়ার ঘোষণা দেন তিনি।
 
মানববন্ধনে সংগঠনের সহ সভাপতি রঞ্জিত কুমার সাহা, অধ্যক্ষ মো. বজলুর রহমান মিয়া, আলী আসগর হাওলাদার, অলকা ঘোষ প্রমুখ বক্তব্য রাখেন।
 
বাংলাদেশ সময়: ১২৪৩ ঘণ্টা, জানুয়ারি ১৮, ২০১৬
আরইউ/এসএ/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।