ঢাকা, সোমবার, ১৭ আষাঢ় ১৪৩১, ০১ জুলাই ২০২৪, ২৩ জিলহজ ১৪৪৫

শিক্ষা

বিতর্কে সেরা জিরাবো ক্যান্টনমেন্ট কলেজ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১১ ঘণ্টা, জানুয়ারি ২৫, ২০১৬
বিতর্কে সেরা জিরাবো ক্যান্টনমেন্ট কলেজ ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: যুক্তির মুখরতা ও তারুণ্যের জয়গানে শেষ হলো নর্দান ইউনিভার্সিটি ৯ম এনডিএফ বিডি জাতীয় বিতর্ক উৎসব, ২০১৬। সারা দেশের ২৫০ প্রতিষ্ঠানের মধ্যে চ্যাম্পিয়ন হয়েছে সাভারের জিরাবো ক্যান্টনমেন্ট কলেজ এবং রানার আপ হয়েছে মতিঝিল আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজ।


 
রোববার (২৪ জানুয়ারি) থেকে শুরু হওয়া দু’দিনের এ প্রতিযোগিতাটি সোমবার (২৫ জানুয়ারি) সন্ধ্যায় শেষ হয়। সারা দেশ থেকে প্রায় দুই হাজার প্রতিযোগী এতে অংশ নেন।
 
শেষ দিনে চূড়ান্ত কুইজ প্রতিযোগিতা, বিভিন্ন ফরম্যাটের মডেল বিতর্ক, বিতর্ক প্রতিযোগিতা, বিতর্ক কর্মশালা, সাংস্কৃতিক আয়োজন, মিট দ্য সেলেব্রিটি পর্ব (শিমুল মুস্তফা, মুসা ইব্রাহিম), পুরস্কার ও সার্টিফিকেট বিতরনসহ নানা আয়োজন ছিল।
 
সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি। এছাড়া উপস্থিত ছিলেন ট্রাস্ট ব্যাংক লিমিটেড- এর ব্যবস্থাপনা পরিচালক ইশতিয়াক আহম্মেদ চৌধুরী, নর্দান ইউনিভার্সিটি বাংলাদেশের প্রো-ভাইস চ্যান্সেলর আনোয়ারুল করিম প্রমুখ।
 
উৎসবে সেরা বিতার্কিক, সেরা স্কুল, সেরা কলেজ, সেরা মেডিকেল কলেজ, সেরা মাদরাসা, সেরা বিশ্ববিদ্যালয়, সেরা বিতর্ক সংগঠনকে ট্রফি, সনদ ও পুরস্কার দেওয়া হয়।

শেষদিনের একটি পর্বে বিভিন্ন অঞ্চলের শিক্ষার্থীরা নিজেদের আঞ্চলিক ভাষায় বিতর্ক করে নিজেদের শ্রেষ্ঠত্ব প্রমাণের চেষ্টা করেছে। অন্য একটি মজার পর্বে ‘মানুষ প্রশংসা করে সিংহের, কিন্তু ভালোবাসা করে গাধার সাথে’ শিরোনামে বিতর্ক করে।
 
মেধাবী ও তারণ্যের এ মিলনমেলা আগামীতে আরও বড় পরিসরে আয়োজনের অঙ্গীকারের কথা জানান আয়োজক সংগঠনের চেয়ারম্যান এ কে এম শোয়েব।
 
রোববার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু। সকালে র‌্যালির মাধ্যমে অনুষ্ঠানের শুরু হয়। এরপরের আয়োজনে ছিল ১০/১১ বছরের শিশুদের বিতর্ক প্রতিযোগিতা।
 
ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য আবু আহসান মোহাম্মদ সামসুল আরেফিন সিদ্দিককে ‘লাইফটাইম অ্যাচিভমেন্ট অ্যাওয়ার্ড’ দেওয়া হয়।
 
‘আই ডিবেট দেয়ারফোর আই…’ শীর্ষক ইংরেজিতে পাবলিক স্পিকিং প্রতিযোগিতা হয়। এতে সবার অংশগ্রহণের সুযোগ ছিল। এনডিএফ বিডি ফরমেটে ‘স্বপ্নদ্রষ্টারাই স্বপ্নভঙ্গের জন্য দায়ী’ শিরোনামে মডেল ডিবেট হয়। এরপর গ্লোবাল ডিবেট হয় ‘আমাদের দেশের রূপই পৃথিবীর শ্রেষ্ঠ’ শিরোনামে।
 
এছাড়া ‘হোয়াই ডিবেট’ শিরোনামে বিতর্ক কর্মশালা, বিদেশে যাওয়ার আগে অন্তত ২ বছর দেশে কেন থাকা উচিত- এমন আলোচ্য নিয়ে মডেল বিতর্ক, প্ল্যান ডিবেট, সাংস্কৃতিক অনুষ্ঠান ছিল প্রথমদিন।
 
প্রতিযোগিতায় সবার সাবলীল অংশগ্রহণে মুগ্ধ ও অনুপ্রাণিত হয়েছেন বলে বাংলানিউজকে জানান শোয়েব। তিনি বলেন, শৈশব থেকেই এমন আয়োজনে অংশ নিলে স্বাভাবিক বিকাশে সহযোগিতা করা হয়। এতটাই সাবলীল উপস্থিতি ছিল সবার, তাতে মনে হয়েছে- এমন আয়োজন আরও বেশি হওয়া উচিত।
 
বাংলাদেশ সময়: ২০১১ ঘণ্টা, জানুয়ারি ২৫, ২০১৬
এসকেএস/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।