ঢাকা, সোমবার, ১৭ আষাঢ় ১৪৩১, ০১ জুলাই ২০২৪, ২৩ জিলহজ ১৪৪৫

শিক্ষা

বিতর্কে সত্য প্রতিষ্ঠিত হয়

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৫০১ ঘণ্টা, জানুয়ারি ২৬, ২০১৬
বিতর্কে সত্য প্রতিষ্ঠিত হয় মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি

ঢাকা: মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি বলেছেন, বিতর্ক মানে ঝগড়া নয়, এটা একটা শিল্প। এখানে কথার কৌশল দিয়ে মানুষ সত্য বিষয়টি দাঁড় করায়।

তাই বিতর্কে সত্য প্রতিষ্ঠিত হয়।

সোমবার (২৫ জানুয়ারি) সন্ধ্যায় শিশু একাডেমি মিলনায়তনে ‘নর্দান ইউনিভার্সিটি ৯ম এনডিএফ বিডি জাতীয় বিতর্ক উৎসব’র সমাপনী অনুষ্ঠানে তিনি এ কথা বলেন। অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতা করছিলেন প্রতিমন্ত্রী।

দু’দিনব্যাপী এ উৎসবের আয়োজক দেশের বিতর্ক আন্দোলনের কেন্দ্রীয় সংগঠন ন্যাশনাল ডিবেট ফেডারেশন বাংলাদেশ (এনডিএফ বিডি)। এ আয়োজনের অন্যতম মিডিয়া পার্টনার বাংলানিউজটোয়েন্টিফোর.কম।

প্রতিমন্ত্রী বলেন, একই বিষয় কেউ হ্যাঁ বলে, আবার কেউ না বলে। অর্থাৎ যুক্তি এমন একটা সুন্দর জিনিস যা নিজের মনের চিন্তাটাকে প্রকাশ করতে পারে।

যারা এই বিতর্কে অভিজ্ঞ তারা নেতৃত্বে অনেক ভালো করতে পারে বলেও মন্তব্য করেন প্রতিমন্ত্রী।

চুমকি বলেন, সন্ত্রাস করে মানুষের মনের মধ্যে জায়গা দখল করা সম্ভব নয়, সেক্ষেত্রে তর্কের প্রয়োজন। আর বিতর্ক থেকে সহনশীলতা শেখা যায়।  

প্রতিমন্ত্রী জানান, দেশের জনসংখ্যার ৪৬ ভাগ ১৮ বছরের নিচে শিশু। আর ৩০ ভাগ যুবক। বিশ্বের অনেক দেশে এমনটা নেই।

দু’দিনব্যাপী মেধাবী ও তারুণ্যের এই মহোৎসবে সারাদেশের সরকারি ও বেসরকারি  বাংলা ও ইংরেজি মাধ্যমের স্কুল, কলেজ, মেডিকেল কলেজ, বিশ্ববিদ্যালয় থেকে প্রায় ২ হাজার  মেধাবী শিক্ষক, শিক্ষার্থী  ও ডিবেট ক্লাবের মডারেটররা অংশ নেন।

এনডিএফ বিডি’র সভাপতি এ কে এম শোয়েবের সভাপতিত্বে উৎসবের সমাপনী অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন নর্দান ইউনিভার্সিটির প্রো-ভিসি প্রফেসর ড. আনোয়ারুল করীম।

অনুষ্ঠান শেষে বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন প্রতিমন্ত্রী। বক্তৃতা পর্ব শেষে মনোজ্ঞ সাংস্কৃতিক পরিবেশনার আয়োজন করা হয়।

বাংলাদেশ সময়: ০৪৪৯ ঘণ্টা, জানুয়ারি ২৬, ২০১৬
এসএ/জেপি/এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।