ঢাকা, বুধবার, ১৯ আষাঢ় ১৪৩১, ০৩ জুলাই ২০২৪, ২৫ জিলহজ ১৪৪৫

শিক্ষা

শেখ মুজিব হলের বার্ষিক ক্রীড়ানুষ্ঠানে ঢাবি ভিসি

খেলাধুলা শিক্ষার্থীদের উদার হতে শেখায়

ঢাবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২৫ ঘণ্টা, জানুয়ারি ২৭, ২০১৬
খেলাধুলা শিক্ষার্থীদের উদার হতে শেখায়

ঢাকা: ‘খেলা শরীর আর মনকে ভালো রাখে, কেবল তাই নয়, খেলাধুলা শিক্ষার্থীদের উদার হতে শেখায়। ’ এ কথা বলেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক আআমস আরেফিন সিদ্দিক।



বুধবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলের বার্ষিক ক্রীড়া অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতা করছিলেন তিনি।

শিক্ষার্থীদের উদ্দেশ্যে অধ্যাপক আরেফিন সিদ্দিক বলেন, খেলায় যেমন প্রতিযোগিতা রয়েছে তেমনি রয়েছে মানুষ হিসেবে প্রয়োজনীয় গুনাবলী অর্জনের সুযোগ। তোমাদের সেই গুনাবলী অর্জন করতে হবে।

জাতির জনকের নামে যে হল সে হলের শিক্ষার্থীদের মন-মানসিকতা, নেতৃত্বের গুনাবলী তার মতোই উদার হতে হবে, হল ছাত্রদের প্রতি আহ্বান জানান অধ্যাপক আরেফিন সিদ্দিক।

সকালেই বিশ্ববিদ্যালয়ের ওই হলের ছাত্ররা জড়ো হয় জগন্নাথ হল খেলার মাঠে। সেখানে হলের ইউনিফর্মধারী বিএনসিসি সদস্যদের  নেতৃত্বে কুচকাওয়াজে অংশ নেয় তারা। এসময় জাতীয় সঙ্গীতের সঙ্গে পতাকা উত্তোলন করেন অধ্যাপক আরেফিন সিদ্দিক, আর হলের পতাকা উত্তোলন করেন এর প্রাধ্যক্ষ অধ্যাপক মফিজুর রহমান। পরে বেলুন উড়িয়ে এর উদ্বোধন করেন প্রধান অতিথিসহ অন্য অতিথিরা। বিশ্ববিদ্যালয়ের শারীরিক শিক্ষা উপদেষ্টা, কয়েকটি হলের প্রাধ্যক্ষরাও এ সময় উপস্থিত ছিলেন।
 
মফিজুর রহমান তার বক্তৃতায় লেখাপড়ার পাশাপাশি পাঠ্যক্রম বহির্ভূত ক্রীড়া ও সংস্কৃতির ওপর বিশ্ববিদ্যালয় তথা উপাচার্যের বিশেষ গুরুত্ব আরোপের কথা তুলে ধরেন। শিক্ষার্থীদের উদ্দেশ্যে তিনি বলেন, এর মধ্য দিয়েই একেকজন পরিপূর্ণ মানুষ হিসেবে গড়ে ওঠা সম্ভব। হলের শিক্ষার্থীরা অত্যন্ত নিয়মানুবর্তীতার সঙ্গে এই বার্ষিক ক্রীড়ানুষ্ঠানে অংশ নেওয়ায় তাদের ধন্যবাদ জানান অধ্যাপক মফিজুর রহমান।

অলিম্পিক মশাল জ্বালিয়ে শপথ গ্রহণের মধ্য দিয়ে ক্রীড়া প্রতিযোগিতার অংশটি শুরু হয়। এরপর একে একে ১৭টি ইভেন্টে প্রতিযোগিতায় অংশ নেয় ছাত্ররা। সার্বিক ব্যবস্থাপনায় হলের আবাসিক শিক্ষকরা, ছাত্র নেতারা গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেন।

বাংলাদেশ সময় ১৫২১ ঘণ্টা, জানুয়ারি ২৭, ২০১৬
এমএমকে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।