ঢাকা, বুধবার, ১৯ আষাঢ় ১৪৩১, ০৩ জুলাই ২০২৪, ২৫ জিলহজ ১৪৪৫

শিক্ষা

শিক্ষাই গণতন্ত্রের ভিত্তি

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৩৬ ঘণ্টা, জানুয়ারি ২৮, ২০১৬
শিক্ষাই গণতন্ত্রের ভিত্তি অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক

ঢাকা বিশ্ববিদ্যালয়: শিক্ষাকে গণতন্ত্রের ভিত্তি হিসেবে আখ্যায়িত করে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক বলেছেন, সুশিক্ষা অর্জনের মধ্য দিয়েই গণতন্ত্রের সোপান পাড়ি দিতে হবে।
 
বৃহস্পতিবার (২৮ জানুয়ারি) বিশ্ববিদ্যালয়ের আর সি মজুমদার আর্টস মিলনায়তনে ‘নাজমুল করিম স্টাডি সেন্টার বক্তৃতা-২০১৬’ এর সভাপতির বক্তব্যে তিনি একথা বলেন।


 
উপাচার্য বলেন, গণতন্ত্রকে প্রাতিষ্ঠানিকভাবে সুসংহত করতে হলে অবশ্যই বাংলাদেশের প্রেক্ষাপটে তা করতে হবে। নির্বাচন, আইনের শাসন, নাগরিক স্বাধীনতা কিংবা জবাবদিহিতার প্রয়োজন আছে। কিন্তু ১৯৭১ আর আজকের প্রেক্ষাপটকে বিবেচনায় রাখতে হবে। আমাদের সমাজে চিন্তার এবং রাজনৈতিক কর্ম প্রচেষ্টার মধ্যে ইতিবাচক পদ্ধতি গ্রহণ করেই আমাদের এগিয়ে যেতে হবে।
 
আরেফিন সিদ্দিক বলেন, আজও আমাদের মুক্তিযুদ্ধের শহীদদের পরিসংখ্যান নিয়ে প্রশ্ন তোলা হয়। মুক্তিযুদ্ধে বুদ্ধিজীবীদের অবদান নিয়ে কট‍ূক্তি করা হয়। তাই ইতিহাস থেকে শিক্ষা নিয়ে গণতান্ত্রিক পদ্ধতি গড়ে তুলতে হবে। মুক্তিযুদ্ধের চেতনা নিয়ে প্রতিবন্ধকতা দূর করে এগিয়ে যেতে হবে গণতন্ত্রের পথে।

অনুষ্ঠানে ‘দ্য চ্যালেঞ্জ অব ইনস্টিটিউশনালাইজিং ডেমোক্রেসি ইন বাংলাদেশ’ শীর্ষক প্রবন্ধ উপস্থাপন করেন রাষ্ট্রবিজ্ঞান বিভাগের প্রাক্তন অধ্যাপক ড. রওনক জাহান, স্বাগত বক্তব্য রাখেন নাজমুল করিম স্টাডি সেন্টারের পরিচালক অধ্যাপক ড. নেহাল করিম।

বাংলাদেশ সময়: ১৮৩৭ ঘণ্টা, জানুয়ারি ২৮, ২০১৬
এসএ/টিআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।