ঢাকা, বুধবার, ১৯ আষাঢ় ১৪৩১, ০৩ জুলাই ২০২৪, ২৫ জিলহজ ১৪৪৫

শিক্ষা

জবিতে ‘ইসলামী শিক্ষায় বঙ্গবন্ধুর অবদান’ বিষয়ে সেমিনার

জবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫৫ ঘণ্টা, জানুয়ারি ২৮, ২০১৬
জবিতে ‘ইসলামী শিক্ষায় বঙ্গবন্ধুর অবদান’ বিষয়ে সেমিনার ছবি : বাংলানিউজটোয়েটিফোর.কম

জবি: জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) ইসলামিক স্টাডিজ বিভাগের উদ্যোগে ‘ইসলামী শিক্ষায় বঙ্গবন্ধুর অবদানের মূল্যায়ন’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতিবার (২৮ জানুয়ারি) বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মিলনায়তনে এই সেমিনার অনুষ্ঠিত হয়।



সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে জবি উপাচার্য অধ্যাপক ড. মীজানুর রহমান বলেন, ভ্রান্ত দ্বিজাতি তত্ত্বের ওপর ভিত্তি করে ভারত উপমহাদেশকে দু’ভাগে ভাগ করা হয়েছিল। ভ্রান্ত এই তত্ত্ব থেকে আমাদের বেরিয়ে আসতে হবে। মওদুদী পন্থীদের অপপ্রচারের বিরুদ্ধে আমাদের সজাগ থাকতে হবে।

এদেশে ধর্মের ব্যাপারে রাষ্ট্র কোনো হস্তক্ষেপ করে না, যে যার মতো স্বাধীনভাবে ধর্ম চর্চা করতে পারে, বলেন তিনি।

জবি উপাচার্য আরো বলেন, যুদ্ধাপরাধীদের বিচার বন্ধ করার জন্য একটি মহল সহিংসতার আশ্রয় নিয়েছিলো। তারপরও তারা যুদ্ধাপরাধীদের বিচার কার্য বন্ধ করতে পারেনি। আমাদের সবাইকে মুক্তিযুদ্ধের চেতনায় উদ্বুদ্ধ থাকতে হবে।

প্রধান আলোচকের বক্তব্যে ইসলামিক ফাউন্ডেশনের মহাপরিচালক সামীম মোহাম্মদ আফজাল বলেন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ইসলামী চেতনা ও মূল্যবোধের অন্যতম পরিচয় হচ্ছে ইসলামিক ফাউন্ডেশন প্রতিষ্ঠা করা। ইসলাম সম্পর্কে স্বচ্ছ ধারণা ও প্রায়োগিক জ্ঞানের গভীরতার কারণে ধর্ম নিরপেক্ষতার সর্বজনগ্রাহ্য ব্যাখ্যা প্রদান করতে সক্ষম হয়েছিলেন তিনি।

ইসলামিক স্টাডিজ বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মোহাম্মদ আবদুল অদুদের সভাপতিত্বে সেমিনারে বক্তব্য রাখেন- জবি ট্রেজারার অধ্যাপক মো. সেলিম ভূঁইয়া, বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক মো. আশরাফ-উল-আলম প্রমুখ।

এ সময় জবি’র বিভিন্ন বিভাগের শিক্ষক, শিক্ষার্থী ও কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৯২৭ ঘণ্টা, জানুয়ারি ২৮, ২০১৬
আরএআর/আরএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।