ঢাকা, বুধবার, ১৯ আষাঢ় ১৪৩১, ০৩ জুলাই ২০২৪, ২৫ জিলহজ ১৪৪৫

শিক্ষা

জাবি শিক্ষক সমিতির নির্বাচন শনিবার

জাবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২১৬ ঘণ্টা, জানুয়ারি ২৯, ২০১৬
জাবি শিক্ষক সমিতির নির্বাচন শনিবার

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়: জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির ২০১৬ সালের নির্বাহী পরিষদ নির্বাচনের ভোটগ্রহণ আগামী ৩০ জানুয়ারি (শনিবার) অনুষ্ঠিত হবে। নির্বাচনে আওয়ামীপন্থি শিক্ষকদের একাংশ এবং বিএনপিপন্থি শিক্ষকরা পৃথক দু’টি প্যানেলে অংশ নিচ্ছেন।

সভাপতি-সাধারণ সম্পাদকসহ মোট ১৫টি পদের বিপরীতে এ নির্বাচন অনুষ্ঠিত হবে।

শিক্ষকদের সঙ্গে কথা বলে জানা গেছে, আওয়ামীপন্থি শিক্ষকদের একাংশের গ্রুপ ‘বঙ্গবন্ধুর আদর্শ ও মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী প্রগতিশীল শিক্ষক সমাজ’ প্যানেলে এবং বিএনপিপন্থি শিক্ষকরা ‘বহুদলীয় গণতন্ত্র, স্বাধীনতা-সার্বভৌমত্ব ও বাংলাদেশি জাতীয়তাবাদে বিশ্বাসী শিক্ষকদের প্যানেল’- এ নির্বাচন করছেন।

এর বাইরে আওয়ামীপন্থি শিক্ষকদের একাধিক গ্রুপ ও বামপন্থি শিক্ষকরা এবারের শিক্ষক সমিতির নির্বাচনে কোনো প্যানেল ঘোষণা করেননি। তবে তারা নির্বাচন বর্জন না করে পরিস্থিতি পর্যবেক্ষণ করছেন বলে জানান।

‘বঙ্গবন্ধুর আদর্শ ও মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী প্রগতিশীল শিক্ষক সমাজ’ প্যানেলে প্রতিদ্বন্দ্বিতা করছেন সভাপতি পদে অধ্যাপক অজিত কুমার মজুমদার (পরিসংখ্যান বিভাগ), সহ-সভাপতি পদে অধ্যাপক মো. আবদুস ছালাম (প্রাণিবিদ্যা বিভাগ), সাধারণ সম্পাদক পদে সহযোগী অধ্যাপক বশির আহমেদ (সরকার ও রাজনীতি বিভাগ), সহ-সম্পাদক পদে সহকারী অধ্যাপক হোসনে আরা (ইতিহাস বিভাগ), কোষাধ্যক্ষ পদে অধ্যাপক রাশেদা আখতার (নৃবিজ্ঞান বিভাগ), সদস্য পদে অধ্যাপক শেখ মো. মনজুরুল হক (ভূগোল ও পরিবেশ বিভাগ), অধ্যাপক মো. খবির উদ্দিন (পরিবেশ বিজ্ঞান বিভাগ), অধ্যাপক ফরিদ আহমদ (পদার্থ বিজ্ঞান বিভাগ), অধ্যাপক অসিত বরণ পাল (প্রত্নতত্ত্ব বিভাগ), অধ্যাপক কৌশিক সাহা (রসায়ন বিভাগ), অধ্যাপক মো. খালেদ হোসাইন (বাংলা বিভাগ), অধ্যাপক মো. শাহেদুর রশিদ (ভূগোল ও পরিবেশ বিভাগ), সহযোগী অধ্যাপক আনোয়ার খসরু পারভেজ (মাইক্রোবায়োলজি বিভাগ), সহকারী অধ্যাপক মো. ওয়াহিদুজ্জামান (আইআইটি বিভাগ), প্রভাষক মো. রবিউল ইসলাম (আইন ও বিচার বিভাগ)।

অন্যদিকে ‘বহুদলীয় গণতন্ত্র, স্বাধীনতা-সার্বভৌমত্ব ও বাংলাদেশি জাতীয়তাবাদে বিশ্বাসী শিক্ষকদের প্যানেল’ থেকে প্রতিদ্বন্দ্বিতা করছেন সভাপতি পদে অধ্যাপক মো. শামছুল আলম (সরকার ও রাজনীতি বিভাগ), সহ-সভাপতি পদে অধ্যাপক ফিরোজ হোসেন (উদ্ভিদবিজ্ঞান বিভাগ), কোষাধ্যক্ষ পদে অধ্যাপক মোহাম্মদ মামুন হোসেন (রসায়ন বিভাগ), সম্পাদক পদে অধ্যাপক মোহাম্মদ কামরুল আহসান (দর্শন বিভাগ), যুগ্ম সম্পাদক পদে সহযোগী অধ্যাপক মো. নজরুল ইসলাম (ভূগোল ও পরিবেশ বিভাগ), নির্বাহী সদস্য পদে অধ্যাপক আবেদা সুলতানা (গণিত বিভাগ), সহযোগী অধ্যাপক এ. কে. এম. রাশিদুল আলম (পরিবেশ বিজ্ঞান বিভাগ), সহযোগী অধ্যাপক মাসুম শাহরিয়ার (ফামের্সী বিভাগ), অধ্যাপক মাহবুব কবির (রসায়ন বিভাগ), সহযোগী অধ্যাপক মুহাম্মদ নজরুল ইসলাম (গণিত বিভাগ), অধ্যাপক মোহাম্মদ মাফরুহী সাত্তার (ফার্মেসি বিভাগ), সহযোগী অধ্যাপক মো. জামাল উদ্দীন (পরিবেশ বিজ্ঞান বিভাগ), অধ্যাপক মো. নূরুল ইসলাম (ভূগোল ও পরিবেশ বিভাগ), অধ্যাপক মো. মঞ্জুর ইলাহী (দর্শন বিভাগ), অধ্যাপক শামীমা সুলতানা (বাংলা বিভাগ)।

বামপন্থি শিক্ষকদের সংগঠন ‘শিক্ষক মঞ্চ’র আহ্বায়ক অধ্যাপক নাসিম আখতার হোসাইন বলেন, ‘শিক্ষক সমিতি তো তার গ্রহণযোগ্যতা হারিয়েছে। তবে আমরা নির্বাচন বর্জন করছি না, সার্বিক পরিস্থিতি দেখছি’।

সভাপতি পদপ্রার্থী অধ্যাপক অজিত কুমার মজুমদার বলেন, ‘শিক্ষক সমিতি শুধু প্রশাসনকেই সহায়তা করবে না, মূল দায়িত্ব হচ্ছে বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের স্বার্থ সংশ্লিষ্ট কাজ করা। আমরা তাই করতে চেষ্টা করবো। আশা করি আমরা পূর্ণ প্যানেলেই জয়ী হবো’।

সম্পাদক পদপ্রার্থী অধ্যাপক মোহাম্মদ কামরুল আহসান বলেন, ‘শিক্ষকদের স্বার্থ সংশ্লিষ্ট কাজ করার লক্ষ্যে আমরা পৃথক প্যানেল ঘোষণা করেছি। জয়ের ব্যাপারে আমরা আশাবাদী’।

নির্বাচন কমিশনার অধ্যাপক এ কে এম আবুল কালাম বলেন, এ পর্যন্ত ৫০৬ জন ভোটার তালিকাভুক্ত হয়েছেন। তবে কোনো শিক্ষক ভোটগ্রহণের দিনও কাজে যোগ দিলে তিনিও ভোটাধিকার প্রয়োগ করতে পারবেন।

বাংলাদেশ সময়: ১২১৬ ঘণ্টা, জানুয়ারি ২৯, ২০১৬
ওও/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।