ঢাকা, বুধবার, ১৯ আষাঢ় ১৪৩১, ০৩ জুলাই ২০২৪, ২৫ জিলহজ ১৪৪৫

শিক্ষা

জয় দিয়ে অগ্রযাত্রা শুরু রাবেয়া খাতুন নিম্ন মাধ্যমিক বিদ্যালয়ের

সুমন পারভেজ, ঝিনাইদহ থেকে | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৩১ ঘণ্টা, জানুয়ারি ৩০, ২০১৬
জয় দিয়ে অগ্রযাত্রা শুরু রাবেয়া খাতুন নিম্ন মাধ্যমিক বিদ্যালয়ের ছবি : বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঝিনাইদহ: ২০১২ সালে ঝিনাইদহ জেলার শৈলকূপা থানার ভাটইবাজার নামক স্থানে এলাকাবাসীর সহায়তায় প্রতিষ্ঠিত হয় রাবেয়া খাতুন নিম্ন মাধ্যমিক বালিকা বিদ্যালয়। শিক্ষা প্রতিষ্ঠানটির নির্মাণের সময় একশ’ শিক্ষার্থী নিয়ে পাঠদান শুরু হয়।

বর্তমানে ২০১৬ সালে এই বিদ্যালয়ে শিক্ষর্থী সংখ্যা তিনশ’ বা তারও অধিক এমনটাই জানান বিদ্যলয়ের সহকারী শিক্ষক আলমগীর হোসেন।

এবার প্রথমবারের মতো ২০১৫ সালে ওই বিদ্যালয়ের ৬৫ জন ছাত্রী জেএসসি পরীক্ষায় অংশ নেয়। যাদের শতভাগ পাস করে। গোল্ডেন এ-প্লাস পায় চারজন, এ-প্লাস পায় আরও ৪ জন। এছাড়া এ পায় ৩২ জন, এ-মাইনাস পায় ১০ জন, এছাড়াও বি পেয়েছে ১৫ জন।

অন্যদিকে ১৬ সালের এসএসসি পরিক্ষার্থী ১০ জন।

স্কুলের শিক্ষকরা শিক্ষার্থীদের শিক্ষা দিতে গিয়ে ও বিদ্যালয় পরিচালনার ক্ষেত্রে  কী ধরনের সমস্যার মুখে পড়েন এমন প্রশ্নের জবাবে প্রধান শিক্ষক মো. নাহিদুর জামান নাহিদ বলেন, আমাদের বিদ্যালয়টি এখনও এমপিওভুক্ত না হওয়ায় আমরা বিভিন্ন সমস্যার মুখে পড়ি।

‘আমাদের প্রধান সমস্যা হলো পর্যাপ্ত পরিমাণ শ্রেণি কক্ষ নেই। তাছাড়া অবকাঠামো সমস্যাসহ স্যানিটেশন সমস্যাও রয়েছে’।

তিনি তথ্য প্রযুক্তির কথা উল্লেখ করে বলেন, আমাদের এই বিদ্যালয়ে একটি মাল্টিমিডিয়া ক্লাসরুমের প্রয়োজন। তা না হলে অন্যান্য বিদ্যালয়গুলোর তুলনায় এখানকার ছাত্রীরা তথ্য-প্রযুক্তি থেকে পিছিয়ে পড়বে এবং মাল্টিমিডিয়া না থাকার কারণে অভিভাবকরাও তাদের মেয়েকে ভর্তি করতে চান না।

গেলো বৃহস্পতিবার জেএসসি পরীক্ষায় সফলতা অর্জনকারী শিক্ষার্থীদের জন্য এই বিদ্যালয় আয়োজন করে এক কৃতি সমবর্ধনা অনুষ্ঠানের। এতে বিভিন্ন পর্যায়ের সম্মানিত ব্যক্তিরা দিক-নির্দেশনামূলক বক্তব্য রাখেন। প্রধান অথিতি হিসেবে উপস্থিত ছিলেন হলিধানী সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সাবেক শিক্ষক মো. হাফিজুর রহমান, শুভেচ্ছা বক্তব্য রাখেন ওই বিদ্যালয়ের সহকারী শিক্ষক কাবেরী খাতুন, সভাপতিত্ব করেন রাবেয়া খাতুন, নিম্ন মাধ্যমিক বালিকা বিদ্যালয়ের ম্যনেজিং কমিটির সভাপতি বীর মুক্তিযোদ্ধা মো. গোলাম মোস্তফা।

পরে আলোচনা অনুষ্ঠান শেষে ওই বিদ্যালয়ের ছাত্রীদের মধ্যে পুরস্কার বিতরণ করেন অথিতিরা।

বাংলাদেশ সময়: ১৮৩২ ঘণ্টা, জানুয়ারি ৩০, ২০১৬
আইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।