ঢাকা, বুধবার, ১৯ আষাঢ় ১৪৩১, ০৩ জুলাই ২০২৪, ২৫ জিলহজ ১৪৪৫

শিক্ষা

এসএসসি পরীক্ষা

দিনাজপুর শিক্ষাবোর্ডে ছাত্রের সংখ্যা বেশি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০২১ ঘণ্টা, জানুয়ারি ৩১, ২০১৬
দিনাজপুর শিক্ষাবোর্ডে ছাত্রের সংখ্যা বেশি

দিনাজপুর: সোমবার (১ ফেব্রুয়ারি) থেকে শুরু হতে যাওয়া এসএসসি ও সমমানের পরীক্ষায় এবার দিনাজপুর শিক্ষাবোর্ডে ছাত্রীদের চেয়ে ছাত্রের সংখ্যা বেশি।

এবার এই শিক্ষাবোর্ডের অধীন রংপুর বিভাগের ৮টি জেলার ২ হাজার ৫৬৮টি বিদ্যালয়ের মোট ১ লাখ ৪৯ হাজার ৯শ  পরীক্ষার্থী ২৪০টি কেন্দ্রে পরীক্ষায় অংশ নেবে।



দিনাজপুর শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক তোফাজ্জুর রহমান বাংলানিউজকে জানান, পরীক্ষার্থীদের মধ্যে ৭৭ হাজার ৩০৮ জন ছাত্র ও ৭২ হাজার ৫৯২ জন ছাত্রী। নিয়মিত পরীক্ষার্থী ১ লাখ ৩২ হাজার ৮১৫ জন ও অনিয়মিত পরীক্ষার্থী ১৬ হাজার ৮৩৫ জন। এছাড়া জিপিএ উন্নয়নের জন্য পরীক্ষা দিচ্ছে ২৫০ শিক্ষার্থী।

এবার বিজ্ঞান বিভাগ থেকে ৬৩ হাজার ২৭২ জন অংশ নিচ্ছে। এদের মধ্যে ৩৭ হাজার ৬৭৫ জন ছাত্র ও ২৫ হাজার ৫৯৭ জন ছাত্রী। মানবিক বিভাগ থেকে ৭৯ হাজার ৪৬৬ জনের মধ্যে ৩৪ হাজার ৫৪৯ জন ছাত্র ও ৪৪ হাজার ৯১৭ জন ছাত্রী। ব্যবসায় শিক্ষা বিভাগ থেকে ৭ হাজার ১৬২ জনের মধ্যে ৫ হাজার ৮৪ জন ছাত্র ও ২ হাজার ৭৮ জন ছাত্রী রয়েছে।

তিনি আরো জানান, পরীক্ষা সুষ্ঠ ও শান্তিপূর্ণ পরিবেশে গ্রহণের লক্ষে বিভিন্ন বিদ্যালয়ের শিক্ষক, অবসরপ্রাপ্ত অধ্যাপক ও বোর্ডের কর্মকর্তাদের সমন্বয়ে ১৫৬টি ভিজিল্যান্স টিম গঠন করা হয়েছে। এর মধ্যে শিক্ষকদের ১৫০টি, অবসরপ্রাপ্ত শিক্ষকদের ২টি ও শিক্ষাবোর্ডের ৪টি ঝটিকা ভিজিল্যান্স টিম রয়েছে।

এছাড়া প্রতিটি কেন্দ্রের ২শ গজ পর্যন্ত ১৪৪ ধারা বলবৎ থাকবে। পরীক্ষা চলাকালীন আইন-শৃঙ্খলা বাহিনীর পর্যাপ্ত সদস্য নিয়োজিত থাকবেন।

বাংলাদেশ সময়: ১০২২ ঘণ্টা, জানুয়ারি ৩১, ২০১৬
এসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।