ঢাকা, শুক্রবার, ২১ আষাঢ় ১৪৩১, ০৫ জুলাই ২০২৪, ২৭ জিলহজ ১৪৪৫

শিক্ষা

মাধ্যমিকে সিলেটে পরীক্ষার্থী বেড়েছে সাড়ে ১২ হাজার

আব্দুল্লাহ আল নোমান, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮৩৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ১, ২০১৬
মাধ্যমিকে সিলেটে পরীক্ষার্থী বেড়েছে সাড়ে ১২ হাজার ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম (ফাইল ফটো)

সিলেট: সিলেট শিক্ষা বোর্ডের অধীনে এবারের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) পরীক্ষায় ৮৪ হাজার ৫শ’ ৮৬ জন পরীক্ষার্থী অংশ নিচ্ছে। ২০১৫ সালে এ বোর্ডে পরীক্ষার্থী ছিল ৭২ হাজার ২শ’ ১০ জন।

এবছর পরীক্ষার্থীর সংখ্যা বেড়েছে ১২ হাজার ৩শ’ ৭৬ জন। অংশগ্রহণকারী শিক্ষাপ্রতিষ্ঠানের সংখ্যা বাড়লেও এবার বাড়েনি পরীক্ষা কেন্দ্র।

শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক আব্দুল মান্নান খান বাংলানিউজকে বলেন, নকলমুক্ত ও শান্তিপূর্ণ পরিবেশে পরীক্ষা গ্রহণের জন্য সব প্রস্তুতি নেওয়া হয়েছে।

সোমবার (১ ফেব্রুয়ারি) থেকে বিভাগের একশ’ ১৯টি কেন্দ্রে পরীক্ষা অনুষ্ঠিত হবে।

শিক্ষা বোর্ড সূত্রে জানা গেছে, বোর্ডের অধীনে এবারের এসএসসি পরীক্ষায় সিলেটের চার জেলায় ৮৪ হাজার ৫শ’ ৮৬ জন পরীক্ষার্থী অংশ নিচ্ছে। তাদের মধ্যে ছাত্র সংখ্যা ৩৭ হাজার ৬শ’ ৯৭ জন এবং ছাত্রী ৪৬ হাজার ৮শ’ ৮৯ জন।

পরীক্ষার্থীদের মধ্যে এবারও সবদিক দিয়ে ছাত্রীদের সংখ্যাই বেশি। তুলনামূলকভাবে ছাত্রের চেয়ে ৯ হাজার ১শ’ ৯২ জন ছাত্রী বেশি।

এবছর বোর্ডের অধীনে সিলেট জেলায় সবচেয়ে বেশি এবং হবিগঞ্জ জেলায় সবচেয়ে কম পরীক্ষার্থী অংশ নিচ্ছে।

সিলেট নগরীসহ জেলায় পরীক্ষার্থীর সংখ্যা ৩১ হাজার ৫শ’ ২৭ জন। এর মধ্যে ১৪ হাজার ২শ’ ৭৮ জন ছাত্র ও ১৭ হাজার ২শ’ ৪৯ জন ছাত্রী।

তাদের মধ্যে নিয়মিত শিক্ষার্থী ৭ হাজার ৩শ’ ৮৩ জন ও অনিয়মিত ৪ হাজার একশ’ ৩৪ জন। এছাড়া মান উন্নয়নের জন্য ১৩ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নিচ্ছে।

মৌলভীবাজার জেলার পরীক্ষার্থীর সংখ্যা ১৯ হাজার ৩শ’ ৮৯ জন। এর মধ্যে ছাত্র ৮ হাজার ৮৯ জন ও ১১ হাজার ৩শ’ জন ছাত্রী।

তাদের মধ্যে নিয়মিত শিক্ষার্থী ১৬ হাজার একশ’ ১৮ জন ও অনিয়মিত ৩ হাজার ২শ’ ৬৯ জন রয়েছে। এছাড়া মান উন্নয়নের জন্য ৫ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নিচ্ছে।

সুনামগঞ্জ জেলার পরীক্ষার্থীর সংখ্যা ১৭ হাজার ৯শ’ ৬২ জন। এর মধ্যে ৮ হাজার ৩শ’ ৮১ জন ছাত্র ও ৯ হাজার ৫শ’ ৮১ জন ছাত্রী।

তাদের মধ্যে নিয়মিত শিক্ষার্থী ১৫ হাজার ২শ’ ১১ জন ও অনিয়মিত ২ হাজার ৭শ’ ৪৩ জন রয়েছে। এছাড়া মান উন্নয়নের জন্য ৫ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নিচ্ছে।

হবিগঞ্জ জেলার মোট ১৫ হাজার ৭শ’ ৮ জন পরীক্ষার্থী। এর মধ্যে ৬ হাজার ৯শ’ ৪৯ জন ছাত্র ও ৮ হাজার ৭শ’ ৫৯ জন ছাত্রী রয়েছে।

তাদের মধ্যে নিয়মিত শিক্ষার্থী ১৩ হাজার ৬শ’ ৪৮ জন ও অনিয়মিত ২ হাজার ৫৬ জন রয়েছে। এছাড়া মান উন্নয়নের জন্য একজন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নিচ্ছে।

শিক্ষা বোর্ড সংশ্লিষ্টরা জানিয়েছেন, এবারের পরীক্ষায় নতুন কেন্দ্র বৃদ্ধি করা হয়নি। ফলে এ বছর সিলেট বিভাগের মোট ১১৯ কেন্দ্রে পরীক্ষা অনুষ্ঠিত হবে।

পরীক্ষা কেন্দ্রের মধ্যে সিলেট জেলায় ৪৪টি, সুনামগঞ্জ জেলায় ২৬টি, মৌলভীবাজার জেলায় ২৩টি ও হবিগঞ্জ জেলার ২৬টি কেন্দ্র রয়েছে।  

এদিকে, নকলমুক্ত ও সুষ্ঠু পরিবেশে পরীক্ষা সম্পন্ন করতে সিলেট শিক্ষা বোর্ডের পদস্থ কর্মকর্তাদের সমন্বয়ে ৪টি বিশেষ এবং ৫০টি সাধারণ পরিদর্শন টিম গঠন করা হয়েছে বলে জানিয়েছেন পরীক্ষা নিয়ন্ত্রক আব্দুল মান্নান খান।

এছাড়াও জেলা উপজেলা প্রশাসনে কর্মরত সরকারের কর্মকর্তা, নির্বাহী ম্যাজিস্ট্রেটরা পরীক্ষা চলাকালে কেন্দ্রগুলো পরিদর্শন করবেন বলে তিনি জানান।

সোমবার থেকে (১ ফেব্রুয়ারি) থেকে দেশের আটটি সাধারণ বোর্ড, মাদ্রাসা ও কারিগরি বোর্ডের অধীনে মাধ্যমিক সার্টিফিকেট ও সমমানের পরীক্ষা শুরু হচ্ছে।

বাংলাদেশ সময়: ০৮৩৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ০১, ২০১৬
এএএন/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।