ঢাকা, শুক্রবার, ২১ আষাঢ় ১৪৩১, ০৫ জুলাই ২০২৪, ২৭ জিলহজ ১৪৪৫

শিক্ষা

জাবিতে ‘বাংলাদেশ পরিকল্পনা ও গবেষণা সম্মেলন’ শুক্রবার

জাবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ৩, ২০১৬
জাবিতে ‘বাংলাদেশ পরিকল্পনা ও গবেষণা সম্মেলন’ শুক্রবার ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়: ‘উন্নয়নশীল দেশের প্রেক্ষিতে পরিকল্পনা ও উন্নায়ন’ স্লোগান সামনে রেখে শুক্রবার (৫ ফেব্রুয়ারি) থেকে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) শুরু হচ্ছে দু’দিনব্যাপী ‘বাংলাদেশ পরিকল্পনা ও গবেষণা সম্মেলন-২০১৬’।

বিশ্ববিদ্যালয়ের নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগের আয়োজনে এ সম্মেলনে বিভিন্ন দেশের ৩০ জন অতিথি অংশ নেবেন।



বুধবার (০৩ ফেব্রুয়ারি) বিকেলে বিশ্ববিদ্যালয়ের সাংবাদিক সমিতি কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান অনুষ্ঠানের আহ্বায়ক ও বিভাগের সভাপতি এম শফিক-উর রহমান।

লিখিত বক্তব্যে তিনি বলেন, শুক্রবার সকাল সাড়ে নয়টায় বিশ্ববিদ্যালয়ের জহির রায়হান মিলনায়তনে উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বিশ্ববিদ্যালয় মুঞ্জুরি কমিশনের সাবেক চেয়ারম্যান অধ্যাপক নজরুল ইসলাম।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলামের সভাপতিত্বে সম্মেলনে বিশেষ অতিথি হিসেবে থাকবেন এশিয়া প্যাসিফিক বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক জামিলুর রেজা চৌধুরী, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক আবুল হোসেন, জেনারেল ইকোনোমিক বিভাগের অধ্যাপক শামসুল আলম প্রমুখ।

শুক্রবার ও শনিবার অনুষ্ঠেয় বাংলাদেশের পরিপ্রেক্ষিতে পরিকল্পনা ও উন্নয়ন বিষয়ক এ সম্মেলনে শিক্ষা, গবেষণা, ও কারিগরি ক্ষেত্রে কর্মরতদের জন্য দক্ষতা বৃদ্বিতে কাজ করবে। ‘প্রথম বাংলাদেশ পরিকল্পনা ও গবেষণা সম্মেলন-২০১৬’ তে আগত ২শ অতিথির ৩০ জন পৃথিবীর বিভিন্ন দেশ থেকে আসবেন।

সম্মেলনের প্রধান আলোচ্য বিষয়বস্তু নগর প্রেক্ষাপট, যোগাযোগ ব্যবস্থা, পল্লী উন্নয়ন ও দারিদ্র্য বিমোচন, স্থানীয় সরকার ব্যবস্থা টেকসই প্রাকৃতিক ব্যবস্থা, আবহাওয়া ও জলবায়ুর পরির্বতন ও পরিকল্পনায় আইসিটির ভ‍ূমিকা।

সম্মেলনের দু’টি প্যারালাল সেশনে ৮৪টি গবেষণা প্রবন্ধ উপস্থাপিত হবে। সম্মেলনে বিভিন্ন বিষয়ের উপর গবেষণাপত্রগুলো আলাদাভাবে প্রকাশিত হবে বলে জানানো হয়।

বাংলাদেশ সময়: ১৮২৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৩, ২০১৬
এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।