ঢাকা, সোমবার, ২৪ আষাঢ় ১৪৩১, ০৮ জুলাই ২০২৪, ০০ মহররম ১৪৪৬

শিক্ষা

যশোর শিক্ষাবোর্ডের অধীন ১৫১ বিদ্যালয়ে নোটিশ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ৬, ২০১৬
যশোর শিক্ষাবোর্ডের অধীন ১৫১ বিদ্যালয়ে নোটিশ

যশোর: মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) পরীক্ষার ফরম পূরণে অতিরিক্ত অর্থ আদায়ের অভিযোগে ১৫১টি বিদ্যালয়ে নোটিশ পাঠিয়েছে যশোর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ড।

৭ ফেব্রুয়ারির মধ্যে নোটিশের জবাব দিতে বলা হয়েছে।

একইসঙ্গে বোর্ডের আওতাধীন ১০ জেলা মাধ্যমিক শিক্ষা অফিসারকেও চিঠি দেওয়া হয়েছে।

যশোর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক মাধব চন্দ্র রুদ্র বাংলানিউজকে জানান, শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশে বোর্ড কর্তৃপক্ষ এ পদক্ষেপ নিয়েছে।

বোর্ড সূত্র জানায়, যশোর শিক্ষাবোর্ডে এসএসসি পরীক্ষায় ফরম পূরণে বিজ্ঞান বিভাগের জন্য এক হাজার ৪৪৫ টাকা এবং বাণিজ্য ও মানবিক বিভাগের শিক্ষার্থীদের জন্য এক হাজার ৩৫৫ টাকা নির্ধারণ করে দেয়। কিন্তু অধিকাংশ প্রতিষ্ঠান শিক্ষার্থীদের কাছ থেকে নির্ধারিত ফির চেয়ে অতিরিক্ত অর্থ আদায় করেছে।

ভুক্তভোগী অভিভাবক ও শিক্ষার্থীরা শিক্ষাবোর্ড, জেলা শিক্ষা অফিসসহ বিভিন্ন দফতরে লিখিত আবেদন করলেও অতিরিক্ত অর্থ আদায় বন্ধ হয়নি।

পরে গোয়েন্দা সংস্থার তদন্ত প্রতিবেদনের ভিত্তিতে শিক্ষা মন্ত্রণালয় সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলোর বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের এ নির্দেশ দেয়।

সূত্র জানায়, খুলনা বিভাগের মধ্যে সবচেয়ে বেশি বাগেরহাটের ৪৪টি বিদ্যালয় শিক্ষার্থীদের কাছ থেকে অতিরিক্ত অর্থ আদায় করা হয়েছে। চিহ্নিত বিদ্যালয়গুলোর মধ্যে শিক্ষার্থীপ্রতি অতিরিক্ত ২৪৫ টাকা থেকে দুই হাজার ৪৫ টাকা পর্যন্ত আদায় করা হয়েছে।

এছাড়া খুলনার ১২টি, কুষ্টিয়ার ৩০টি, নড়াইলের ২৪টি, সাতক্ষীরার আটটি ও ঝিনাইদহের ৩৩টি বিদ্যালয় এ তালিকায় রয়েছে। তবে ওই প্রতিবেদনে যশোর ও মেহেরপুরের শিক্ষা প্রতিষ্ঠানে অতিরিক্ত অর্থ আদায়ের কথা উল্লেখ করা হলেও সংখ্যা বলা হয়নি।

বাংলাদেশ সময়: ১৯০৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৬, ২০১৬
এসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।