ঢাকা, সোমবার, ২৪ আষাঢ় ১৪৩১, ০৮ জুলাই ২০২৪, ০০ মহররম ১৪৪৬

শিক্ষা

৯ মাসেও ফল প্রকাশ করতে পারেনি জাবি ইংরেজি বিভাগ

ওয়ালিউল্লাহ, জাবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ৭, ২০১৬
৯ মাসেও ফল প্রকাশ করতে পারেনি জাবি ইংরেজি বিভাগ

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি): জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ৩৭তম ব্যাচের স্নাতক (সম্মান) পরীক্ষার মাত্র ১৪ দিনের মধ্যে ফলাফল প্রকাশ করে রেকর্ড গড়ে ছিল ইংরেজি বিভাগ। কিন্তু সেই বিভাগই পরীক্ষার দীর্ঘ ৯মাস পেরিয়ে গেলেও ফল প্রক‍াশ করতে পারেনি।



ইংরেজি বিভাগের ৪১তম ব্যাচের তৃতীয় বর্ষের চ‍ূড়ান্ত পরীক্ষার ফল ৯ মাসেও প্রকাশ না করায় বেশ বিপাকে পড়েছেন এই ব্যাচের শিক্ষার্থীরা।

ভুক্তভোগী শিক্ষার্থীরা বলছেন, ইংরেজি বিভাগের ৪১তম ব্যাচের শিক্ষার্থীদের তৃতীয় বর্ষের লিখিত পরীক্ষা গত বছরের ২৭ এপ্রিল শেষ হয়েছে। কিন্তু এখনও ফল পাচ্ছেন না তারা।

এজন্য বিভাগের শিক্ষকদেরই দায়ী করছেন ভুক্তভোগী শিক্ষার্থীরা। তাদের অভিযোগ, বিভাগের ‘উইকেন্ড মাস্টার্স’ কোর্স চালু হওয়ার পর থেকে শিক্ষকরা সেটি নিয়ে ব্যস্ত রয়েছেন।

তারা ‘উইকেন্ড মাস্টার্স’ কোর্সের পরীক্ষার ফল দিতে বিলম্ব না করলেও স্নাতক ও স্নাতকোত্তর পর্যায়ের শিক্ষার্থীদের ফল প্রকাশে বিলম্ব করছেন।

বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নিয়ন্ত্রক কার্যালয় জানায়, সাধারণত পরীক্ষা হওয়ার আড়াই থেকে তিন মাসের মধ্যে ফলাফল দেওয়ার নিয়ম।

কিন্তু শিক্ষকরা যথা সময়ে খাতা ম‍ূল্যায়ন করে না দেওয়ায় সময়মতো ফলাফল দেওয়া যাচ্ছে না। এখানে শিক্ষকরা কোনো নিয়ম না মানলেও পরীক্ষা নিয়ন্ত্রক কার্যালয়ের কিছু করার নেই।

এদিকে পরীক্ষা শেষ হওয়ার পর যথাসময়ে ফল প্রকাশিত না হওয়ায় বিপাকে পড়েছেন ৪১তম ব্যাচের শিক্ষার্থীরা। এই ব্যাচের প্রায় সব‍াই চতুর্থ বর্ষের ক্লাস শুরু করেছেন। কিন্তু ৯ মাসেও তারা জানতে পারেননি-আদৌ পরীক্ষায় পাস করেছেন না ফেল করেছেন।

নাম প্রকাশে অনিচ্ছুক একাধিক শিক্ষার্থী বলেন, বিলম্বে ফল প্রকাশের কারণে যারা আগের বর্ষের কোনো কোর্সে অনুপস্থিত ছিলেন বা পাস করতে পারেননি পরের বছর ৪১তম ব্যাচের সঙ্গে ওই নির্দিষ্ট কোর্সের পরীক্ষায় অংশ নিয়েছেন বিপাকে পড়েছেন তারাও।

‘সবমিলিয়ে শিক্ষকদের অবহেলা ও দায়িত্বহীনতার কারণে আমাদের শিক্ষা জীবন হুমকির মুখে পড়েছে,’ বলেন তারা।

শিক্ষার্থীরা বলেন, অস্বাভাবিক বিলম্বে আমরা বেশ ক্ষুব্ধ। কিন্তু শিক্ষকদের হাতে মৌখিক পরীক্ষা ও টিউটোরিয়াল পরীক্ষার নম্বর সংরক্ষিত থাকায় সবই মেনে নিতে হচ্ছে। অথচ এ বিভাগই অতীতে পরীক্ষার ১৪ দিনের মধ্যেই ফল প্রকাশ করে।
পরীক্ষা কমিটির সভাপতি অধ্যাপক আহমেদ রেজা সাংবাদিকদের বলেন, শিক্ষকরা যথাসময়ে খাতা ম‍ূল্যায়ন করে না দেওয়ায় এবং তৃতীয় পরীক্ষক দ্বারা খাতা মূল্যায়ন করায় ফল দিতে দেরি হচ্ছে।

তবে বিশ্ববিদ্যালয়ের উপ-পরীক্ষা নিয়ন্ত্রক মো. আইয়ুব আলী বাংলানিউজকে বলেন, ইংরেজি বিভাগের তৃতীয় বর্ষের চূড়ান্ত পরীক্ষার ফল প্রস্তুত। আজ-কালের মধ্যেই বিভাগে পাঠানো হবে।

বাংলাদেশ সময়: ১৬৩০ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৭, ২০১৬
এমএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।