ঢাকা, সোমবার, ২৪ আষাঢ় ১৪৩১, ০৮ জুলাই ২০২৪, ০০ মহররম ১৪৪৬

শিক্ষা

মাতৃভাষা ছাড়া শিক্ষা অসম্পূর্ণ থেকে যায়

জবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ৯, ২০১৬
মাতৃভাষা ছাড়া শিক্ষা অসম্পূর্ণ থেকে যায় ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

জগন্নাথ বিশ্ববিদ্যালয়: মাতৃভাষায় শিক্ষা নিতে না পারলে শিক্ষা অসম্পূর্ণই থেকে যায় বলে মন্তব্য করেছেন ভাষা সৈনিক ও রবীন্দ্র গবেষক আহমদ রফিক।

মঙ্গলবার (০৯ ফেব্রুয়ারি) জবির কেন্দ্রীয় মিলনায়তনে ‘রবীন্দ্রনাথ ও ভাষা আন্দোলন’ শীর্ষক এক আলোচনা সভায় এ মন্তব্য করেন তিনি।



১৯২৬ সালের ৯ ফেব্রুয়ারি তৎকালীন জগন্নাথ ইন্টারমিডিয়েট কলেজে রবীন্দ্রনাথ ঠাকুরের আগমন দিবস স্মরণে আলোচনা সভাটির আয়োজন করে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) বাংলা বিভাগ।

ভাষা সৈনিক আহমদ রফিক বলেন, মাতৃভাষায় শিক্ষা নিতে না পারলে শিক্ষা সম্পূর্ণ হয় না। এছাড়া মাতৃভাষা হিসেবে বাংলা ভাষার উৎকর্ষ সাধনের জন্য রবীন্দ্রনাথ অনেক চেষ্টা করেছেন। তাই রবীন্দ্রনাথ ইংরেজ আমল থেকেই শিক্ষাক্ষেত্রে বাংলা ভাষার প্রাধান্য দিয়েছেন।

আলোচনা সভায় জবি উপাচার্য অধ্যাপক ড. মীজানুর রহমান বলেন, সর্বস্তরে বাংলা ভাষার প্রচলন চালু করতে হবে। আমাদের বাংলা ভাষার শুদ্ধ ব্যবহারের জন্য ভাষা প্রজন্ম গড়ে তুলতে হবে।

এক্ষেত্রে বাংলা ভাষার শিক্ষার্থীদের অগ্রগণ্য ভূমিকা পালন করতে হবে বলেও জানান তিনি।

জবির বাংলা বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. হোসনে আরা বেগমের সভাপতিত্বে আলোচনা সভায় উপস্থিত ছিলেন বাংলা বিভাগের সহকারী অধ্যাপক সাবিনা ইয়াসমিন, প্রভাষক মো. শরীফুল ইসলাম, অধ্যাপক ড. আরজুমন্দ আরা বানু, বিভিন্ন অনুষদের ডিন, বিভাগীয় চেয়ারম্যান, শিক্ষক, শিক্ষার্থীরা।

বাংলাদেশ সময়: ১৮৪৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৯, ২০১৬
আরএইচএস/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।