ঢাকা, সোমবার, ২৪ আষাঢ় ১৪৩১, ০৮ জুলাই ২০২৪, ০০ মহররম ১৪৪৬

শিক্ষা

মুক্তিযুদ্ধ বিষয়ক গবেষণা

ঢাবি-মুক্তিযোদ্ধা কল্যাণ ট্রাস্ট সমঝোতা স্মারক

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ৯, ২০১৬
ঢাবি-মুক্তিযোদ্ধা কল্যাণ ট্রাস্ট সমঝোতা স্মারক

ঢাকা বিশ্ববিদ্যালয়: ঢাকা বিশ্ববিদ্যালয় এবং বাংলাদেশ মুক্তিযোদ্ধা কল্যাণ ট্রাস্টের মধ্যে একটি সমঝোতা স্মারক সই হয়েছে।
 
এ সমঝোতা স্মারকের আওতায় ঢাকা বিশ্ববিদ্যালয় এবং বাংলাদেশ মুক্তিযোদ্ধা কল্যাণ ট্রাস্টের যৌথ উদ্যোগে মুক্তিযুদ্ধ বিষয়ক গবেষণা কার্যক্রম পরিচালনা করা হবে।

মুক্তিযুদ্ধভিত্তিক গবেষণা কার্যক্রমের জন্য বাংলাদেশ মুক্তিযোদ্ধা কল্যাণ ট্রাস্ট প্রতি বছর দু’জন পিএইচডি গবেষককে বৃত্তি প্রদান করবে।
 
মঙ্গলবার (০৯ ফেব্রুয়ারি) উপাচার্য দফতরে  ঢাকা বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো: কামাল উদ্দীন এবং বাংলাদেশ মুক্তিযোদ্ধা কল্যাণ ট্রাস্টের ব্যবস্থাপনা পরিচালক ড. মো: নুরুন্নবী মৃধা নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে এই সমঝোতা স্মারকে সই করেন।
 
উপাচার্য দফতরে আয়োজিত এ চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক এবং বাংলাদেশ মুক্তিযোদ্ধা কল্যাণ ট্রাস্টের পরিচালক (কল্যাণ) মো: আবু তালেব মোল্লা উপস্থিত ছিলেন।
 
উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক বলেন, বাংলাদেশের মুক্তিযুদ্ধ মানব সভ্যতার ইতিহাসে এক অন্যতম গৌরবোজ্জ্বল অধ্যায়। ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধে বর্বর পাকিস্তানি সেনাবাহিনীর হাতে এদেশের ৩০ লাখ মানুষ নির্মমভাবে শাহাদৎ বরণ করেন এবং ৪ লাখ নারী নির্যাতিত হন। গবেষণার মাধ্যমে মুক্তিযুদ্ধের অপ্রকাশিত ঘটনাবলী উদ্ঘাটন করতে হবে।
 
এ সমঝোতা স্মারক এক্ষেত্রে কার্যকর ভূমিকা পালন করবে বলেও তিনি আশা প্রকাশ করেন।  
 
বাংলাদেশ সময়: ১৯১০ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৯, ২০১৬
এসএ/এএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।