ঢাকা, রবিবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

শিক্ষা

জাবিতে আন্তঃক্লাব বিতর্ক প্রতিযোগিতা শুরু

জাবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১০৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ১১, ২০১৬
জাবিতে আন্তঃক্লাব বিতর্ক প্রতিযোগিতা শুরু ছবি : বাংলানিউজটোয়েন্টিফোর.কম

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়: ‘যৌক্তিকতায় উৎকর্ষিত হোক তরুণ প্রাণ’ শীর্ষক শ্লোগানকে সামনে রেখে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) শুরু হয়েছে চার দিনব্যাপী দ্বিতীয় জাতীয় আন্ত‍ঃক্লাব বিতর্ক প্রতিযোগিতা।

বৃহস্পতিবার (১১ ফেব্রুয়ারি) প্রেস ব্রিফিং ও টিম ম্যাচ আপের মধ্য দিয়ে এ প্রতিযোগিতা শুরু হয়।

বিতর্ক প্রতিযোগিতাটির আয়োজন করেছে ‘সরকার ও রাজনীতি বিতর্ক মঞ্চ’ নামে একটি সংগঠন।

বিশ্ববিদ্যালয়ের সাংবাদিক সমিতিতে আয়োজিত প্রেস ব্রিফিংয়ে লিখিত বক্তব্য রাখেন প্রতিযোগিতার আহ্বায়ক আব্দুল কাদের মার্জুক।

তিনি বলেন, ‘সরকার ও রাজনীতি বিতর্ক মঞ্চ’ বিশ্ববিদ্যালয়ের অভ্যন্তরে বিতর্ক চর্চার পাশাপাশি সমগ্র বাংলদেশে এ আধুনিক শিল্পকে আন্দোলনে রূপদানের জন্য নিরলসভাবে কাজ করে যাচ্ছে। তারই ধারাবাহিকতায় এবারও চার দিনব্যাপী আন্ত‍ঃক্লাব বিতর্ক প্রতিযোগিতার আয়োজন করেছে।

তিনি জানান, এ বিতর্ক প্রতিযোগিতায় বিশ্ববিদ্যালয় পর্যায়ের ৩২টি ক্লাব অংশ নেবে। তার মধ্যে জাহাঙ্গীনগর বিশ্ববিদ্যালয়ের ১২টি ক্লাব ও অন্যান্য ১২টি বিশ্ববিদ্যালয়ের ২০টি ক্লাব থাকবে।

এবারের বিতর্ক প্রতিযোগিতা দেশের রাজনীতি ও রাষ্ট্রব্যবস্থার ওপর অনুষ্ঠিত হবে। এছাড়া, সমাজ ব্যবস্থা, দুর্নীতি, নারী, অর্থনীতি ও সংস্কৃতির ওপরও কোয়ার্টার ফাইনাল বিতর্ক ও সেমি ফাইনাল বিতর্ক অনুষ্ঠিত হবে।

প্রতিযোগিতার দ্বিতীয় দিন ১২ ফেব্রুয়ারি (শুক্রবার) সকাল ১০টা থেকে বিকেল ৬টা পর্যন্ত অনুষ্ঠিত হবে ১ম ও ২য় রাউন্ড বিতর্ক। তৃতীয় দিন ১৩ ফেব্রুয়ারি (শনিবার) হবে কোয়ার্টার ফাইনাল বিতর্ক ও সেমি ফাইনাল বিতর্ক। আর চতুর্থ ও শেষ দিন  ১৫ ফেব্রুয়ারি (সোমবার) সকাল ৯টায় আনন্দ র‌্যালি, দুপুর ২টায় সেমিনার, বিকেল ৫টায় ফাইনাল বিতর্ক অনুষ্ঠিত হবে। সেদিন সন্ধ্যা সাড়ে ৬টায় হবে পুরস্কার বিতরণী ও সমাপনী অনুষ্ঠান।

ব্রিফিংয়ে উপস্থিত ছিলেন আয়োজক সংগঠনের সাধারণ সম্পাদক প্রসেনজিৎ চন্দ্র রায়, যুগ্ম-সম্পাদক শাইখ সিরাজ মো. আসকার, সাংগঠনিক সম্পাদক আমজাদ হাবিব, অফিস সম্পাদক নাইমুল হাসান কৌশিক, কার্যকরী সদস্য রুকাইয়া মৌমিতা ও মোজাহিদুল ইসলাম জাহিদ প্রমুখ।

প্রতিযোগিতার সার্বিক সহযোগিতায় থাকছে সরকার ও রাজনীতি বিভাগ অ্যালামনাই অ্যাসোসিয়েশন ও জিআরই সেন্টার। এছাড়া, বিতর্ক সহযোগিতায় থাকবে কেন্দ্রীয় বিতর্ক সংগঠন জাহাঙ্গীরনগর ইউনিভার্সিটি ডিবেট অর্গানাইজেশন (জুডো)।

বাংলাদেশ সময়: ২১০৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ১১, ২০১৬/আপডেট ২১০৮ ঘণ্টা
আরএইচএস/এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।