ঢাকা, রবিবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

শিক্ষা

রাজশাহীতে বিদ্যাদেবীর কাছে জ্ঞান-বুদ্ধি ও সমৃদ্ধি কামনা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩২ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৩, ২০১৬
রাজশাহীতে বিদ্যাদেবীর কাছে জ্ঞান-বুদ্ধি ও সমৃদ্ধি কামনা ছবি : বাংলানিউজটোয়েটিফোর.কম

রাজশাহী: ‘ভাঙবে যখন মিলনমেলা, সাঙ্গ হবে খেলা, দেবী তখন প্রিতালয়ে ভাসাবেন নিজ ভেলা’ এই স্লোগানে রাজশাহীর বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে শনিবার (১৩ ফেব্রুয়ারি) বিদ্যাদেবী সরস্বতী পূজা অনুষ্ঠিত হয়েছে।

সকাল থেকে বাণী অর্চনা আর উপচারের মধ্যদিয়ে এদিন বিভিন্ন প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা দেবী সরস্বতীর কাছে নিজের জন্য বিদ্যা, জ্ঞান-বুদ্ধি ও সমৃদ্ধি কামনা করেন।



সমৃদ্ধি লাভের প্রত্যাশায় শাস্ত্রীয় চর্চায় দেবীর অর্চনায় মহানগরীর বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের মণ্ডপগুলোতে আলাদভাবে আয়োজন করা হয় সরস্বতী পূজার।

শিক্ষার্থী, শিক্ষক ও অভিভাবক ছাড়াও পূজা মণ্ডপগুলোতে ভিড় জমান ভক্তরা। এ সময় মানুষের পদচারণায় পূজামণ্ডপগুলো যেন পারিবারিক মিলন মেলায় পরিণত হয়।

রাজশাহী বিশ্ববিদ্যালয়, রাজশাহী কলেজের হিন্দু হোস্টেল প্রাঙ্গণ, ভোলানাথ স্কুল, রাজশাহী মেডিকেল কলেজসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান এবং ছাত্রাবাসেও পূজা অনুষ্ঠিত হয়। প্রতিষ্ঠানগুলোতে বিদ্যাদেবী সরস্বতীর পূজা অর্চনা শেষে পুষ্পাঞ্জলি অর্পণ করা হয়।

এছাড়া, মহানগরীর বিভিন্ন মন্দির, মণ্ডপ ও অধিকাংশ হিন্দু সম্প্রদায়ের বাড়িতে অনুষ্ঠিত হয় সরস্বতীর পূজা। ভক্তরা শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে সুষ্ঠু ও সৌহার্দ্যপূর্ণ পরিবেশে মুক্ত জ্ঞান চর্চার পরিবেশ কামনা করেন দেবী সরস্বতীর কাছে।

পূজা অর্চনা শেষে ভক্তদের মধ্যে প্রসাদ বিরতণ করা হয়। রাজশাহীতে নিযুক্ত সহকারী ভারতীয় হাইকমিশনার অভিজিৎ চট্টোপাধ্যায় ও রাজশাহী হিন্দু কল্যাণ ট্রাস্ট্রের ট্রাস্টি তপন কুমার সেন মহানগরীর বিভিন্ন পূজামণ্ডপ পরিদর্শন করেন।

বাংলাদেশ সময়: ২০৩২ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৩, ২০১৬
এসএস/টিআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।