ঢাকা, রবিবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

শিক্ষা

জবির ই-লাইব্রেরিতে প্রশিক্ষণের নামে শিক্ষার্থী ভোগান্তি!

রিফাত আলম রাজ, জবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭৫২ ঘণ্টা, মার্চ ২, ২০১৬
জবির ই-লাইব্রেরিতে প্রশিক্ষণের নামে শিক্ষার্থী ভোগান্তি! ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

জগন্নাথ বিশ্ববিদ্যালয়(জবি): জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের একমাত্র কেন্দ্রীয় গ্রন্থাগারের ই-লাইব্রেরিতে কম্পিউটার প্রশিক্ষণের নামে চলছে বিভাগীয় প্রশিক্ষণ। প্রশিক্ষণরত শিক্ষার্থীরা ব্যতীত সাধারণ শিক্ষার্থীরা ই-লাইব্রেরির সেবা গ্রহণ করতে পারছে না।

ফলে ভোগান্তিতে পড়েছেন হাজার হাজার শিক্ষার্থী।

মঙ্গলবারও (০১ মার্চ) সকাল থেকে জবির কেন্দ্রীয় গ্রন্থাগারের ভিতরে অবস্থিত ই-লাইব্রেরিতে এ প্রশিক্ষণ চলতে দেখা যায়।

ক্যাম্পাস সূত্রে জানা যায়, বিশ্বব্যাংকের অর্থায়নে ই-লাইব্রেরির সেবা বন্ধ করে দীর্ঘ তিন মাস ধরে চলছে এ প্রশিক্ষণ। কিন্তু প্রশিক্ষণ কবে শেষ হবে কর্তৃপক্ষ তা জানে না!

ইংরেজি, অর্থনীতি, উদ্ভিদবিজ্ঞান, প্রাণী বিদ্যা, মনোবিজ্ঞান সহ বিভিন্ন বিভাগের শিক্ষার্থীদের নিয়ে ব্যাচ আকারে চলছে এ বিভাগীয় প্রশিক্ষণ।

পরিসংখ্যান বিভাগের ৩য় বর্ষের শিক্ষার্থীরা বাংলানিউজকে বলেন, লাইব্রেরির জন্য ভর্তির সময় শিক্ষার্থীদের কাছ থেকে ফি আদায় করা হয়। কিন্তু প্রশিক্ষণের নামে এখন শিক্ষার্থীদের ই-সেবা থেকে বঞ্চিত করা হচ্ছে।

দর্শন বিভাগের মাস্টার্সের শিক্ষার্থী আফরোজা বাংলানিউজকে বলেন, দীর্ঘদিন ধরে ই-লাইব্রেরিতে ঢুকতে দেওয়া হচ্ছে না।

কেন্দ্রীয় গ্রন্থাগারিক এনামুল হক বাংলানিউজকে বলেন, লিখিত কোন ডকুমেন্ট আমার কাছে নেই। উপর মহলের মৌখিক নির্দেশের ভিত্তিতে সেখানে প্রশিক্ষণ করানো হচ্ছে। শিক্ষার্থীদের সুবিধার্তে এ প্রশিক্ষণের অনুমতি দেওয়া হয়েছে বলে জানান তিনি।

ছাত্র-কল্যাণ পরিচালক ও ইংরেজী বিভাগের চেয়ারম্যান নাসির উদ্দিন আহমদ বাংলানিউজকে বলেন, দীর্ঘ দিন ধরে প্রশিক্ষণ চললেও বিস্তারিত তেমন কিছু জানি না। শিক্ষার্থীদের কথা আমরা সবসময় বিবেচনা করি। তাই তাদের সুবিধার জন্য সমস্যার সমাধান করা হবে।

জবি উপাচার্য অধ্যাপক ড. মীজানুর রহমান বাংলানিউজকে বলেন, শিক্ষা মন্ত্রণালয়ের অর্থায়নে প্রতিটি বিভাগের প্রশিক্ষণ করানো হচ্ছে। প্রশিক্ষণ শেষ না হওয়া পর্যন্ত সাধারণ শিক্ষার্থীরা ই-লাইব্রেরি ব্যবহার করতে পারবে না।

বাংলাদেশ সময়: ০৭৫৪ ঘণ্টা, মার্চ ০২, ২০১৬
আরএআর/আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।