ঢাকা, সোমবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

শিক্ষা

রাবিতে চিহ্নমেলা-বিশ্ববাঙলা শুরু ৭ মার্চ

রাবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২৮ ঘণ্টা, মার্চ ৩, ২০১৬
রাবিতে চিহ্নমেলা-বিশ্ববাঙলা শুরু ৭ মার্চ

রাবি: রাজশাহী বিশ্ববিদ্যালয়ে দু’দিনব্যাপী ‘চিহ্নমেলা-বিশ্ববাংলা-২০১৬ শুরু হবে ৭ মার্চ। এ মেলায় দেশ ও দেশের বাইরের ১১০টি ছোটকাগজ এবং তিন শতাধিক লেখক-সম্পাদক উপস্থিত অংশগ্রহণ করবে।



রাবি থেকে প্রকাশিত সাহিত্য পত্রিকা ‘চিহ্ন’ তৃতীয় বারের মতো এ মেলার আয়োজন করেছে।

এ মেলাতে সাহিত্যের সৃজনশীল ও মননশীল শ্রেণিতে দু’জন সাহিত্যিককে চিহ্ন পুরস্কার ও ৮টি ছোটকাগজকে ‘ছোটকাগজ সম্মাননা-২০১৬’ দেওয়া হবে।

বিশ্ববিদ্যালয়ের শহীদুল্লাহ কলাভবনের চত্বরে দু’দিনব্যাপী এ মেলা অনুষ্ঠিত হবে।

বৃহস্পতিবার (০৩ মার্চ) দুপুরে বিশ্ববিদ্যালয়ের ডিনস ভবনের শিক্ষক লাউঞ্জে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব তথ্য জানানো হয়।

সংবাদ সম্মেলনের লিখিত বক্তব্যে চিহ্ন’র নির্বাহী রহমান রাজু বলেন, ৭ মার্চ সকাল ১০টায় শহীদুল্লাহ কলা ভবনের সামনে মেলা উদ্বোধন করবেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক এমেরেটাস ও লেখক আনিসুজ্জান এবং সেলিনা হোসেন।

এ সময় রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মুহম্মদ মিজানউদ্দিন, উপ-উপাচার্য অধ্যাপককে চৌধুরী সারওয়ার জাহান, কথাসাহিত্যিক হাসান আজিজুল হক, অর্থনীতিবিদ অধ্যাপক সনৎকুমার সাহা উপস্থিত থকবেন।

এরপর একটি শোভাযাত্রা ক্যাম্পাস প্রদক্ষিণ করবে। পরে দিনব্যাপী ‘বাঙালির চোখে শীর্ষ বাঙালি’ শীর্ষক আড্ডা, কবিতা আবৃত্তি, লেখক-পাঠক-সম্পাদকদের শিরোনামহীন আড্ডা, কবিকণ্ঠে কবিতা পাঠ-১ এবং গান-আড্ডা অনুষ্ঠিত হবে।

মেলার দ্বিতীয় দিন ৮ মার্চ থাকবে কথাপ্রসঙ্গে: লেখক-সম্পাদকদের অভিব্যক্তি, কবিকণ্ঠে কবিতা পাঠ-২, চিহ্ন পুরস্কার ও ছোটকাগজ সম্মাননা-২০১৬ প্রদান অনুষ্ঠিত হবে।

সংবাদ সম্মেলনে চিহ্ন প্রধান শহীদ ইকবাল বলেন, চিহ্ন এ মেলার মাধ্যমে প্রান্তিক সাহিত্যিকদের তুলে আনার একটা চেষ্টা করে। মেলায় ১১০টি স্টলের মধ্যে পশ্চিম বাংলা থেকে ২৮টি ছোটকাগজ এবং ৫৬ জন সম্পাদক-সহসম্পাদকসহ লেখকরা অংশ নিবেন। মেলাতে দেশের প্রায় সব জেলা থেকে স্টল থাকবে।

এর আগে ২০১১ সালে ও ২০১৩ সালে দু’বার এ মেলার আয়োজন করা হয়। সাহিত্য পত্রিকা চিহ্ন ২০০০ সালে প্রথম প্রকাশিত হয়। লেখালেখি ছাড়াও এখানে ধারাবাহিক পাঠচক্র, রোববারের আড্ডা বিভিন্ন ধরনের কাজ করে থাকে। গত ১৬ বছরে চিহ্ন ৩০টি সংখ্যা বের করেছে। সর্বশেষ চলতি বছরের ফেব্রুয়ারিতে বই মেলাতে ৩০তম সংখ্যা বের করা হয়।

বাংলাদেশ সময়: ১৬৩০ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৩, ২০১৬
এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।