ঢাকা, সোমবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

শিক্ষা

জাতীয় বেতন স্কেল, ২০১৫

বঞ্চিত সদরপুরের সরকারি প্রাথমিক শিক্ষকরা

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৫১৭ ঘণ্টা, মার্চ ৪, ২০১৬
বঞ্চিত সদরপুরের সরকারি প্রাথমিক শিক্ষকরা

ঢাকা: ফরিদপুর জেলার সদরপুর উপজেলার সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক-কর্মকর্তা-কর্মচারীদের উন্নীত স্কেলে বেতন এখনো কার্যকর হয়নি। ফলে জাতীয় বেতন স্কেল, ২০১৫ অনুসারে বর্ধিত বেতন-ভাতা পাচ্ছেন না তারা।

এ বিষয়ে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের প্রজ্ঞাপনের নির্দেশও মানা হয়নি বলে ওই উপজেলার শিক্ষকদের অভিযোগ।

গত ০২ ফেব্রুয়ারি মন্ত্রণালয়ের প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের প্রাথমিক শিক্ষা অধিদফতর এক প্রজ্ঞাপনে ০৩ মার্চ সরকারের ‘চাকরি (বেতন ও ভাতাদি) আদেশ, ২০১৫’ অনুযায়ী সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক-কর্মকর্তা-কর্মচারীদের বেতন নির্ধারণ কাজ সম্পন্ন করার নির্দেশ দেয়। অধিদফতরের পরিচালক (প্রশাসন) শামস উদ্দিন আহমদ স্বাক্ষরিত প্রজ্ঞাপনে শিক্ষক-কর্মকর্তা-কর্মচারীদের এদিন দুপুর ১২টার মধ্যে কতোজনের বেতন নির্ধারণ সম্পন্ন করা হয়েছে এবং কতোজনের কেন সম্পন্ন করা হয়নি- তা গ্রেডভিত্তিক পাঠানোর জন্য বিশেষভাবে অনুরোধ জানানো হয়।

সকল বিভাগীয় উপ-পরিচালক এবং জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা ও পিটিআই সুপারিন্টেন্ডেন্টদের স্ব স্ব দফতরের শিক্ষক-কর্মকর্তা-কর্মচারীদের এসব তথ্য পাঠাতে বলা হয়।

তবে বৃহস্পতিবার (০৩ মার্চ) নির্ধারিত শেষ দিনেও সদরপুর উপজেলার সরকারি প্রাথমিক শিক্ষক-কর্মকর্তা-কর্মচারীদের উন্নীত স্কেলে বেতন-ভাতা কার্যকর হয়নি। নাম প্রকাশে অনিচ্ছুক শিক্ষকদের অভিযোগ, তাদের নতুন বেতন কার্যকর করতে উপজেলা সরকারি প্রাথমিক শিক্ষক সমিতি শিক্ষা অফিসের কর্মকর্তাদের সহায়তায় প্রত্যেক শিক্ষকের কাছ থেকে ৩০০ টাকা করে ঘুষ চাইছেন।
    
প্রজ্ঞাপনটিতে জানানো হয়েছে, সরকারের অর্থ মন্ত্রণালয় গত বছরের ১৪ নভেম্বর সরকারি কর্মকর্তা-কর্মচারীদের জন্য ‘চাকরি (বেতন ও ভাতাদি) আদেশ, ২০১৫’ জারি করে। সরকার একই সঙ্গে অনলাইনে নির্ধারিত সফটওয়ারের মাধ্যমে বেতন নির্ধারণ করার সুবিধা প্রদান করেছে। জাতীয় বেতন স্কেল, ২০১৫ অনুসারে প্রজাতন্ত্রের সকল কর্মকর্তা ও কর্মচারীদের তাদের নতুন স্কেলে বেতন ও বকেয়াসহ বেতন উত্তোলন করা বাঞ্ছনীয়। কিন্তু কিছু কিছু জেলা/উপজেলায় অদ্যাবধি (০২ ফেব্রুয়ারি পর্যন্ত) শিক্ষক/কর্মচারীদের বেতন নির্ধারণ করা হয়নি।

সরকার ঘোষিত পরিপত্রের বাস্তবায়ন না হওয়া অনভিপ্রেত বলে উল্লেখ করে প্রাথমিক শিক্ষা অধিদফতরের প্রজ্ঞাপনে ০৩ মার্চের মধ্যে তা বাস্তবায়নের নির্দেশ দেওয়া হয়। কিন্তু তাদের জন্য তা কার্যকর করা হয়নি বলে নিশ্চিত করেছেন সদরপুরের শিক্ষক-কর্মকর্তা-কর্মচারীরা। ফলে তারা নতুন বেতন স্কেল থেকে বঞ্চিত হয়ে গত সাড়ে তিনমাস ধরে ক্ষতিগ্রস্থ হচ্ছেন।

বাংলাদেশ সময়: ০৫১৫ ঘণ্টা, মার্চ ০৪, ২০১৬
এএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।