ঢাকা, সোমবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

শিক্ষা

ইংরেজি ভাষা ও সাহিত্য সম্মেলন

এসআইইউ প্রভাষক প্রণবের গবেষণাপত্র উপস্থাপন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩৫ ঘণ্টা, মার্চ ৫, ২০১৬
এসআইইউ প্রভাষক প্রণবের গবেষণাপত্র উপস্থাপন ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

সিলেট: ইংরেজি ভাষা ও সাহিত্য বিষয়ক আন্তর্জাতিক সম্মেলনে নিজের গবেষণাপত্র উপস্থাপন করলেন সিলেট ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির (এসআইইউ) ইংরেজি বিভাগের সিনিয়র প্রভাষক প্রণবকান্তি দেব।

ঢাকার নর্থ সাউথ ইউনিভার্সিটি অডিটোরিয়ামে দু’দিনব্যাপী এ আন্তর্জাতিক সম্মেলন চলছে।

শুক্রবার (০৪ মার্চ) দুপুরে শেষ দিনে প্রভাষক প্রণবকান্তি দেব ভারতীয় পোস্ট কলোনিয়াল লেখক অমিতাভ ঘোষের ‘দি হাঙ্গরি টাইউ- এ্যা স্টাডি অব অ্যা টুরটুয়াস ম্যান- নেচার রিলেশনশিপ’ শীর্ষক পেপার উপস্থাপন করেন।

প্রভাষক প্রণব তার গবেষণা পত্রে সুন্দরবনের প্রেক্ষাপটে রচিত অমিতাভ ঘোষের এ উপন্যাসে মানুষ ও প্রকৃতির সম্পর্কের বহুমাত্রিক রূপ তুলে ধরেছেন।

তিনি একই সাথে প্রকৃতি ও বন্য প্রাণীর উপর মানব সমাজের স্বার্থান্বেষী মনোভাব, অন্যদিকে প্রকৃতি ও জীব বৈচিত্র সংরক্ষণের নামে জনজীবনের উপর ঔপনিবেশিক প্রভাব অব্যাহত রাখার বিষয়গুলোর উপর আলোকপাত করেন। পেপার উপস্থাপন শেষে তার হাতে সনদপত্র তুলে দেন প্রফেসর ড. সাফাওয়াত হোসেন চৌধুরী।

প্রণবকান্তি দেব ইতিপূর্বে দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়সহ ভারত ও নেপালেও বিভিন্ন সম্মেলনে অংশ নিয়ে গবেষণাপত্র উপস্থাপন করেছেন।

বাংলাদেশ সময়: ১৬২৯ ঘণ্টা, মার্চ ০৫, ২০১৬
এনইউ/আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।