ঢাকা, সোমবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

শিক্ষা

ফের আন্দোলনে প্রাথমিক প্রধান শিক্ষকরা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩৩৩ ঘণ্টা, মার্চ ৫, ২০১৬
ফের আন্দোলনে প্রাথমিক প্রধান শিক্ষকরা ফাইল ফটো

ঢাকা: দ্বিতীয় শ্রেণির গেজেটেড মর্যাদা, ১০ গ্রেডে অন্তর্ভুক্তসহ পাঁচ দফা দাবিতে ৯ মার্চ থেকে ফের আন্দোলনের যাচ্ছেন সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষকরা।
 
শনিবার (০৫ মার্চ) রাজধানীর একটি বিদ্যালয়ে বাংলাদেশ সরকারি প্রাথমিক বিদ্যালয় প্রধান শিক্ষক সমিতির কেন্দ্রীয় কমিটির সভায় এ কর্মসূচি ঘোষণা করা হয়।


 
বাংলাদেশ সরকারি প্রাথমিক বিদ্যালয় প্রধান শিক্ষক সমিতির যুগ্ম আহ্বায়ক ও মুখপাত্র এস এম ছায়িদ উল্লা বাংলানিউজকে এ তথ্য নিশ্চিত করেন।
 
এর আগে ২০১৫ সালের ৫ অক্টোবর প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী মোস্তাফিজুর রহমান দাবি পূরণের আশ্বাসে দিলে কর্মসূচি প্রত্যাহার করে নেন প্রধান শিক্ষকরা।
 
অন্য দাবিগুলোর মধ্যে রয়েছে, প্রধান শিক্ষকদের সেলফ ড্রয়িং কর্মকর্তা হিসেবে ক্ষমতা প্রদানসহ অর্থমন্ত্রণালয় হতে করেসপন্ডিং স্কেলে বেতন নির্ধারণের নির্দেশনা প্রদান, প্রধান শিক্ষক থেকে ওপরের পদসমূহে শতভাগ বিভাগীয় পদোন্নতির বিধান চালু, প্রধান শিক্ষক পদে নতুন নিয়োগ ও পদোন্নতি পিএসসি’র আওতাভুক্ত রাখা, টাইম স্কেল ও সিলেকশন গ্রেড পুনর্বহাল।
 
প্রধানমন্ত্রী দুই বছর আগে ৯ মার্চ প্রধান শিক্ষকদের দ্বিতীয় শ্রেণির গেজেটেড মর্যাদা দেওয়ার ঘোষণা দেন। পরে গেজেট প্রকাশিত হলেও তা বাস্তবায়ন হয়নি। এ কারণে আগামী ৯ মার্চ ঘোষণার দুই বছর পূর্তিতে দাবি আদায়ে দেশের সব সরকারি প্রাথমিক বিদ্যালয়ে কার্যদিবসে প্রধান শিক্ষকরা ‘কালো ব্যাজ’ ধারণ কর্মসূচি পালন করবেন।
 
২২ মার্চের মধ্যে সরকার দাবি মেনে না নিলে ২৩ মার্চ জাতীয় প্রেসক্লাবের কনফারেন্স লাউঞ্জে সকাল ১০টায় সংবাদ সম্মেলনের মাধ্যমে কঠোর কর্মসূচি ঘোষণা করা হবে।
 
বাংলাদেশ সময়: ২৩৩৫ ঘণ্টা, মার্চ ০৬, ২০১৬
আরইউ/এমজেএফ

** প্রাথমিক প্রধান শিক্ষকদের কর্মসূচি স্থগিত
** সমাপনী বর্জন ও কর্মবিরতিতে যাচ্ছেন প্রধান শিক্ষকরা
** প্রাথমিক প্রধান শিক্ষকদের চেয়ার বর্জন
** অর্থসচিব দেশে এলেই সিদ্ধান্ত
** পিএসসি পরীক্ষা বর্জনের হুমকি প্রধান শিক্ষকদের
** এবার আন্দোলনে যাচ্ছেন প্রাথমিকের প্রধান শিক্ষকরা

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।