ঢাকা, সোমবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

শিক্ষা

বিশ্ববিদ্যালয়ের উদ্দেশ্য হওয়া উচিত জ্ঞান বিতরণ

ডিভিশনাল স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩৪ ঘণ্টা, মার্চ ৬, ২০১৬
বিশ্ববিদ্যালয়ের উদ্দেশ্য হওয়া উচিত জ্ঞান বিতরণ ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

রংপুর: বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের চেয়ারম্যান অধ্যাপক আবদুল মান্নান বলেছেন, দেশের বিশ্ববিদ্যালয়গুলোর মূল উদ্দেশ্য হওয়া উচিত জ্ঞান সৃষ্টি, জ্ঞানের ধারণ ও জ্ঞান বিতরণ।

রোববার (০৬ মার্চ) বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে ২০১৫-১৬ শিক্ষাবর্ষে স্নাতক প্রথমবর্ষের শিক্ষার্থীদের নবীনবরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন।



তিনি বলেন, বিশ্ববিদ্যালয়গুলোতে শিক্ষার মান আরো বৃদ্ধি করতে হবে। গবেষণা বাড়াতে হবে।

তিনি বলেন, দেশে উচ্চ শিক্ষার বিস্তার ঘটাতে সরকার নতুন বিশ্ববিদ্যালয় করেছে। এসব নতুন বিশ্ববিদ্যালয়ে পুরানো বিশ্ববিদ্যালয়ের মতো সুবিধা এখনো নিশ্চিত করা সম্ভব হয়নি। আর নতুন বিশ্ববিদ্যালয়ে কিছু সমস্যা থাকবেই। তবে পর্যায়ক্রমে এসব সমস্যা সমাধানে বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন কাজ করে যাচ্ছে।

জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান অধ্যাপক ড. মিজানুর রহমান বলেন, স্বাধীন চেতনা নিয়ে জীবন গড়তে হবে। অন্যের অধিকারকে রক্ষা করতে হবে।

তিনি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের শিক্ষা সহায়ক সব সুবিধা নিশ্চিত করতে কর্তৃপক্ষের প্রতি আহ্বান জানান।

অনুষ্ঠানে বেগম রোকেয়ার বিভিন্ন অবদান ও প্রকাশনার কথা উল্লেখ করে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. ফারজানা ইসলাম বলেন, তোমাদের বেগম রোকেয়ার চেতনা লালন করতে হবে। নিজেকে সমাজের যোগ্য হিসেবে গড়ে তুলতে হবে।

বেরোবি উপাচার্য অধ্যাপক ড. এ কে এম নূর-উন-নবীর সভাপতিত্বে অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন, বিজনেস স্টাডিজ অনুষদের ডিন প্রফেসর ড. মতিউর রহমান, প্রকৌশল ও প্রযুক্তি অনুষদের ডিন প্রফেসর ড. তাজুল ইসলাম, কলা অনুষদের ডিন প্রফেসর ড. সাইদুল হক, উপাচার্যের সহধর্মিনী গুলনাহার নবী, শিক্ষার্থীদের পক্ষে বাংলা বিভাগের শিক্ষার্থী স্মৃতিরানী সরকার ও নবীন ছাত্রী ফারজানা ইয়াসমিন।

অনুষ্ঠানে সঞ্চালনা করেন শেখ ফজিলাতুন্নেছা মুজিব হলের প্রভোস্ট ড. আবু ছালেহ মোহাম্মদ ওয়াদুদুর রহমান।

এরআগে সকাল সাড়ে ১০টায় স্বাধীনতা স্মারক প্রাঙ্গণে জাতীয় পতাকা উত্তোলন ও পায়রা উড়িয়ে অনুষ্ঠানের উদ্বোধন করেন অধ্যাপক আবদুল মান্নান।

বাংলাদেশ সময়: ১৯৩৩ ঘণ্টা, মার্চ ০৬, ২০১৬
এসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।