ঢাকা, সোমবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

শিক্ষা

বিজয়ীদের পুরস্কৃত করলো ক্যামব্রিজ ইন্টারন্যাশনাল এক্সামিনেশন’স

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৫২ ঘণ্টা, মার্চ ৮, ২০১৬
বিজয়ীদের পুরস্কৃত করলো ক্যামব্রিজ ইন্টারন্যাশনাল এক্সামিনেশন’স

ঢাকা: আউটস্ট্যান্ডিং ক্যামব্রিজ লার্নার’স অ্যাওয়ার্ড’স-২০১৬ এ বিজয়ীদের পুরস্কৃত করেছে আন্তর্জাতিক শিক্ষা কর্মসূচি ও সনদ বিতরনী প্রতিষ্ঠান ক্যামব্রিজ ইন্টারন্যাশনাল এক্সামিনেশন’স (সিআইই)।

ব্রিটিশ কাউন্সিল বাংলাদেশের সহায়তায় সোমবার (০৭ মার্চ) রাজধানীর একটি হোটেলে এ পুরস্কার বিতরনের আয়োজন করা হয়।

এতে নভেম্বর, ২০১৪ ও জুন, ২০১৫ পর্বে ক্যামব্রিজের ধারাবাহিক পরীক্ষায় বাংলাদেশের মাধ্যমিক স্কুল পর্যায়ের শিক্ষার্থীদের অভাবনীয় সাফল্যের স্বীকৃতি ও উদযাপনের লক্ষ্যে এ পুরস্কার দেয়া হয়। অনুষ্ঠানে বিষয়ভিত্তিক বিজয়ীদের হাতে সনদপত্রও তুলে দেয়া হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় প্রশাসন ইন্সটিটিটের পরিচালক অধ্যাপক এ কে এম সাইফুল মজিদ। এছাড়া উপস্থিত ছিলেন বাংলাদেশে নিযুক্ত ব্রিটিশ হাইকমিশনার অ্যালিসন ব্লেক ও ব্রিটিশ কাউন্সিল বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর বারবারা উইকহ্যাম।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন ইন্ট্যারন্যাশনাল নেটওয়ার্ক ক্যামব্রিজ ইন্টারন্যাশনাল এক্সামিনেশন’স-এর ডেপুটি ডিরেক্টর গাই চ্যাপমান, ক্যামব্রিজ ইন্টারন্যাশনাল এক্সামিনেশন’স-এর দক্ষিণ এশিয়ার রিজিওনাল ডিরেক্টর রুচিরা ঘোষ ও ব্রিটিশ কাউন্সিলের হেড অব ক্লায়েন্ট রিলেশন’স মার্টিন লাওডার।

বারবারা উইকহ্যামের স্বাগত বক্তব্যের পর অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন বাংলাদেশে নিযুক্ত ব্রিটিশ হাইকমিশনার অ্যালিসন ব্লেক, প্রধান অতিথি সাইফুল মজিদ ও গাই চ্যাপম্যান।

অধ্যাপক এ কে এম সাইফুল মজিদ বলেন, এ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে আমন্ত্রণ পেয়ে ও দেশের সম্ভাবনাময় তরুণদের মাঝে থাকতে পেরে আমি উচ্ছ্বসিত। এ দেশ ও বিজয়ীদের কাছ থেকে আমার প্রত্যাশা অনেক। বিজয়ীদের উৎসাহিত করা ও তাদের উদ্যমের স্বীকৃতি দেয়ার জন্য আমি ব্রিটিশ কাউন্সিল ও ক্যামব্রিজ ইন্টারন্যাশনাল এক্সামিনেশন’স-এর প্রশংসা করছি।

গাই চ্যাপম্যান বলেন, সারা দেশের শিক্ষার্থীদের অসামান্য সাফল্য উদযাপনে এটা একটা আনন্দের মুহূর্ত। জ্ঞান ও দক্ষতার মাধ্যমে শিক্ষাক্ষেত্রে যেন শিক্ষার্থীরা সফল হতে পারেন, সেভাবেই আমাদের কর্মসূচিগুলো প্রস্তুত করা হয়েছে।

রুচিরা ঘোষ বলেন, আমাদের সবকিছুর কেন্দ্রেই আমাদের শিক্ষার্থীরা। এজন্য এ ধরনের অনুষ্ঠান ক্যামব্রিজের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ।

২০১৫ সালে বিশ্বব্যাপী আয়োজিত এ পরীক্ষায় বাংলাদেশের ২২ জন শিক্ষার্থী ক্যামব্রিজ ইন্টারন্যাশনাল এএস, এ লেভেল এবং ও লেভেলে সর্বোচ্চ নম্বন অর্জন করেন। এছাড়াও, একক বিষয়ে সর্বোচ্চ নম্বর পেয়েছেন বাংলাদেশের ২৯ জন শিক্ষার্থী। এছাড়া দেশের ২০টি স্কুলের ৬১ জন শিক্ষার্থী ক্যামব্রিজ পরীক্ষায় তাদের অসাধারণ নৈপুণ্য দেখিয়েছেন।

বাংলাদেশ সময়: ১১৫৩ ঘণ্টা, মার্চ ০৮, ২০১৬
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।