ঢাকা, সোমবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

শিক্ষা

মেধাবীদের খুঁজে বের করতে সৃজনশীল মেধা অন্বেষণ প্রতিযোগিতা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১৮ ঘণ্টা, মার্চ ১০, ২০১৬
মেধাবীদের খুঁজে বের করতে সৃজনশীল মেধা অন্বেষণ প্রতিযোগিতা ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম (ফাইল ফটো)

ঢাকা: প্রত্যন্ত অঞ্চলে অবহেলা-অনাদরে থাকা মেধাবীদের খুঁজে বের করতে চতুর্থবারের মতো দেশব্যাপী অনুষ্ঠিত হতে যাচ্ছে সৃজনশীল মেধা অন্বেষণ প্রতিযোগিতা।
 
তিনটি গ্রুপে আগামী ১৫ থেকে ৩১ মার্চ পর্যন্ত এ প্রতিযোগিতা চলবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।


 
প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতীয় পর্যায়ের বিজয়ীদের পুরস্কার প্রদান করবেন।  
 
ষষ্ঠ থেকে দ্বাদশ শ্রেণি এবং সমমানের শিক্ষার্থীদের অংশগ্রহণে উপজেলা পর্যায়ে ১৫, ১৬, ১৮ ও ১৯ মার্চ, জেলা পর্যায়ে ২২ মার্চ, ঢাকা মহানগরে ২৩ মার্চ, বিভাগ পর্যায়ে ২৪ মার্চ এবং জাতীয় পর্যায়ে ৩১ মার্চ এ প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে।
 
বৃহস্পতিবার (১০ মার্চ) সচিবালয়ে সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী বলেন, প্রত্যন্ত অঞ্চলে অনেক মেধাবী আছে যারা সুযোগের অভাবে মেধার বিকাশ ঘটাতে পারে না, অবহেলায় আড়ালে থেকে যায়, তাদের নিয়ে এসে উৎসাহিত করার জন্য এ আয়োজন।
 
স্কুল থেকে উপজেলা পর্যায়ে লক্ষাধিক শিক্ষার্থী অংশগ্রহণ করছে। এ বছর উপজেলা/জেলা/বিভাগ/ঢাকা মহানগরসহ প্রতিযোগিতার উত্তীর্ণ বিজয়ী শিক্ষার্থীর সংখ্যা ছয় হাজার ৭২ জন।

নতুন ঘোষিত ময়মনসিংহ মিলে ২০১৬ সালে জাতীয় পর্যায়ে আট বিভাগে ১২ জন করে ৯৬ জন এবং ঢাকা মহানগর থেকে ১২ জনসহ মোট ১০৮ জন অংশ নেবে।     
 
অংশগ্রহণকারীদের মধ্য থেকে চারটি বিষয়ে ১২ জনকে সেরা মেধাবী নির্বাচিত করা হবে, যারা প্রত্যেকে এক লাখ টাকা করে পাবেন। আর বাকি ৯৬ জনকে পাঁচ হাজার করে টাকা দেওয়া হবে।
 
সেরা ১২ জনকে সরকারি খরচে বিদেশে শিক্ষা সফরে পাঠানো হবে বলে জানান নাহিদ।
 
সংবাদ সম্মেলনে জানানো হয়, দেশের সব উপজেলার স্কুল, কলেজ, মাদরাসা ও কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের নিয়ে তিনটি গ্রুপে (ষষ্ঠ-৮ম, ৯ম-১০ম, ১১-১২শ ও সমমান) নিজ নিজ শিক্ষা প্রতিষ্ঠানে ৭ ও ৮ মার্চ ভাষা ও সাহিত্য, বিজ্ঞান, গণিত ও কম্পিউটার এবং বাংলাদেশ স্টাডিজ ও মুক্তিযুদ্ধ বিষয়ে এ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে।
 
শিক্ষা প্রতিষ্ঠানগুলোর নির্বাচিত প্রতিযোগীদের নামের তালিকা শিক্ষা অফিস-ওয়েবসাইটে প্রাপ্ত নির্ধারিত আবেদনপত্র পূরণপূর্বক ১০ মার্চ সংশ্লিষ্ট উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা বরাবর পাঠাবে।
 
পর্যায়ক্রমে উপজেলা থেকে জাতীয় পর্যায় পর্যন্ত এ প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। প্রতিযোগিতার প্রতি ধাপে বিজয়ীদের পুরস্কৃত করা হবে।
প্রধানমন্ত্রী শেখ হাসিনা বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে জাতীয় পর্যায়ের বিজয়ীদের পুরস্কৃত করবেন।
 
প্রতিযোগিতায় শিক্ষার্থীদের উদ্বুদ্ধ করতে আগামী ১৫ মার্চ সকাল ৯টায় ঢাকায় বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হবে।
 
প্রতিযোগিতা সুষ্ঠুভাবে আয়োজনের জন্য উপজেলা, জেলা, বিভাগ, ঢাকা মহানগর, বিভাগীয় শহর ও জাতীয় পর্যায়ে কমিটি গঠন করা হয়েছে।
 
শিক্ষামন্ত্রীকে উপদেষ্টা ও শিক্ষাসচিবকে সভাপতি করে ৪২ সদস্যের জাতীয় স্টিয়ারিং কমিটিতে রয়েছেন বিশিষ্ট শিক্ষাবিদ ড. ফরাস উদ্দিন, অধ্যাপক আব্দুল্লাহ আবু সায়ীদ, ড. জামিলুর রেজা চৌধুরী, অধ্যাপক মুহম্মদ জাফর ইকবাল, ড. মুনতাসীর মামুন, অধ্যাপক আখতারুজ্জামান এবং রাশেদা কে চৌধুরী।
 
প্রতিযোগিতার বিচারক হিসেবেও শিক্ষবিদ ও বিশিষ্টজনদের আমন্ত্রণ জানানো হবে। এছাড়া একটি প্রচার কমিটিও গঠন করা হয়েছে।
 
২০১৩ সাল থেকে দেশব্যাপী সৃজনশীল মেধা অন্বেষণ প্রতিযোগিতার আয়োজন করে আসছে শিক্ষা মন্ত্রণালয়।
 
শিক্ষাসচিব মো. সোহরাব হোসাইন, অতিরিক্ত সচিব এএস মাহমুদ ছাড়াও কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
 
বাংলাদেশ সময়: ১৫১৯ ঘণ্টা, মার্চ ১০, ২০১৬
এমআইএইচ/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।