ঢাকা, সোমবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

শিক্ষা

ইউনেস্কোর ডিজির সঙ্গে শিক্ষামন্ত্রীর বৈঠক

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৬ ঘণ্টা, মার্চ ১৩, ২০১৬
ইউনেস্কোর ডিজির সঙ্গে শিক্ষামন্ত্রীর বৈঠক ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: দুবাইয়ে গ্লোবাল এডুকেশন অ্যান্ড স্কিলস ফোরামে যোগদানের পাশাপাশি ইউনেস্কো মহাপরিচালক (ডিজি) ইরিনা বোকোভার সঙ্গে বৈঠক করেছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

রোববার (১৩ মার্চ) ইউনেস্কো ডিজির সঙ্গে আলোচনাকালে শিক্ষামন্ত্রী বাংলাদেশে মানসম্পন্ন শিক্ষা নিশ্চিত করতে বিশেষ করে শিক্ষকদের প্রশিক্ষণে ইউনেস্কোর সহায়তা কামনা করেন।



ইরিনা বাংলাদেশের শিক্ষার উন্নয়নে ইউনেস্কোর পূর্ণ সহায়তার আশ্বাস দেন বলে শিক্ষা মন্ত্রণালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়।

ইউনেস্কোর কার্যক্রমে সমর্থন প্রদান করায় তিনি বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ধন্যবাদ জানান।

পরে শিক্ষামন্ত্রী সোমালিয়ার শিক্ষামন্ত্রী খাদার বাশার আলীর সঙ্গে বৈঠক করেন এবং দু’দেশের শিক্ষাখাতের অগ্রগতির বিষয়ে আলোচনা করেন।

শিক্ষামন্ত্রী নাহিদ মোজাম্বিকের শিক্ষামন্ত্রীর সঙ্গেও বৈঠক করেন।

এছাড়া মন্ত্রী শনিবার (১২ মার্চ) দুবাইয়ে বাংলাদেশ বিজনেস কাউন্সিলের পক্ষ থেকে দেওয়া সংবর্ধনা অনুষ্ঠানে বক্তব্য রাখেন। এসময় তিনি দেশে আরও বেশি বেশি বিনিয়োগ করার জন্য প্রবাসীদের প্রতি আহ্বান জানান।

নাহিদ বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বর্তমান সরকার দেশি-বিদেশি বিনিয়োগকারীদের জন্য অনেক সুযোগ-সুবিধা দিয়ে যাচ্ছে।

শিক্ষামন্ত্রী বলেন, বাংলাদেশ দ্রুত এগিয়ে চলেছে। বর্তমান সরকার বাংলাদেশকে ২০২১ সাল নাগাদ মধ্যম আয়ের দেশ এবং ২০৪১ সাল নাগাদ উন্নত দেশে রূপান্তরের লক্ষ্যে নিরলসভাবে কাজ করে যাচ্ছে।

দেশের অর্থনীতিতে প্রবাসীদের অবদানের কথা উল্লেখ করে মন্ত্রী নতুন প্রজন্মের জন্য উজ্জ্বল ভবিষ্যৎ গড়ে তুলতে দেশের শিক্ষাখাতে আরও বেশি বিনিয়োগ করার জন্য তাদের প্রতি আহ্বান জানান।

বাংলাদেশ বিজনেস কাউন্সিল চেয়ারম্যান মাহতাবুর রহমান, বিএনসিইউ’র সচিব মো. মঞ্জুর হোসেন এবং সংযুক্ত আরব আমিরাতে বাংলাদেশের রাষ্ট্রদূত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ২০১০ ঘণ্টা, মার্চ ১৩, ২০১৬
এমআইএইচ/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।