ঢাকা, সোমবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

শিক্ষা

প্রধানমন্ত্রীর সাক্ষাৎ চায় বিসিএস সাধারণ শিক্ষা সমিতি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১৭ ঘণ্টা, মার্চ ১৫, ২০১৬
প্রধানমন্ত্রীর সাক্ষাৎ চায় বিসিএস সাধারণ শিক্ষা সমিতি

ঢাকা: সিলেকশন গ্রেড ও টাইমস্কেল বিষয়ে সম্মানজনক সমাধানের আশ্বাস বাস্তবায়নের দাবিতে বিসিএস সাধারণ শিক্ষা সমিতি প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ প্রার্থনাসহ বিভিন্ন কর্মসূচি ঘোষণা করেছে।

প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ প্রার্থনা ছাড়াও বেতন বৈষম্য নিরসন সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি, কোর কমিটি, শিক্ষামন্ত্রী ও শিক্ষাসচিবকে স্মারকলিপি প্রদান, সমাবেশ ও মানববন্ধন।



মঙ্গলবার (১৫ মার্চ) বিসিএস সাধারণ শিক্ষা সমিতির সংবাদ বিজ্ঞপ্তিতে সরকারি কলেজের অধ্যাপকদের বেতন স্কেল ১০০ ভাগ পদ তৃতীয় গ্রেডে উন্নীত না করে ৫০ ভাগ পদ উন্নীত করার সিদ্ধান্তে এবং সহযোগী অধ্যাপকদের বেতন স্কেল চতুর্থ গ্রেডে উন্নীতকরণ না করায় ক্ষোভ ও হতাশা ব্যক্ত করা হয়।

এতে আরও বলা হয়, শিক্ষা ক্যাডারের দীর্ঘদিনের দাবি ১৯৮৩ সালের এনাম কমিটির সুপারিশ এবং ১৯৮৬ সালের সচিব কমিটি কর্তৃক অনার্স কলেজ ও টিটি কলেজের অধ্যক্ষদের পদ দ্বিতীয় গ্রেডে, শিক্ষা ক্যাডারের জন্য প্রথম গ্রেডের পদ সৃষ্টি, অধ্যাপক ও সহযোগী অধ্যাপকদের পদ যথাক্রমে তৃতীয় ও চতুর্থ গ্রেডে উন্নীতকরণে সুষ্পষ্ট অনুমোদন বাস্তবায়ন এখনো হয়নি।

সমিতি ১নং ও ২নং গ্রেডের পদ সৃজনের মাধ্যমে ব্রিজিং করার জন্য পদসোপান তৈরির জোর দাবি জানায়।

অন্যদিকে, অষ্টম জাতীয় বেতন স্কেলে ঘোষিত ক্যাডারের প্রবেশ পদে অষ্টম গ্রেডের প্রজ্ঞাপন জারি করা সত্ত্বেও অতিসম্প্রতি নতুন করে নবম গ্রেডে নির্ধারণের যে সিদ্ধান্ত হয় তা অসম্মানজনক বলে উল্লেখ করা হয়।

এই ধরনের সিদ্ধান্তের প্রতিবাদ এবং বিভিন্ন সময়ে কর্তৃপক্ষের সঙ্গে বেতন বৈষম্য সংক্রান্ত সিলেকশন গ্রেড, টাইমস্কেল বিষয়ে সম্মানজনক সমাধানের আশ্বাস বাস্তবায়নের জন্য ২১ মার্চ সকাল ১১টা-১২টা পর্যন্ত সমিতির প্রতিটি সাংগঠনিক ইউনিটে সমাবেশ, ২৮ মার্চ সকাল ১১টা-১২টা পর্যন্ত সমিতির প্রতিটি সাংগঠনিক জেলায় সমাবেশ এবং ৩১ মার্চ সকাল ১১টা-১২টা পর্যন্ত সমিতির প্রতিটি সাংগঠনিক ইউনিটে মানববন্ধন ও কেন্দ্র থেকে পরবর্তী কর্মসূচি ঘোষণা করা  হবে।

গত ১৩ মার্চ সন্ধ্যায় রাজধানীর মেহেরবা প্লাজায় ঢাকায় সমিতির যুগ্ম-আহ্বায়ক এস.এইচ.এম. ফজলে রাব্বীর সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় এসব সিদ্ধান্ত গৃহীত হয়।

সভায় সমিতির সদস্য সচিব আই কে সেলিম উল্লাহ খোন্দকার, সদস্য ড. মাসুদ রানা খান, নওসের আলী উপস্থিত ছিলেন।

দাবি বাস্তবায়নে এর আগে শিক্ষকরা ক্লাস বর্জনসহ বিভিন্ন কর্মসূচি পালন করে আসছিলেন।  

বাংলাদেশ সময়: ১৬১৯ ঘণ্টা, মার্চ ১৫, ২০১৬
এমআইএইচ/পিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।