ঢাকা, সোমবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

শিক্ষা

৩৫ শতাংশ শিক্ষার্থী পাবলিক-প্রাইভেট বিশ্ববিদ্যালয়ে উচ্চশিক্ষা নিচ্ছে

জাবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৪৪ ঘণ্টা, মার্চ ১৬, ২০১৬
৩৫ শতাংশ শিক্ষার্থী পাবলিক-প্রাইভেট বিশ্ববিদ্যালয়ে উচ্চশিক্ষা নিচ্ছে ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়: উচ্চশিক্ষা পর্যায়ে অধ্যয়নরত শিক্ষার্থীদের ৩৫ শতাংশ লেখাপড়া করছে পাবলিক ও প্রাইভেট বিশ্ববিদ্যালয়ে। তথ্যটি জানিয়েছেন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের চেয়ারম্যান অধ্যাপক আব্দুল মান্নান।



বুধবার (১৬ মার্চ) সকালে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রবেশিকা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

আব্দুল মান্নান বলেন, উন্নত বিশ্বে ব্যাপক হারে শিক্ষাখাতে বিনিয়োগ বাড়ছে। কিন্তু আমরা শিক্ষাখাতে জিডিপির মাত্র ২ দশমিক ৩ শতাংশ ব্যয় করি। এর মধ্যে উচ্চশিক্ষা খাতে ব্যয় হয় মাত্র দশমিক ৭৩ শতাংশ।

সম্পদের সীমাবদ্ধতা সত্ত্বেও বাংলাদেশের উচ্চশিক্ষার বিস্তৃতি উল্লেখ্যযোগ্য হারে বেড়েছে বলেও জানান তিনি।

অধ্যাপক আব্দুল মান্নান বলেন, সরকারের ইতিবাচক ভূমিকার কারণে মাত্র ৮ বছরে উচ্চশিক্ষায় শিক্ষার্থীদের সংখ্যা ৮ লাখ থেকে প্রায় ৩২ লাখে উন্নীত হয়েছে। তবে উচ্চশিক্ষার বিস্তৃতির সঙ্গে গুণগতমানে উৎকর্ষ সাধিত না হলে কোনো ক্ষেত্রেই আমরা সফলতা অর্জন করতে পারবো না।

বিশ্ববিদ্যালয় উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন, বিশ্ববিদ্যালয় উপ-উপাচার্য অধ্যাপক মো. আবুল হোসনে, কোষাধ্যক্ষ অধ্যাপক আবুল খায়ের, ছাত্রকল্যাণ ও পরামর্শ দান কেন্দ্রের পরিচালক অধ্যাপক রাশেদা আখতার, প্রক্টর অধ্যাপক তপন কুমার সাহা, বিভিন্ন অনুষদের ডিন, বিভাগীয় সভাপতি ও কর্মকর্তা-কর্মচারীরা।  

প্রবেশিকা অনুষ্ঠানের মাধ্যমে আনুষ্ঠানিকভাবে নবীন শিক্ষার্থীদের বরণ করে নেওয়া হয়।

বাংলাদেশ সময়: ১১৪৮ ঘণ্টা, মার্চ ১৬, ২০১৬
আরএইচএস/আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।