ঢাকা, সোমবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

শিক্ষা

বাংলাদেশ প্রযুক্তিতে নানাভাবে এগিয়ে যাচ্ছে

বেরোবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২১ ঘণ্টা, মার্চ ২৪, ২০১৬
বাংলাদেশ প্রযুক্তিতে নানাভাবে এগিয়ে যাচ্ছে ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

বেরোবি: তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, বাংলাদেশ প্রযুক্তিতে নানাভাবে এগিয়ে যাচ্ছে। তথ্য-প্রযুক্তিতে দক্ষ জনশক্তি তৈরির জন্য প্রোগ্রামিংসহ বিভিন্ন কাজ করছে সরকার।

এমনকি ২০২১ সালে ওয়ার্ল্ড কংগ্রেস অব ইনফরশেমন টেকনোলজির আয়োজন করতে যাচ্ছে বাংলাদেশ।

বৃহস্পতিবার (২৪ মার্চ) বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় (বেরোবি) ক্যাম্পসে ‘জাতীয় হাই স্কুল প্রোগ্রামিং প্রতিযোগিতা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

ডাক, টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি মন্ত্রণালয়ের আয়োজনে এবং বেরোবির কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের সার্বিক সহযোগিতায় অনুষ্ঠানটি সম্পন্ন হয়।

প্রতিমন্ত্রী বলেন, আজকের তরুণরাই ডিজিটাল বাংলাদেশ গড়বে। এজন্য প্রযুক্তিতে এগিয়ে যেতে হবে তরুণ প্রজন্মকে। বাংলা, ইংরেজি, গণিতের মতোই প্রযুক্তি শিক্ষায় ছোটবেলা থেকেই গুরুত্ব দিতে হবে। বেশি-বেশি প্রযুক্তির চর্চা করতে হবে।

বর্তমান সরকারের বিভিন্ন উন্নয়নমূলক কার্যক্রমের চিত্র তুলে ধরে জুনাইদ আহমেদ বলেন, এই সরকার শিক্ষা ও প্রযুক্তিতে উন্নয়নের লক্ষ্যে বিনামূল্যে বই বিতরণ, স্কুলে-স্কুলে কম্পিউটার, ল্যাপটপ বিতরণসহ নানা কর্মসূচি পরিচালনা করছে। আগামী দিনে শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে ডিজিটাল ক্লাস রুম নির্মাণের প্রক্রিয়া চলছে।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এ কে এম নূর-উন-নবীর সভাপতিত্বে অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন বিভাগীয় কমিশনার কাজী হাসান আহমেদ, প্রকৌশল ও প্রযুক্তি অনুষদের ডিন প্রফেসর ড. তাজুল ইসলাম, মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক তুষার কান্তি মন্ডল প্রমুখ।

রংপুর বিভাগের বিভিন্ন স্কুল ও কলেজের শিক্ষার্থীরা প্রোগ্রামিং ও কুইজ প্রতিযোগিতা অংশ নেয়।

বাংলাদেশ সময়: ১৭৪৫ ঘণ্টা, মার্চ ২৪, ২০১৬
টিআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।