ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

শিক্ষা

কম সময়ে দক্ষতা বাড়িয়ে যুক্তরাজ্য যেতে ব্রিটিশ কাউন্সিল

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪২ ঘণ্টা, মার্চ ২৮, ২০১৬
কম সময়ে দক্ষতা বাড়িয়ে যুক্তরাজ্য যেতে ব্রিটিশ কাউন্সিল

ঢাকা: স্বল্প সময়ে পেশাদারী দক্ষতা বাড়িয়ে যুক্তরাজ্য যাওয়ার জন্য সহায়তা দিতে বাংলাদেশে চার্লস ওয়ালেস ট্রাস্ট প্রফেশনাল ভিজিট প্রোগ্রামের (সিডব্লিউটিপিভিপি)-২০১৬ উদ্বোধন করেছে ব্রিটিশ কাউন্সিল, বাংলাদেশ।
 
যারা পেশাদারী জ্ঞান, দক্ষতা ও যোগাযোগ বাড়িয়ে তুলতে অল্প সময়ের জন্য যুক্তরাজ্য যেতে চান তাদের সহায়তা করবে এ কর্মসূচি।


 
তিন থেকে পাঁচ সপ্তাহব্যাপী এ সফরে আবেদনকারীদের বিশ্ববিদ্যালয়ের নির্দিষ্ট বিভাগ, কর্মপ্রতিষ্ঠান, অথবা যুক্তরাজ্যের আর্ট সেন্টারের সংযুক্তি লাগতে পারে।
 
ব্রিটিশ কাউন্সিল সোমবার এক বিজ্ঞপ্তিতে জানায়, নির্বাচিত প্রার্থীরা প্রতিমাসে ১ হাজার ৪শ পাউন্ড পাবেন। যুক্তরাজ্য সফরকালে আন্তর্জাতিক সফরের অংশ হিসেবে ৮শ পাউন্ড এবং সঙ্গে স্বাস্থ্যবিমা সুবিধাও পাবেন। যুক্তরাজ্যে আবশ্যকভাবে নির্বাচিত প্রার্থীদের আমন্ত্রণ জানানো প্রতিষ্ঠানের সঙ্গে আলোচনা করে প্রয়োজনীয় সব ব্যবস্থা নিতে হবে।
 
সিডব্লিউটিপিভিপি কর্মসূচিতে আর্টস, হিউম্যানিটিস ও ক্রিয়েটিভ ইন্ডাস্ট্রিজ, পরিবেশ ও জলবায়ু পরিবর্তন, শিক্ষা ও দক্ষতার উন্নয়ন (অর্থনীতির ক্ষমতায়নে ও কারিগরি দক্ষতার উভয় ক্ষেত্রেই) ও সামাজিক উন্নয়নে ইয়ুথ মোবিলাইজেশন, কমিউনিটি ডেভলপমেন্ট ও সোশ্যাল এন্টারপ্রাইজ বিভাগ থেকে অংশগ্রহণ করা যাবে।

আগ্রহীরা www.britishcouncil.org.bd ওয়েবসাইটে তথ্য এবং জীবনবৃত্তান্ত ও প্রস্তাবপত্রসহ সম্পূর্ণ আবেদনপত্র পাঠাতে ই-মেইলে ([email protected]) পাঠাতে পারবেন। আবেদনপত্র জমা দেওয়ার শেষ তারিখ ১৬ এপ্রিল।

আগ্রহীদের আবেদনপত্র মেইল করার সময় বিষয়ের স্থানে ‘সিডব্লিউ১৬১৭’ কোডটি উল্লেখ করতে হবে।

ব্রিটিশ কাউন্সিল থেকে প্রতিনিধিদের সমন্বয়ে গঠিত প্যানেলের মাধ্যমে সংক্ষিপ্ত বাছাই করা প্রার্থীদের সাক্ষাৎকার নেওয়া হবে। সবগুলো সাক্ষাৎকারই অনুষ্ঠিত হবে ঢাকায় আবেদনপত্র জমা দেওয়ার এক মাসের মধ্যে।

এছাড়াও ব্রিটিশ কাউন্সিল যুক্তরাজ্যে ভিসার আবেদনের জন্য ভিসাসহ গাইডলাইন সহায়তা দেবে।
 
বাংলাদেশ সময়: ১৯৩৫ ঘণ্টা, মার্চ ২৮, ২০১৬
এমআইএইচ/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।